২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

টুঙ্গীপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

-

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল সকালে বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদতবার্ষিকী এবং জাতীয় শোক দিবস উপলক্ষে টুঙ্গীপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিসৌধে পুষ্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেছেন।
সমাধিসৌধে পুষ্পার্ঘ অর্পণের পর প্রধানমন্ত্রী স্বাধীনতার এই মহান স্থপতির প্রতি শ্রদ্ধা জানাতে সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন।
তিন বাহিনীর একটি সুসজ্জিত দল এ উপলক্ষে রাষ্ট্রীয় সালাম জানায় এবং এ সময় বিউগলে করুণ সুর বেজে ওঠে। তিনবাহিনীর প্রধানও এ সময় উপস্থিত ছিলেন।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পরিবারের বেশির ভাগ সদস্যসহ ১৯৭৫-এর ১৫ আগস্ট স্বাধীনতাবিরোধী কিছু বিপথগামী সেনাসদস্যের হাতে নির্মম হত্যাকাণ্ডের শিকার হন।
প্রধানমন্ত্রী এ সময় তার ছোট বোন শেখ রেহানা এবং পরিবারের অন্য সদস্যদের নিয়ে সমাাধি প্রাঙ্গণে অনুষ্ঠিত বিশেষ মুনাজাতে অংশ নিয়ে বঙ্গবন্ধু, শেখ ফজিলাতুন নেছা মুজিবসহ ১৫ আগস্টের সব শহীদের রূহের মাগফিরাত কামনা করেন। মুনাজাতে দেশ ও জাতির অব্যাহত শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করা হয়।
জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, গৃৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম এমপি, মুহম্মদ ফারুক খান, আবদুল মতিন খসরু এবং প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব:) তারিক আহমেদ সিদ্দিক, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মীর্জা আজম, আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর কবির নানক এবং আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, বি এম মোজাম্মেল হক, আহমেদ হোসেন এবং ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, শ্রমবিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, ত্রাণ এবং সমাজকল্যাণ সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, শেখ হেলালউদ্দিন এমপি, শেখ ফজলে নূর তাপস এমপি, কেন্দ্রীয় নেতা এস এম কামাল হোসেন এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।
একই সাথে মন্ত্রিপরিষদ সচিব মো: শফিউল আলম, মুখ্য সচিব মো: নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজিবিষয়ক মুখ্য সমন্বয়ক মো: আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীন, আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, তথ্য সচিব আবদুল মালেক, প্রেস সচিব ইহসানুল করিম এবং পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
পরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দলের জ্যেষ্ঠ নেতৃবৃন্দকে সাথে নিয়ে বঙ্গবন্ধুর সমাধিতে দলের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেন। আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠনের পক্ষ থেকেও নেতাকর্মীরা বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানান।
প্রধানমন্ত্রী সমাধি প্রাঙ্গণে মন্ত্রিপরিষদ সদস্য এবং দলের নেতাকর্মীদের নিয়ে জাতীয় শোক দিবস উপলক্ষে গোপালগঞ্জ জেলা প্রশাসন আয়োজিত মিলাদ এবং দোয়া মাহফিলে অংশগ্রহণ করেন।
সকালে প্রধানমন্ত্রী বিমানবাহিনীর একটি হেলিকপ্টারযোগে বঙ্গবন্ধুর পৈতৃক নিবাস টুঙ্গীপাড়ায় পৌঁছেন এবং এর আগে তিনি ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জাতীয় শোক দিবস উপলক্ষে রাষ্ট্রীয় কর্মসূচির অংশ হিসেবে শ্রদ্ধা নিবেদন করেন।
তিনি বনানী কবরস্থানেও যান। সেখানে শায়িত ১৫ আগস্টের শহীদদের জন্য ফাতেহা পাঠ করেন এবং বিশেষ দোয়ায় অংশগ্রহণ করেন। তিনি নিহতদের কবরে ফুলের পাঁপড়িও ছড়িয়ে দেন।


আরো সংবাদ



premium cement