২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সূচকের উন্নতি লেনদেনে অবনতি ডিএসইর বিও হিসাবে রিং শাইন টেক্সটাইলের শেয়ার

-

মঙ্গলবার বড় পতনের পর গতকাল বুধবার কিছুটা ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার। উন্নতি ঘটেছে দুই পুঁজিবাজার সূচকের। তবে লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত অস্থির ওঠানামার মধ্যে ছিল দুই বাজার সূচক। কিছুক্ষণের জন্য ঊর্ধ্বমুখী হওয়া সূচক পরক্ষণেই বিক্রয়চাপে নি¤œমুখী হচ্ছিল। যেন একপক্ষ বাজারকে টেনে তুলতে চাইলেও ছিল এর বিপরীত। তবে দিনশেষে দুই পুঁজিবাজারই সূচকের কমবেশি উন্নতি ধরে রাখতে সক্ষম হয়। তা সত্ত্বেও সূচকের অস্বাভাবিক ওঠানামার ফলে লেনদেন হ্রাস পায় প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)।
ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গতকাল ১৭ দশমিক ৯৪ পয়েন্ট উন্নতি ধরে রাখে। ৪ হাজার ৭০৮ দশমিক ৬৮ পয়েন্ট থেকে দিন শুরু করা সূচকটি বুধবার দিনশেষে ৪ হাজার ৭২৬ দশমিক ৬২ পয়েন্টে স্থির হয়। ডিএসই-৩০ ও ডিএসই শরিয়াহ সূচকের উন্নতি ঘটে যথাক্রমে ১ দশমিক ৫৪ ও ৩ দশমিক ৮৩ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক ও সিএসসিএক্স সূচকের উন্নতি ঘটে যথাক্রমে ৬৩ দশমিক ৬১ ও ৩৮ দশমিক ৭৪ পয়েন্ট। এখানে সিএসই-৫০ ও সিএসই শরিয়াহ সূচক হারায় যথাক্রমে ২ দশমিক ৪৮ ও ৩ দশমিক ৫৩ পয়েন্ট। এর আগে মঙ্গলবার ঢাকা পুঁজিবাজার ৫৩ ও চট্টগ্রাম পুঁজিবাজার ১৬২ পয়েন্ট হারায়।
ঢাকা স্টক গতকাল ২৭১ কোটি টাকার লেনদেন নিষ্পত্তি করে যা আগের দিন অপেক্ষা ১৭ কোটি টাকা কম। মঙ্গলবার ডিএসইর লেনদেন ছিল ২৮৮ কোটি টাকা। তবে লেনদেন বেড়েছে চট্টগ্রাম শেয়ারবাজারে। এখানে ১০ কোটি টাকা থেকে ১৮ কোটিতে পৌঁছে লেনদেন।
এ দিকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করা কোম্পানি রিং শাইন টেক্সটাইল লিমিটেডের আইপিও লটারিতে বরাদ্দপ্রাপ্ত শেয়ার বিনিয়োগকারীদের বিও হিসাবে জমা হয়েছে। সিডিবিএল সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা যায়, গতকাল বুধবার কোম্পানিটির শেয়ার বিনিয়োগকারীদের বিও হিসাবে জমা হয়েছে। এর আগে গত ১ অক্টোবর রিং সাইনের আইপিও লটারির ড্র অনুষ্ঠান সম্পন্ন হয়। নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির ৬৭৯তম কমিশন সভায় কোম্পানির আইপিও অনুমোদন দেয়া হয়। রিং সাইন টেক্সটাইল শেয়ারবাজারে ১৫ কোটি সাধারণ শেয়ার ছেড়ে ১৫০ কোটি টাকা উত্তোলন করে। উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি যন্ত্রপাতি ও কলকব্জা ক্রয়, ঋণ পরিশোধ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে। সে হিসাবে আইপিও আবেদন গ্রহণের জন্য গত ২৯ জুলাই বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে কনসেন্ট লেটার পায় কোম্পানিটি। এরই আলোকে কোম্পানিটি ২৫ আগস্ট তাদের আইপিও আবেদন তারিখ নির্ধারণ করেন। ২৫ আগস্ট থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত আইপিও আবেদন গ্রহণ করা হয়।
গত ৩০ জুন ২০১৮ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী কোম্পানিটির ভারিত গড় হারে শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ৮৬ পয়সা এবং পুনঃমূল্যায়ন ছাড়া শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৩ টাকা ১৭ পয়সা। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে এএফসি ক্যাপিটাল লিমিটেড এবং সিএপিএম এডভাইজরি লিমিটেড।
দুই পুঁজিবাজারের বেশির ভাগ খাতেই মূল্যবৃদ্ধি ঘটে গতকাল। তবে ব্যাংক, মিউচুয়াল ফান্ড আর্থিক প্রতিষ্ঠানে দরপতনের শিকার ছিল বেশির ভাগ কোম্পানি। কিন্তু অন্যান্য খাতে মূল্যবৃদ্ধি সূচকের উন্নতি ঘটায়। দিনশেষে উভয় বাজারেই মূল্যবৃদ্ধির তালিকায় উঠে আসে প্রায় ৬৫ শতাংশ কোম্পানি। ঢাকা স্টকে লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ২০২টির মূল্যবৃদ্ধির বিপরীতে দর হারায় ৮৮টি। অপরিবর্তিত ছিল ৬২টির দর। অপর দিকে চট্টগ্রাম শেয়ারবাজারে লেনদেন হওয়া ২৪২টি সিকিউরিটিজের মধ্যে ১৪০টির দাম বাড়ে, ৬৪টির কমে এবং ৩৮টি সিকিউরিটিজের দাম অপরিবর্তিত থাকে।
ডিএসইতে গতকাল লেনদেনের শীর্ষে উঠে আসে গ্রামীণফোন। ১৬ কোটি ৯৩ লাখ টাকায় কোম্পানিটির ৫ লাখ ৩৩ হাজার শেয়ার হাতবদল হয় ওই দিন। ১০ কোটি ৬২ লাখ টাকায় ৬ লাখ ৭৬ হাজার শেয়ার বেচাকেনা করে ন্যাশনাল টিউবস ছিল দ্বিতীয় স্থানে। ডিএসইর লেনদেনের শীর্ষ দশ কোম্পানির অন্যগুলো ছিল যথাক্রমে স্ট্যান্ডার্ড সিরামিকস, সোনার বাংলা ইন্স্যুরেন্স, মুন্নু জুট স্টাফলারস, স্কয়ার ফার্মা, নর্দার্ন জুট, কপারটেক লি:, মুন্নু সিরামিকস ও যমুনা ব্যাংক।


আরো সংবাদ



premium cement