১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

অন্ধত্বকে জয় করে ঢাবিতে চান্স পেয়েছে রাফি 

মায়ের সাথে অন্ধ সাইফুদ্দিন রাফি বাবু - নয়া দিগন্ত

অন্ধত্বকে জয় করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেল পটিয়ার মেধাবী ছাত্র অন্ধ সাইফুদ্দিন রাফি বাবু । চোখের দৃষ্টি না থাকলেও মনের দৃষ্টি দিয়ে রাফি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য মেধা তালিকায় নির্বাচিত হয়েছেন। তার এই সাফল্যে পরিবারের পাশাপাশি পুরো গ্রামের মানুষ খুশি। সাইফুদ্দিন রাফি বাবু ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করে ভবিষ্যতে ইংরেজীতে অধ্যাপনা করত চান।

সাইফুদ্দিন রাফি বাবু চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলার জঈলখাইন ইউনিয়নের উজিপুর গ্রামের মরহুম শিক্ষক আজহার উদ্দিনের একমাত্র ছেলে। সে এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১১ হাজার প্রতিযোগী শিক্ষাথীর মধ্যে ভর্তি পরীক্ষায় নির্বাচিত হয়েছে।

রাফি ২০১৭ সালে ইউনিয়ন কৃষি উচ্চ বিদ্যালয় থেকে এস.এ.সি ও ২০১৯ সালে পটিয়া সরকারী কলেজ থেকে মানবিক বিভাগ থেকে জিপিএ ৫ পেয়ে কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়। তার বাবা পটিয়ার ইউনিয়ন কৃষি উচ্চ বিদ্যালয়ে ইংরেজী বিভাগের সহকারী শিক্ষক ছিলেন ।

২ বছর পূর্বে তার বাবা হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। তার মা নাজনীন আক্তার একজন গৃহিণী। রাফি ৩ বছর বয়সে তার দাদীর জন্য ঘরের কার্নিশ থেকে চুনের পটলা নিতে গিয়ে হাত ফসকে মাটিতে পড়ে গিয়ে তার চোখে চুন ছিটকে পড়ে এ কারণে তার ২ চোখ নষ্ট হয়ে য়ায়।

রাফি ছাড়াও তার বড় দুই বোন রয়েছে। বড় বোন এক উচ্চ বিদ্যালয়ের শিক্ষিকা, মেঝ বোন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগে লেখাপড়া করছেন। বর্তমানে তার বড় বোনের মাসিক বেতনের টাকায় তাদের পুরো সংসার চলে।

রাফির স্বপ্ন নিয়ে জানতে চাইলে সে বলে শ্রুতি লিখনের মধ্যে অন্যজনের সাহায্য নিয়ে পরীক্ষায় অংশ নিতে হয়। তার পিতার মত সেও ইংরেজীতে মাস্টার্স পাশ করে ইংরেজীর অধ্যাপক হতে চান। মেধাবী ছাত্র রাফি ও তার পরিবার সকলের কাছে দোয়া চেয়েছেন যেন মনের আশা পুরণ হয়।

 

 


আরো সংবাদ



premium cement
যুক্তরাষ্ট্রে প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির ঢাকায় কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে অভিযানে মূলহোতাসহ ৩৫ জন গ্রেফতার মে মাসে মেলবোর্নে নিউক্যাসলের মুখোমুখি হবে টটেনহ্যাম নোয়াখালীতে ডাকাতির প্রস্তুতির সময় গ্রেফতার ৩ মেসি না খেলায় হংকংয়ের সমর্থকরা টিকেটের অর্ধেক অর্থ ফেরত পাবে অবন্তিকার অভিযোগ কে কে অবহেলা করেছে, তদন্ত করা হবে : জবি ভিসি গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে সৌদি ও মিসর যাবেন ব্লিঙ্কেন গাজায় ‘শতভাগ’ মানুষ ‘তীব্র খাদ্য সঙ্কটে’ : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নাভালনির মৃত্যু : ৩০ রুশ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউ’র জীবাশ্ম জ্বালানির তহবিল বন্ধ করল কেমব্রিজ বিশ্ববিদ্যালয় নাভালনির মৃত্যু : ৩০ রুশ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউর

সকল