২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

চার টেকনোক্র্যাট মন্ত্রণালয়ের দায়িত্ব পুনর্বণ্টন

-

পদত্যাগ করা টেকনোক্র্যাট চার মন্ত্রীর দফতর পুনর্বণ্টন করা হয়েছে। গতকাল মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহম্মদ শফিউল আলম এতে সই করেছেন।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, রুলস অব বিজনেসের ক্ষমতাবলে প্রধানমন্ত্রী বর্তমান দায়িত্বের অতিরিক্ত হিসেবে মন্ত্রীদের এসব মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছেন। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাড়তি দায়িত্ব হিসেবে নিজের কাছে রেখেছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়।
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন পেয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্ব। মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে দেয়া হয়েছে ধর্ম মন্ত্রণালয়ের দায়িত্ব।
চলতি বছর জানুয়ারিতে মন্ত্রিসভায় সর্বশেষ রদবদলের পর এতদিন ৩০ জন মন্ত্রী, ১৭ জন প্রতিমন্ত্রী এবং দুইজন উপমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারে দায়িত্ব পালন করে আসছিলেন। নির্বাচনকালীন মন্ত্রিসভা গঠনের পদক্ষেপ হিসেবে গত ৬ নভেম্বর প্রধানমন্ত্রী চার টেকনোক্র্যাট মন্ত্রীকে পদত্যাগের নির্দেশ দেন। ওই দিন সন্ধ্যায় চার মন্ত্রী মন্ত্রিপরিষদ বিভাগে পদত্যাগপত্র জমা দেন।
পদত্যাগপত্র জমা দেয়ার এক মাসেরও বেশি সময় পর গত ৯ ডিসেম্বর চার টেকনোক্র্যাট মন্ত্রীকে অব্যাহতি দেয়া হয়।
তারা হলেন- ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।
এদিকে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব চালিয়ে আসা আ ক ম মোজাম্মেল হক নির্বাচনের আগে অতিরিক্ত হিসেবে ধর্মমন্ত্রীর দায়িত্ব পাওয়ার বিষয়টিকে ‘বোঝার ওপর শাকের আঁটি’ হিসেবে অভিহিত করেছেন। ধর্ম মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়ে মন্ত্রিপরিষদ বিভাগ প্রজ্ঞাপন জারির পরপরই মঙ্গলবার বেলা পৌনে ৩টার দিকে সচিবালয়ে উপস্থিত হন মোজাম্মেল হক। এসে তিনি মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সাথে পরিচিত হন। কথা বলেন সাংবাদিকদের সাথেও। তিনি বলেন, একে তো নির্বাচন, সেখানে আমি প্রার্থী। সেই কারণে আমি যে মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করে আসছি সেটিই এই মাসে পালন করা একটু দুরূহ। তাই এটি (নতুন আরেকটি মন্ত্রণালয়ের দায়িত্ব) বোঝার উপর শাকের আঁটির মতো।


আরো সংবাদ



premium cement
‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সকল