২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

৬৩ এজেন্সিকে শোকজ ১১টির কার্যক্রম স্থগিত

ওমরায় গিয়ে দেশে ফেরেনি ৯৪ জন
৬৩ এজেন্সিকে শোকজ ১১টির কার্যক্রম স্থগিত - ছবি : সংগৃহীত

ওমরায় গিয়ে ৯৪ জন দেশে ফিরেনি বলে জানা গেছে। ২৯টি ওমরাহ এজেন্সির মাধ্যমে এসব ব্যক্তি সৌদি আরবে যান। এর মধ্যে বলাকা ট্রাভেলস অ্যান্ড ট্যুরসের মাধ্যমেই যান ৪৮ জন। ১১টি এজেন্সির অপরাধ ইতোমধ্যে প্রমাণিত হওয়ায় তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে ধর্মমন্ত্রণালয়। এসব এজেন্সিকে ওমরাহ কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশ দেয়া হয়েছে। এ ছাড়া হজ ও ওমরাহ নীতি লঙ্ঘন করায় ৬৩টি এজেন্সিকে শোকজ করা হয়েছে। ধর্মমন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, অভিযুক্ত এজেন্সিগুলো সঠিক কারণ ব্যাখ্যা না করতে পারলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

জানা যায়, প্রতি বছর বাংলাদেশ থেকে বিপুলসংখ্যক ধর্মপ্রাণ মুসলমান পবিত্র হজ পালনে সৌদি আরবে যান। এর পাশাপাশি পবিত্র ওমরাহ পালনেও সৌদি যান বিপুলসংখ্যক নারী-পুরুষ। নিবন্ধিত ওমরাহ এজেন্সির মাধ্যমে এসব ব্যক্তি সৌদি আরব যান। কিন্তু ওমরায় যাওয়ার সুযোগ নিয়ে অনেকেই সৌদি আরবে থেকে যান বলে অভিযোগ রয়েছে। সেখানে তারা কাজের সন্ধানে পালিয়ে যান বলে জানা যায়।

চলতি বছরও ওমরায় যাওয়ার পর বিপুলসংখ্যক মানুষ ফিরে আসেনি বলে ধর্মমন্ত্রণালয়ের কর্মকর্তারা জানতে পেরেছেন। এর মধ্যে এজেন্সি প্রতি এক থেকে ৪৮ জন পর্যন্ত রয়েছেন। এ জন্য যেসব এজেন্সির মাধ্যমে এসব ব্যক্তি সৌদি আরব যান তাদের শনাক্ত করে শোকজ করেছে মন্ত্রণালয়। এ ছাড়া একটি এজেন্সির সর্বোচ্চ ৫০০ জনকে ওমরাহর জন্য সৌদি আরবে পাঠানোর নিয়ম রয়েছে। অনেক এজেন্সি এ নিয়ম লঙ্ঘন করে আরো বেশিসংখ্যক ব্যক্তিকে সৌদি আরব পাঠিয়েছে।

ধর্মমন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, এ ধরনের তৎপরতা জাতীয় হজ ও ওমরাহ নীতি-১৪৩৯ হিজরির অনুচ্ছেদ ২১.২.৩ এবং ২১.২.৪ এর নির্দেশনার লঙ্ঘন, যা শাস্তিযোগ্য অপরাধ। এ জন্য ইতোমধ্যে ১১টি এজেন্সিকে ওমরাহ কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশনা দেয়া হয়েছে। এ ছাড়া ৬৩টি এজেন্সিকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। আগামী সাত কার্যদিবসের মধ্যে অভিযুক্ত এজেন্সিগুলোকে জবাব দেয়ার নির্দেশ দেয়া হয়েছে জানিয়ে তারা বলেন, উপযুক্ত জবাব দিতে না পারলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

শাস্তি পাওয়া ১১টি এজেন্সি হলো- সিলেটের আল মনসুর এয়ার সার্ভিস, ঢাকা নয়াপল্টনের ক্যাপলান ওভারসিস লিমিটেড, ঢাকা চকবাজারের লাকি ট্রাভেলস অ্যান্ড ট্যুরিজম, পুরানা পল্টনের পারাবাত ট্রাভেলস অ্যান্ড ট্যুরস, ইরফান ট্রাভেলস, নয়াপল্টনের কেএনসি ট্রাভেল কোম্পানি, পুরানা পল্টনের সৈয়দ এভিয়েশন সার্ভিসেস, মতিঝিলের ময়মনসিং ট্রাভেলস এজেন্সি, নয়াপল্টনের টাইম হলিডে, গুলশানের টাইম একপ্রেস লিমিটেড এবং নয়াপল্টনের মিজাবি রহমত এভিয়েশন।

শোকজ হওয়া অন্য এজেন্সিগুলো হলো- এয়ার স্পিড, কক্সবাজার ওভারসিস, ডায়নেস্টি ট্রাভেলস লিমিটেড, কাজী এয়ার ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড, সানফ্লাওয়ার এয়ার লিংকার্স, নর্থ সাউথ ট্রাভেলস লিমিটেড, শাহিনা ট্যুরস অ্যান্ড ট্রাভেলস, প্রগতি ট্রাভেলস, জমজম ইন্টারন্যাশনাল, এয়ার বাংলা ইন্টারন্যাশনাল, বলাকা ট্রাভেলস অ্যান্ড ট্যুরস, কমবাইন্ড ট্রাভেলস ইন্টারন্যাশনাল, খন্দকার এয়ার ইন্টারন্যাশনাল, নাহার ইন্টারন্যাশনাল, আদিব এয়ার ট্রাভেলস, এ আর এস এয়ার ইন্টারন্যাশনাল, ইস্টার্ন ট্রাভেলস, ইজিওয়ে ট্রাভেলস, কেয়া এন্টারপ্রাইজ ট্রাভেলস, ওভারসিস লিংকস লিমিটেড, রেডিয়েন্ট ওভারসিস, ট্রাভিলন এয়ার সার্ভিসেস, আফনান এয়ার ইন্টারন্যাশনাল, শাহজালাল ওভারসিস, আলী এয়ার ট্রাভেলস, লিনতাস ট্রাভেলস, হাসনাইন ট্রাভেলস, অ্যাবকো ওভারসিস, ফ্যান্টাসি ইন্টারন্যাশনাল, আল ইমাম হজ কাফেলা, হারাম ট্যুরস, আল মাকাম ট্রাভেলস, রুখসানা ট্রাভেলস, এয়ার ফিলিস্তিন, দারুল ইমান ইন্টারন্যাশনাল, কপোতাক্ষ ট্রাভেলস, দোলা ফকির এয়ার সার্ভিসেস, কামাসিয়া ট্যুরস, সিয়াম এভিয়েশন, মোজদালিফা এভিয়েশন, সাতক্ষীরা ট্রাভেলস, এআইএম ট্রাভেলস, জুবায়ের ট্রাভেলস, তাহসিন ট্রাভেলস, অশোক ট্রাভেলস, সাফুরা এয়ার সার্ভিসেস, রাহাত ট্রাভেলস, আবাবিল ট্রাভেলস, ঈদগাহ ট্রাভেলস, সিপলু ওভারসিস, আহমেদ এয়ারওয়েজ সার্ভিসেস এবং ট্রাভেল অ্যান্ড ট্যুরস সলিউশন লিমিটেড।

 


আরো সংবাদ



premium cement
ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না

সকল