২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

চিনিকলের উৎপাদন বাড়াতে এগিয়ে আসছে নেদারল্যান্ডস

-

দেশের ১৫টি সরকারি চিনিকলে বর্তমানে বছরে উৎপাদিত চিনির পরিমাণ এ লাখ টনেরও কম। চিনিকলগুলোর গড় রিকভারি হার ৬ শতাংশের কম। এ কারণে সরকারি এসব চিনিকল প্রতি বছরই লোকসানের মুখে পড়ছে। এ অবস্থার উত্তরণে কয়েক বছরের ব্যবধানে উৎপাদন প্রায় চার গুণ এবং রিকভারি তিন গুণ বাড়াতে উদ্যোগ নিয়েছে সরকার। সরকারের ডাকে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) মডেলের আওতায় এ কাজে এগিয়ে এসেছে নেদারল্যান্ডসের একটি কোম্পানি। তাদের দেয়া প্রস্তাব বিস্তারিত পর্যালোচনা শেষে চূড়ান্ত অনুমোদন দেবে সরকার।

ভিএসএস ম্যানেজমেন্ট অ্যান্ড কনসালট্যান্সি বিভি’র দেয়া প্রস্তাব পর্যালোচনায় গতকাল রাজধানীর হোটেল রেডিসন ব্লুতে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। বাংলাদেশ খাদ্য ও চিনিশিল্প করপোরেশনের চেয়ারম্যান সনৎ কুমার সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে শিল্প সচিব মো: আবদুল হালিম ও ভিএসএস ম্যানেজমেন্ট অ্যান্ড কনসালট্যান্সি বিভি’র প্রধান নির্বাহী কর্মকর্তা কেস ভ্যান স্টিস বিশেষ অতিথি ছিলেন। অনুষ্ঠানে সংস্কার ও উন্নয়ন প্রস্তাবটি পাওয়ার পয়েন্টের মাধ্যমে বিস্তারিত উপস্থাপন করা হয়।

সভায় জানানো হয়, বাংলাদেশে উৎপাদিত আখের পরিমাণ ও আখ থেকে আহরিত চিনির হার বৃদ্ধির অনেক সম্ভাবনা রয়েছে। নেদারল্যান্ডসের অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে কয়েক বছরের মধ্যে আখ চাষের পরিমাণ চার গুণ এবং চিনি আহরণের রিকভারি হার ১৮ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করা সম্ভব। বর্তমানে দেশে বিদ্যমান চিনিকলগুলোর গড় রিকভারি হার ৬ শতাংশের কম এবং মোট উৎপাদিত চিনির পরিমাণ এক লাখ টনেরও কম।

প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, সরকার রাষ্ট্রায়ত্ত  চিনিকলগুলোকে লাভজনক করতে সব ধরনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এ জন্য চিনি উৎপাদনের পরিমাণ বৃদ্ধির জন্য আধুনিকায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে এবং এ লক্ষ্যে দেশী-বিদেশী বিনিয়োগ আহ্বান করা হচ্ছে। সেই সাথে চিনিকলগুলোর পণ্য বহুমুখীকরণের ওপরও গুরুত্ব আরোপ করা হয়েছে। তিনি বলেন, শিল্পে নতুন নতুন বিদেশী বিনিয়োগের প্রস্তাব আসছে। প্রস্তাবগুলোর সব দিক পর্যালোচনা শেষে শিল্প মন্ত্রণালয় সবচেয়ে ভালো প্রস্তাবগুলো বাস্তবায়ন করবে।

পিপিপির মাধ্যমে চিনিকল স্থাপনে বিনিয়োগের বিষয়ে বিস্তারিত জানতে এবং প্রয়োজনীয় করণীয়গুলো সম্পন্ন করতে পিপিপি কার্যালয়ের সাথে যোগাযোগ করার জন্য ভিএসএস ম্যানেজমেন্ট অ্যান্ড কনসালট্যান্সি বিভি প্রতিনিধিদের পরামর্শ দেন শিল্পমন্ত্রী। এ বিষয়ে সব ধরনের সহায়তা প্রদানের জন্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নির্দেশনা দেন তিনি।

 


আরো সংবাদ



premium cement
ট্রাম্পের বিচার হবে কি না তা নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক

সকল