২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বর্তমান সঙ্কট থেকে মুক্তির একমাত্র উপায় খালেদা জিয়ার মুক্তি : ড. মঈন খান

নাগরিক অধিকার আন্দোলন ফোরামের প্রতিবাদী আলোচনা সভায় বক্তৃতা করছেন আবদুল মঈন খান : নয়া দিগন্ত -

বেগম খালেদা জিয়ার মুক্তি ছাড়া সরকার চলমান সঙ্কট থেকে বেরিয়ে আসতে পারবে না বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান। তিনি বলেন, সরকার স্বীকার করুক আর নাই করুকÑ আজকে বাংলাদেশের রাজনীতিতে যে অচলাবস্থার সৃষ্টি হয়েছে সেখান থেকে তারা এক পা বেরোতে পারবে না। আমরা জানি কিছু কিছু মানুষের অভ্যাস আছে অসুখ হলে স্বীকার করতে চায় না যে, আমার অসুখ হয়েছে। মজার কথা হচ্ছে, আজকে সরকারেরও সেই একই অবস্থা হয়েছে। আমি বলতে চাই এই অবস্থা থেকে উত্তরণের একটি মাত্র উপায় হচ্ছে বেগম খালেদা জিয়াকে মুক্তি দিতে হবে। তাকে মুক্তি দিয়ে এ দেশে একটি সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন করতে হবে।
জাতীয় প্রেস ক্লাবে গতকাল নাগরিক অধিকার আন্দোলন ফোরামের উদ্যোগে ‘বেগম খালেদা জিয়ার মুক্তি ও নিরপেক্ষ নির্বাচন : সঙ্কট ও উত্তরণের একমাত্র উপায়’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। সংগঠনের উপদেষ্টা সাঈদ আহমেদ আসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এম জাহাঙ্গীর আলমের পরিচালনায় সভায় আরো বক্তৃতা করেনÑ বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, বিএনপির নির্বাহী কমিটির সদস্য যশোরের ঝিকরগাছা উপজেলা পরিষদের চেয়ারম্যান সাবিরা নাজমুল, জমিয়তে উলামায়ে ইসলামের যুগ্ম মহাসচিব মাওলানা শোয়েব আহমেদ, জাসাসের সহসভাপতি শাহরিয়া ইসলাম শায়লা, মুক্তিযোদ্ধা ফরিদ উদ্দিন, কৃষকদল নেতা শাজাহান মিয়া সম্রাট, সাবেক ছাত্রনেতা ব্যারিস্টার ওবায়দুর রহমান টিপু, ডেমোক্রেটিক কাউন্সিলের সভাপতি এম এ হালিম, মৎস্যজীবী দলের নেতা ইসমাইল হোসেন সিরাজী প্রমুখ।
বর্তমান রাজনৈতিক সঙ্কটকে দাবা খেলার সাথে তুলনা করে সাবেক মন্ত্রী মঈন খান বলেন, আওয়ামী লীগ সরকার যে রাজনৈতিক অচলাবস্থা সৃষ্টি করেছে এখান থেকে তারা এক পা বেরোতে পারবে না। আপনারা যদি দাবা খেলা জেনে থাকেন কোনো কোনো সময়ে এই খেলার এমন পরিস্থিতির সৃষ্টি হয়, সে পরিস্থিতিকে ইংরেজিতে বলা হয় স্টেলমেন্ট। স্টেলমেন্ট এমন এক অবস্থা দুই পক্ষ এক পক্ষকে পরাজিতও করতে পারছে না, আবার নতুন চালও দিতে পারছে না। এক পক্ষ আটকে গেছে, অন্য পক্ষও আটকে গেছে। আজকে সরকারকে বুঝতে হবে তারা যতই রাজনীতির দাবার ঘুঁটি চালানোর চেষ্টা করুন না কেন তারা আজকে স্টেলমেন্টে আটকে গেছেন।
আগামীতে সরকার ‘একতরফা’ নির্বাচন করলে তার পরিণতি শুভ হবে না বলেও হুঁশিয়ারি দেন তিনি। বিএনপির এ নেতা বলেন, আমার প্রশ্ন হচ্ছেÑ ২০১৪ সালেও নির্বাচন দিয়ে কি সরকার পরবর্তী পাঁচ বছরে রাজনৈতিক অচলাবস্থা দূর করতে পেরেছে। পারেনি। আজকেও তারা মনে করে সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে আবারো তাদের ইচ্ছা মতো একটি নির্বাচন ডিসেম্বরে করবেন। আমি সরকারকে বলে দিতে চাই এই ডেডলক থেকে সরকার কোনো অবস্থায় বেরোতে পারবে না। তিনি বলেন, একদলীয় নির্বাচন এ দেশের রাজনৈতিক সমস্যার সমাধান নয়। এটা বিএনপি বুঝলে হবে না, এটা দেশের মানুষ বুঝলে হবে না। এটা সবার আগে সরকারকে বুঝতে হবে।


আরো সংবাদ



premium cement
গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না মিয়ানমারে ফিরল সেনাসহ আশ্রিত ২৮৮ জন বিএনপি ক্ষমতায় যেতে মরিয়া হয়ে উঠেছে : কাদের

সকল