২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


নতুন গ্যাস কূপের সন্ধান পেলো বাপেক্স

নতুন গ্যাস কূপের সন্ধান পেলো বাপেক্স - ছবি: ইউএনবি

এবার ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে নতুন গ্যাস কূপের সন্ধান পাওয়া গেছে। মঙ্গলবার রাতে গ্যাস পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন বাপেক্স এ প্রকল্পের প্রশাসনিক কর্মকর্তা মো. কামাল হোসেন।

সশ্লিষ্ট সূত্র জানায়, ২০১৯ সালের ২৮ অক্টোবর বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি (বাপেক্স) নবীনগর উপজেলার হাজীপুর এলাকায় নন কাজ শুরু করে। দীর্ঘ খননের পর ৩ মার্চ গ্যাস ক্ষেত্র আবিষ্কারে হয়। ৩ হাজার ৬৫ মিটার গভীরে অবস্থিত এই গ্যাস ফিল্ড বর্তমানে গ্যাসের প্রেসার রয়েছে ১৯ পি এস আই। আরো কয়েকদিন পর বলা যাবে গ্যাসের পরিমান কত আছে। নতুন আবিষ্কার হওয়া এ ক্ষেত্রটি দেশের ২৮তম। এখান থেকে দৈনিক ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা সম্ভব হবে বলে আশা বাপেক্সের।

প্রকল্প কর্মকর্তা মো. কামাল হোসেন জানান, দীর্ঘ চার মাস খনন কাজের পর মঙ্গলবার গ্যাসের বিষয়টি নিশ্চিত হয় বাপেক্স কর্তৃপক্ষ। গ্যাস উত্তোলন উপযোগী করতে ক্ষেত্রে গ্যাসের পরিমাণ, গ্যাসের সাথে পানির পরিমাণ এবং গ্যাসের চাপ পরীক্ষা-নিরীক্ষার কাজ চলছে। আগামী পাঁচ দিন এ পরীক্ষা চালিয়ে উত্তোলনের কাজ হাতে নেয়া হবে।

নবীনগর উপজেলা চেয়ারম্যান মনিরুজ্জামান বলেন, এই গ্যাস কুপটি মুজিববর্ষের পুরস্কার হিসেবে আমারা পেয়েছি। আমারা মাননীয় প্রধানমন্ত্রীর কাছে দাবী করছি, নবীনগরের এই গ্যাস কুপের মাধ্যমে নবীনগরের প্রতিটি ঘরে ঘরে গ্যাস সংযোগ দেওয়ার ব্যাবস্থা করে দিবেন।


আরো সংবাদ



premium cement
নির্বাচন কমিশনারদের বেতন-সুবিধা সংক্রান্ত আইনের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন মূলধন লাভের ওপর নতুন কর আরোপ না করতে ডিএসই চেয়ারম্যানের আহ্বান ব্যাটারিচালিত রিকশা আবার চালুর সিদ্ধান্তে যে প্রতিক্রিয়া বগুড়ায় মুদি দোকানি হত্যা মামলায় ২ জনের যাবজ্জীবন মন্ত্রিসভায় এপোস্টল কনভেনশন স্বাক্ষরের অনুমোদন : বছরে সাশ্রয় হবে ৫০০ কোটি টাকা ধোনির অবসর নিয়ে যা জানাল চেন্নাই সুপার কিংস গ্রেফতারি পরোয়ানা : যা বলল হামাস ও ইসরাইল ‘অপরিপক্ব আম নামিয়ে বাজারজাত করলে কঠোর ব্যবস্থা’ কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর গাইবান্ধায় মাদক মামলায় নারীর যাবজ্জীবন কারাদণ্ড রাইসিকে হত্যার অভিযোগ, যা বলছে ইসরাইল

সকল