২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইপিজেড শ্রমআইন বিলে ৫২টি গার্মেন্ট শ্রমিক সংগঠনের প্রতিক্রিয়া

-

সম্প্রতি জাতীয় সংসদে উত্থাপিত ‘বাংলাদেশ ইপিজেড শ্রমআইন ২০১৯’ বিলে সরকার তার দায়িত্ব পাশ কাটিয়ে ইপিজেড কর্তৃপক্ষকে অধিক গুরুত্ব দিয়েছে। যা শ্রম ও শিল্প সম্পর্কিত জাতীয়-আন্তর্জাতিক আইন ও নীতিমালা পরিপন্থী। প্রস্তাবিত আইন প্রয়োগে সরকারি নীতিমালার পরিবর্তে বেপজা কর্তৃপক্ষ প্রণীত প্রবিধানের কথা বলা হয়েছে। যা সরকারের দায়িত্বকে অবহেলা করা হয়েছে। এ ছাড়া প্রস্তাবিত আইন শ্রম ও শিল্প সম্পর্ক উন্নয়নের পরিবর্তে বিনিয়োগকারীর স্বার্থকে গুরুত্ব দেয়া হয়েছে। প্রস্তাবিত আইনের অনেক ধারা ও উপধারা রয়েছে যা প্রচলিত শ্রমআইন ও মৌলিক মানবাধিকার পরিপন্থী। এই আইন পাসের আগে জনমত যাচাই কারা প্রয়োজন। তা না হলে এ আইন পাস হলে দেশে-বিদেশে নানা প্রশ্নের জন্ম দিবে। এ ব্যাপারে প্রধানমন্ত্রীসহ সংসদ সদস্যদের প্রতি সদয় দৃষ্টি আকর্ষণ করা হলো।
গতকাল মঙ্গলবার টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের কার্যালয় ৩১/এফ, তোপখানা রোডে অনুষ্ঠিত ৫২টি গার্মেন্টস শ্রমিক সংগঠনের যৌথ সভায় এ অভিমত ব্যক্ত করা হয়। সভায় সভাপতিত্ব করেন শ্রমিক নেতা আবুল হোসাইন। সভায় উপস্থিত ছিলেন শ্রমিক নেতা কামরূল আহসান, এম দেলোয়ার হোসেন, রফিকুল ইসলাম সুজন, সুমাইয়া ইসলাম, খাদিজা রহমান, কাজী রুহুল আমিন, লাভলী ইয়াসমিন, তপন সাহা, শহিদুল ইসলাম, নাজমা বেগম, মিজানুর রহমান, মোহাম্মদ সেলিম প্রমুখ। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ



premium cement
গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না মিয়ানমারে ফিরল সেনাসহ আশ্রিত ২৮৮ জন বিএনপি ক্ষমতায় যেতে মরিয়া হয়ে উঠেছে : কাদের

সকল