১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


সাড়ে তিন বছর আগের অবস্থানে সূচক

লেনদেন কমে ২০০ কোটির ঘরে; সরকারের সাথে জরুরি বৈঠক করতে চায় ডিএসই

-

আবারো টানা দরপতনের কবলে পড়েছে দেশের পুঁজিবাজার। আগের দিন রোববারের ধারাবাহিকতায় গতকাল সোমবারও দেশের পুঁজিবাজারে বড় পতন হয়েছে। এ দিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ৬২ পয়েন্ট কমেছে। অপর বাজার চিটাগাং স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক সিএএসপিআই ১৫১ পয়েন্ট কমেছে। এ ছাড়া ডিএসইর লেনদেন কমে ৩০০ কোটি টাকার নিচে নেমেছে। সিএসইতে লেনদেন হয়েছে মাত্র ১৪ কোটি টাকা। লাগাতার বড় পতনের ফলে গতকাল প্রায় সাড়ে তিন বছর আগের অবস্থানে ফিরে গেছে ডিএসইর প্রধান মূল্য সূচক। আর লেনদেন আবারো ২০০ কোটি টাকার ঘরে নেমে আসায় প্রায় দুই মাসের মধ্যে বাজারটিতে সর্বনি¤œ লেনদেন হয়েছে।
এ দিকে বাজারের অব্যাহত পতনে উদ্বিগ্ন হয়ে উঠেছে খোদ ডিএসই। বাজার উন্নয়নে সুনির্দিষ্ট কিছু প্রস্তাব দিতে চায় ডিএসই পর্ষদ। এই প্রস্তাবগুলো নিয়ে অর্থ মন্ত্রণালয় ও কেন্দ্রীয় ব্যাংকের সাথে জরুরি বৈঠকে বসার সিদ্ধান্ত নিয়েছে তারা। গতকাল এক পর্ষদ বৈঠকে এসব সিদ্ধান্ত নেয়া হয়।
বাজার বিশ্লেষণে দেখা যায়, ঢাকা স্টক এক্সচেঞ্জে মোট ৩৫৩টি কো¤পানির ১০ কোটি ৪০ লাখ ৫ হাজার ৪৯১টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। ডিএসইতে মোট লেনদেনের পরিমাণ ২৭৫ কোটি ২৯ লাখ ৪৪ হাজার ৬০৫ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৩৪৯ কোটি ১ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৭৩ কোটি ৭২ লাখ টাকা। এর মাধ্যমে ২৭ অক্টোবরের পর ডিএসইতে এটিই সর্বনি¤œ লেনদেন।
ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৬২.২৫ পয়েন্ট কমে ৪ হাজার ৫৩৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এর মাধ্যমে টানা দুই দিনের পতনে প্রায় ১৫০ পয়েন্ট হারাল ডিএসইর প্রধান মূল্য সূচক। রোববার এ সূচকের পতন হয় ৭৫ পয়েন্ট। টানা এমন বড় পতনের কারণে ডিএসইর প্রধান সূচক ৩ বছর ৩ মাস ৯ দিন বা ৩৯ মাসের মধ্যে সর্বনি¤œ অবস্থানে নেমে গেছে। এর আগে ২০১৬ সালের ৩১ আগস্ট ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪ হাজার ৫২৬ পয়েন্টে ছিল। এ ছাড়া ডিএস-৩০ মূল্য সূচক ২১.৫৫ পয়েন্ট কমে ১৫৬১.৫১ পয়েন্ট এবং ডিএসইএস শরিয়াহ সূচক ১৯.০৩ পয়েন্ট কমে ১০২২.২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেনকৃত কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৭টির, কমেছে ২৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টি কোম্পানির শেয়ার।
লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কো¤পানি হলোÑ স্কয়ার ফার্মা, সিনোবাংলা ইন্ডাস্ট্রি, ডেফোডিল কম্পিউটার, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, ন্যাশনাল টিউবস, বীকন ফার্মা, ব্র্যাক ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, সোনারবাংলা ইন্স্যুরেন্স ও রেকিট বেঙ্কাইজার। দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলোÑ নিউ লাইন, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মি. ফা., হাক্কানী পাল্প, জাহিন স্পিনিং, কে অ্যান্ড কিউ, রেকিট বেঙ্কাইজার, কপারটেক ইন্ডাস্ট্রি, ইস্টার্ন কেবলস, আনলিমা ইয়ার্ন ও কুইন সাউথ টেক্সটাইল। অন্য দিকে দর কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলোÑ ডেফোডিল কম্পিউটার, জাহিন টেক্স, ঢাকা ডাইং, বিবিএস কেবলস, আলহাজ টেক্স, হাওয়া ওয়েল, এভন্স টেক্সটাইল, বে-লিজিং, টুংহাই ইন্ডাস্ট্রি ও বিডি থাই।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৫১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৮২৮ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৬৭ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ১৪ কোটি ২৫ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬০টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।
সরকারের সাথে বৈঠক : গতকাল ডিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বর্তমান পুঁজিবাজার পরিস্থিতি এবং তার টেকসই উন্নয়নের জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালনা পর্ষদ অর্থমন্ত্রী ও বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সাথে সুনির্দিষ্ট প্রস্তাবনা নিয়ে জরুরি বৈঠকে বসবেন। ঢাকা স্টক এক্সচেঞ্জের ৯৪১তম বোর্ড সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম। এ বিষয়ে অবিলম্বে সরকারের অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকের কাছে বৈঠকের জন্য সময় চেয়ে চিঠি দেয়ার জন্য ডিএসইর ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে নির্দেশ প্রদান করা হয়েছে।
ব্লক মার্কেট : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোমবার ব্লক মার্কেটে মোট ১০ কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মোট ১৬ লাখ ৭৬ হাজার ৮০৬টি শেয়ার লেনদেন হয়েছে। যার আর্থিক মূল্য ৮ কোটি ৭০ লাখ ১ হাজার টাকা। সোমবার ব্লক মার্কেটে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ব্র্যাক ব্যাংক লিমিটেডের শেয়ার। এই কোম্পানি ৪ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে। এস কে ট্রিমস ২ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন করে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে। সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ লিমিটেড ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন করে তালিকার তৃতীয় স্থানে রয়েছে। এ ছাড়া ব্লকে লেনদেন করা অন্য কোম্পানিগুলো হচ্ছেÑ কপারটেক ইন্ডাস্ট্রিজ, ড্যাফোডিল কম্পিউটার্স, ওরিয়ন ইনফিউশন, স্কয়ার ফার্মা, এসএস স্টিল ও ভিএফএস থ্রেড ডাইং লিমিটেড।

 

 


আরো সংবাদ



premium cement

সকল