২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বাংলার প্রথম মুসলিম চিত্রাভিনেত্রী

রোকেয়া খাতুন - সংগৃহীত

বাংলার প্রথম মুসলিম নারী অভিনয়শিল্পী কে জানেন? কোন বাঙালি মুসলিম নারী প্রথম চলচ্চিত্রে অভিনয় করেন, শুনেছেন তার কথা? হ্যা, রোকেয়া খাতুন তার নাম।

এই লেখার সাথের ছবিটি ছাপা হয় ১৯৩২ সালের আগস্ট মাসে। বিখ্যাত সওগাত পত্রিকার ভাদ্র ১৩৩৯ সংখ্যায়।

সওগাতে ছবির বিবরণে লেখা হয়, ‘ইনি অল্পদিন হইল ছায়াচিত্রে যোগদান করিয়াছেন। ইঁহার পূর্বে বাঙলার আর কোন মুসলিম নারী ছায়াছবিতে অভিনয় করেন নাই! কুসংস্কার ও গোঁড়ামীর দরুন বাঙলা প্রদেশে কোন মুসলিম নারীর পক্ষে অভিনয় করা সম্ভব নহে বলিয়া ইনি লাহোরে চলে যান এবং সেখানকার ইউনাইটেড প্লেয়ার্স কর্পোরেশনের চিত্রাভিনেত্রী মনোনীত হন। তিনি উক্ত কোম্পানীর ওয়ান্ডারিং ড্যান্সার (১৯৩১ সনে রিলিজড) নামক চিত্রনাট্যে প্রধান নায়িকার ভূমিকায় অংশগ্রহণ করেন।’

রোকেয়া খাতুনের বাবার নাম ব্যারিস্টার লুতাফ আলী। তার মা ছিলেন ইউরোপীয়। রোকেয়ার জন্ম ইংল্যান্ডে। কলকাতায় সিনিয়র ক্যামব্রিজ পাশ করার পর তিনি কলকাতায় Baby Bridge Bride চলচ্চিত্রে অভিনয় করেন।

অনেকে প্রথম মুসলিম বাঙালি অভিনয়শিল্পী হিসেবে বনানী চৌধুরীকে মনে করলেও তথ্যটি সঠিক নয়। কারণ তার অভিনীত প্রথম চলচ্চিত্র মুক্তি পায় ১৯৪৬ সালে।


আরো সংবাদ



premium cement
দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড

সকল