২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

অগ্রণী ব্যাংক ও বিকাশের মাধ্যমে ২৯২ কোটি টাকার উপবৃত্তি বিতরণ উদ্বোধন

-

সারা দেশে সমন্বিত উপবৃত্তির আওতায় মাধ্যমিক পর্যায়ের প্রায় ১০ লাখ শিক্ষার্থীর মধ্যে ২৯২ কোটি ২৪ লাখ ৯২ হাজার ৮১০ টাকার উপবৃত্তি বিতরণের আনুষ্ঠানিক সূচনা করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। অগ্রণী ব্যাংক ও বিকাশের মাধ্যমে এই অর্থ সরাসরি পৌঁছে যাবে শিক্ষার্থীদের অভিভাবকের বিকাশ অ্যাকাউন্টে। দেশজুড়ে বিকাশের দুই লাখ ৩০ হাজার এজেন্টের কাছ থেকে কোনো চার্জ ছাড়াই তারা এই অর্থ সহজেই উত্তোলন করতে পারবেন। গত সোমবার শিক্ষা ভবনে শিক্ষামন্ত্রী ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে চাঁদপুরের হাইমচর ও বরিশালের বাবুগঞ্জের দু’টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীর সাথে কথা বলেন এবং অনুষ্ঠানে ২২৬টি উপজেলার ১০,৩৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৯,৯১,৫৮২ জন শিক্ষার্থীর মাঝে উপবৃত্তি বিতরণের এই কর্মসূচির তিনি উদ্বোধন করেন। উল্লেখ্য, সরকার শিক্ষা খাতে ভিন্ন ভিন্ন যে উপবৃত্তি কর্মসূচিগুলো ছিল সেগুলোকে এক করে সমন্বিত উপবৃত্তি কর্মসূচি গ্রহণ করেছে । ২০১৮ এর জুন থেকে ২০২৩ এর জুন পর্যন্ত মেয়াদি এই প্রকল্পে ব্যয় হবে ৮ হাজার ৭৪৪ কোটি ৮২ লাখ ১৯ হাজার টাকা। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর এই কর্মসূচি বাস্তবায়ন করবে। ৪৯২টি উপজেলার ২৮ হাজার ৩৬৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরা এই উপবৃত্তি ও টিউশন ফি পাবে। ডা. দীপু মনি বলেন, এখন থেকে মধ্যস্বত্বভোগীদের হাতে উপবৃত্তির টাকা যাবে না। সরাসরি সুবিধাভোগীদের হাতে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পৌঁছে যাবে। দেশ ডিজিটাল হওয়াতেই এটি সম্ভব হয়েছে। ভিডিও কনফারেন্সে অংশ নেয়া চাঁদপুর হাইমচর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থী পারভিন আকতার প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীকে অভিনন্দন জানিয়ে বলেন, উপবৃত্তির টাকা সরাসরি তার অভিভাবকের বিকাশ অ্যাকাউন্টে পৌঁছে যায়। ফলে বাড়ির পাশে বিকাশের এজেন্টের কাছ থেকে সহজেই তা উত্তোলন করতে পারেন। কোনো বাড়তি খরচ বা হয়রানি ছাড়াই উপবৃত্তি সংগ্রহ করতে পারায় আন্তরিক ধন্যবাদ জানান সবাইকে।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেনÑ শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, এমপি; মো: মাহবুব হোসেন, সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়; প্রফেসর ড. সৈয়দ মো: গোলাম ফারুক, মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর; মু: ফজলুর রহমান, অতিরিক্ত সচিব ও প্রোগ্রাম কো-অর্ডিনেটর, পিসিইউ, এসইডিপি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়; মোহম্মদ শামস-উল-ইসলাম, ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, অগ্রণী ব্যাংক লিমিটেড; কামাল কাদীর, সিইও, বিকাশ লিমিটেড; শরীফ মোর্তজা মামুন, স্কিম পরিচালক, সমন্বিত উপবৃত্তি কর্মসূচি (এইচএসপি)। তথ্যবিবরণী।

 


আরো সংবাদ



premium cement
মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই

সকল