২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
বিএফইউজে-ডিইউজের প্রতিবাদ : আজ বিক্ষোভ

শীর্ষ নিউজসহ ৫৪টি নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ

-

এবার ৫৪টি নিউজ পোর্টাল ও লিংক বন্ধের নির্দেশ দিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি। সোমবার রাতে বিটিআরসি থেকে এই নির্দেশ দেয়া হয়েছে। তবে এবারের তালিকা থেকে আগে বন্ধ করা নিউজ পোর্টাল পরিবর্তন ডট কম, প্রিয় ডট কম, রাইজিংবিডি ও ঢাকা টাইমস২৪ ডট কমকে বাদ দেয়া হয়েছে।
এর আগে রোববার রাতে উল্লিখিত চারটি ও শীর্ষ নিউজসহ ৫৮টি ওয়েবসাইট ও লিংক বন্ধের নির্দেশ দিয়েছিল বিটিআরসি। এরপর পোর্টালগুলো বন্ধ করে দেয়া হলে গণমাধ্যমে ব্যাপক সমালোচনা শুরু হয়। জনপ্রিয় ও মূলধারার সাইটগুলো বন্ধ করে তীব্র সমালোচনার মুখে ওই দিন সন্ধ্যায় সব সাইট ফের চালুর নির্দেশ দেয় বিটিআরসি। অবশেষে সোমবার রাতে পরিবর্তন ডট কম, প্রিয় ডট কম, রাইজিংবিডি ও ঢাকা টাইমস২৪ ডট কম এই চারটিকে বাদ দিয়ে ৫৪টি ওয়েবসাইট ও লিংক আবারো বন্ধের নির্দেশ দেয়া হয়।
এ ব্যাপারে বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক জাকির হোসেন খান নয়া দিগন্তকে বলেন, ‘দেশের সব আইআইজিকে (ইন্টারথন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) ৫৪টি ওয়েবসাইট বন্ধের নির্দেশনা দেয়া হয়েছে। এসব সাইট ও লিংক থেকে গুজব ছড়ানো হচ্ছে বলে অভিযোগ ছিল। সেই অভিযোগের পরিপ্রেক্ষিতে সাইটগুলো বন্ধের নির্দেশনা পাঠানো হয়।’
বন্ধের নির্দেশ দেয়া ৫৪টি নিউজ পোর্টাল হচ্ছে: বিডিপলিটিকো ডট কম, পেজনিউজ২৪ ডট কম, রিপোর্টবিডি২৪ ডট কম, রেয়ারনিউজ২৪ ডট কম, বিএনপিনিউজ২৪ ডট কম, প্রথমবাংলাদেশ ডট নেট, ডেইলিআমারদেশ ডট এক্সওয়াইজেড, ডিএনএন ডট নিউজ, রাজনীতি২৪ ডট কম, আরবিএন২৪ ডট কো ডট ইউকে, সংবাদ২৪৭ ডট কম, দেশভাবনা ডট কম, আমারদেশ২৪৭ ডট কম, অ্যানালাইসিসবিডি ডট কম, আওয়াজবিডি ডট কম, বদরুল ডট ওআরজি, বিএনপিঅনলাইনউইং ডট কম, বিএনপিবাংলাদেশ ডট কম, ইএন-বিএনপিবাংলাদেশ ডট কম, বাংলামেইল৭১ ডট ইনফো, এটিভি২৪বিডি ডট কম, বাংলাস্ট্যাটাস ডট কম, বিবাড়িয়ানিউজ২৪ ডট কম, শীর্ষনিউজ২৪ ডট কম, শিবির ডট ওআরজি ডট বিডি, নিউজ২১-বিডি ডট কম, ওয়াননিউজবিডি ডট নেট, নিউজবিডি৭১ ডট কম, জাস্টনিউজবিডি ডট কম, এক্সপ্রেসনিউজবিডি ডট কম, ডেইলিবিডিটাইমস ডট কম, ময়মনসিংহনিউজ২৪ ডট কম, মূলধারাবিডি ডট কম, সিএনএনবিডি২৪ ডট কম, ডেইলিমিরর২৪ ডট কম, দেশনেত্রীসাইবারফোরাম ডট কম, আলাপন ডট লাইভ, দিগন্ত ডট নেট, মোরালনিউজ২৪ ডট কম, পত্রিকা ডট কম, দাওয়াহিলাল্লাহ ডট কম, আলেহসার২ ডট ওয়ার্ডপ্রেস ডট কম, আলজামাহওয়ান ডট ওয়ার্ডপ্রেস ডট কম, বাংলাদারুসুল কুরআন ডট ওয়ার্ডপ্রেস ডট কম, গাজওয়াহ ডট নেট, জঙ্গিমিডিয়া ওয়ার্ডপ্রেস ডট কম, মাক্তাবাতুলইসলামিয়াবিডি ওয়ার্ডপ্রেস ডট কম, মাইকুরআনস্টাডিওয়ানআইয়াহাডে ডট কম, সুহাদারকাফেলা ওয়ার্ডপ্রেস ডট কম, ডিফেন্সআপডেটবাংলাদেশ ডট ওয়ার্ডপ্রেস ডট কম, ডিইএফবিডি ডট কম, বাংলাদেশডিফেন্স ডট ব্লগস্পট ডট কম।
বিএফইউজে-ডিইউজের প্রতিবাদ : আজ বিক্ষোভ
এ দিকে একযোগে দেশের ৫৪টি নিউজপোর্টাল বন্ধ করে দেয়ার ঘটনায় গভীর উদ্বেগ ও তীব্র প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজের নেতৃবৃন্দ। এক বিবৃতিতে নেতৃবৃন্দ বিটিআরসিকে দিয়ে অনেকগুলো মূলধারার পাঠকপ্রিয় নিউজপোর্টালসহ ৫৪টি নিউজসাইট বন্ধের ঘটনাকে স্বৈরাচারী, হঠকারী ও ফ্যাসিবাদী পদক্ষেপ হিসেবে বর্ণনা করেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সরকার গণমাধ্যমের কণ্ঠরোধের যে খেলায় মেতেছে তা ভয়াবহ পরিণতি ডেকে আনবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন নেতারা। এদিকে এ ঘটনার প্রতিবাদে এবং সব গণমাধ্যম খুলে দেয়ার দাবিতে আজ বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে বিএফইউজে ও ডিইউজের উদ্যোগে বিক্ষোভ কর্মসূচি পালিত হবে।

 


আরো সংবাদ



premium cement
ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না

সকল