২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

শিগগিরই দেশে অনেক পরিবর্তন হবে : মওদুদ

জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ জাতীয় মানবাধিকার পরিষদের আলোচনা সভায় বক্তব্য রাখছেন মওদুদ আহমদ : নয়া দিগন্ত -

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, আগামী এক মাসের মধ্যে দেশে অনেক পরিবর্তন আসবে। তিনি গতকাল এক সভায় বলেন, নির্বাচনের আর মাত্র এক মাস আছে। এই এক মাসের মধ্যে বাংলাদেশের অনেক কিছুতে পরিবর্তন আসবে। সরকারের উদ্দেশ্যে তিনি বলেন, তারা যে নির্বাচনকালীন সরকারের কথা বলছে তা কল্পনাপ্রসূত ও তাদের নিজেদের বানানো। নির্বাচনকালীন সরকার বলতে সংবিধানে কিছু নেই। আসলে ওই নির্বাচনকালীন সরকারে তারাই থাকবে।
গতকাল মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে ‘ভোটাধিকার-ন্যায়বিচার ও মানবাধিকার : বর্তমান বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। বাংলাদেশ জাতীয় মানবাধিকার পরিষদ আয়োজিত এই সভায় অন্যদের মধ্যে বক্তৃতা করেন বিএনপির ভাইস চেয়ারম্যান আহমেদ আযম খান, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, খালেদা ইয়াসমিন ও নিপুণ রায় চৌধুরী। সভায় সভাপতিত্ব করেন মো: রফিকুল ইসলাম। দেশের বর্তমান সঙ্কট উত্তরণে সংবিধানের বাইরে গিয়েই নির্বাচকালীন নিদর্লীয় সরকার গঠনে জাতীয় ঐকমত্য সৃষ্টি হয়েছে মন্তব্য করে মওদুদ আহমদ বলেন, আওয়ামী লীগ ও ১৪ দল ছাড়া বাংলাদেশে সব রাজনৈতিক দল ঐকমত্যে পৌঁছেছে যে, একটা নিরপেক্ষ নির্দলীয় সরকারের অধীনে আগামী নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে। এই নির্বাচন যদি সংবিধান থেকে বেরিয়ে এসে করা হয় তাতেও কোনো অসুবিধা নেই। সংবিধান কোনো বাধা নয়। কেননা, আমরা এই ব্যবস্থাকে আবার বৈধতা দিতে পারব আগামী সংসদে নির্বাচনের পর পরবর্তী সংশোধনী এনে।
কারাবন্দী খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে সরকার ছলচাতুরি করছে মন্তব্য করে তিনি বলেন, বেগম খালেদা জিয়া অত্যন্ত অসুস্থ। তার চিকিৎসার্থে সরকার একটি মেডিক্যাল বোর্ডে করেছে। এই বোর্ড গঠন প্রতারণা ছাড়া আর কিছু নয়। গঠিত কমিটিতে পাঁচ সদস্যের মধ্যে একজন আছেন যাকে বিশেষজ্ঞ বলা যেতে পারে। বাকি চারজনের মধ্যে তিনজন একেবারে তরুণ, তারা শুধু পদ-পদবিতেই নয়, তারা আওয়ামী লীগের অ্যাক্টিভিস্ট।
বিএনপির শীর্ষস্থানীয় এই নেতা বলেন, মেডিক্যাল বোর্ডের প্রতিবেদন বলছে, বেগম জিয়ার স্বাস্থ্য ঝুঁকিপূর্ণ নয়। তাকে পিজি হাসপাতালে ভর্তি করার ব্যবস্থা করা যেতে পারে। মওদুদ প্রশ্ন রাখেন যদি তার অবস্থা ঝুঁকিপূর্ণ না হয় তাহলে উনি হাসপাতালে যাবেন কেন? সরকার তার স্বাস্থ্য নিয়ে যে ছলচাতুরি করছে, যে ষড়যন্ত্র করছে, এর জবাব একদিন সরকারকে দিতে হবে। তিনি বলেন, এ বোর্ডের স্ববিরোধী প্রতিবেদন দিয়ে দেশের মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করা হচ্ছে।
সরকারি চাকরির কোটা পর্যালোচনায় গঠিত উচ্চপর্যায়ের কমিটি নবম থেকে ত্রয়োদশ গ্রেড পর্যন্ত, অর্থাৎ প্রথম ও দ্বিতীয় শ্রেণীর পদে কোনো কোটা না রেখে মেধার ভিত্তিতে নিয়োগের নিয়ম চালুর যে সুপারিশ করেছে, সেটিকেও প্রতারণা বলেন মওদুদ আহমদ। তিনি বলেন, প্রথম ও দ্বিতীয় শ্রেণীর জন্য কোটা থাকবে না। কোটা আন্দোলনকারীরা সরকারি সব চাকরির কোটা পদ্ধতির সংস্কার চেয়েছিল। আজকে যে রিপোর্ট বেরিয়েছে এই ধরনের সংস্কার তারা চায়নি। সরকার কোটা আন্দোলনকারীদের সাথে একটা বিশ্বাসঘাতকতার পরিচয় দিয়েছে। এটা পুনর্বিবেচনা করা উচিত।

 


আরো সংবাদ



premium cement
মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার

সকল