১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলকদ ১৪৪৫
`


নিজস্ব উৎপাদনের মাধ্যমে রেলওয়েকে স্বাবলম্বী করে তোলা হবে : রেলপথ মন্ত্রী

-

ওয়াগন ক্রয়সহ বাংলাদেশ রেলওয়ের সার্বিক ক্ষেত্রে বিদেশনির্ভরতা কমিয়ে নিজস্ব উৎপাদনের মাধ্যমে স্বাবলম্বী করে তোলা হবে। এজন্য প্রয়োজনীয় সব উদ্যোগ গ্রহণ করা হবে। জনবল নিয়োগসহ কিছু কার্যক্রম ইতোমধ্যে শুরু করা হয়েছে। অন্য বিষয়গুলো নিয়ে দ্রুত কার্যকর ব্যবস্থা নেয়া হবে। সেজন্যই মূলত রেলওয়ে কারখানা পরিদর্শন এবং এখানকার সমস্যাগুলো জেনে সেই অনুযায়ী ব্যবস্থা নেয়ার উদ্দেশ্যেই আমার আগমন। নতুন রেলপথ মন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন গতকাল মঙ্গলবার বেলা ১১টায় তার পাঁচ দিনের উত্তরবঙ্গ সফরের প্রারম্ভে সৈয়দপুর রেলওয়ে কারখানা পরিদর্শনকালে এসব কথা বলেন।
তিনি এ সময় আরো বলেন, রেল জনমানুষের বাহন। এক্ষেত্রে উন্নয়ন মানেই তৃণমূলপর্যায়ের পরিবহন সেক্টরের উন্নয়ন। ইতোমধ্যে রেলওয়ের বিভিন্ন সেক্টরে ব্যাপক উন্নয়ন করা হয়েছে। আওয়ামী লীগ মৃতপ্রায় রেলওয়েকে আবারো পুনর্জীবিত করেছে। তারই অংশ হিসেবে এই রেলওয়ে কারখানারও আধুনিকায়ন করা হয়েছে। ভারতের সহযোগিতায় সৈয়দপুরে আরো একটি রেলওয়ে কারখানা গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়েছে। সেখানে নতুন নতুন কোচ নির্মাণ করা হবে। তার আগে এই রেলওয়ে কারখানার সেসব সমস্যা রয়েছে তা সমাধানেও উদ্যোগ নেয়া হবে। এজন্য জনবল সঙ্কট দূর করতে নতুন নিয়োগ প্রক্রিয়াধীন রয়েছে। অন্য সমস্যাগুলোও খুব অল্প সময়ের মধ্যে সমাধান করা হবে। এর ফলে নতুন নতুন কোচ নির্মাণ করা সম্ভব হবে। এতে রেলওয়ের কোচ বা ওয়াগনের চাহিদা নিজস্ব উৎপাদন দিয়ে পূরণ করা যাবে এবং বিদেশনির্ভরতা কমে যাবে। সেই সাথে এ কারখানার উৎপাদিত ওয়াগনসহ অন্যান্য যন্ত্রাংশ বিদেশেও রফতানি করা সম্ভব হবে। এই রকম পরিকল্পনা নিয়েই আমরা এগিয়ে যাচ্ছি।
এর আগে সকালে ঢাকা থেকে সৈয়দপুর বিমানবন্দরে এসে পৌঁছেন। সেখান থেকে তিনি সরাসরি সৈয়দপুর রেলওয়ে কারখানায় এলে তাকে সেখানে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। এ সময় তার সাথে ছিলেন নীলফামারী-৪ আসনের সংসদ সদস্য আহসান আদেলুর রহমান আদেল, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো: মোফাজ্জল হোসেন, অতিরিক্ত মহাপরিচালক (আরএস) সামসুজ্জামান, পশ্চিমাঞ্চলের জেনারেল ম্যানেজার খন্দকার শহিদুল হক, প্রধান সরঞ্জাম নিয়ন্ত্রক বেলাল হোসেন সরকার প্রমুখ। প্রথমেই তারা কারখানার অদম্য স্বাধীনতা চত্বরে স্বাধীনতা যুদ্ধের শহীদদের প্রতি পুষ্পার্ঘ্য অর্পণ করেন। পরে রেলওয়ে কারখানার প্রতিটি ওয়ার্কসপ ঘুরে ঘুরে দেখেন এবং শ্রমিকদের সাথে কথা বলেন।

 


আরো সংবাদ



premium cement