২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সিলকো ফার্মার আইপিও ৭ মার্চ শুরু ডিএসইর লেনদেন কমেছে ২৯ ভাগ

-

সূচকের টানা অবনতির প্রভাব এবার পড়তে শুরু করেছে পুঁজিবাজারের লেনদেনে। গত সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন ২৮ দশমিক ৫৬ শতাংশ হ্রাস পায়। সপ্তাহের শুরু থেকে বাজারের নেতিবাচক আচরণের ফলে লেনদেনের এ অবনতি ঘটছে, এমনটিই মনে করছেন পুঁজিবাজার সংশ্লিষ্টরা।
গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন ছিল ২ হাজার ৯১৩ কোটি ৪২ লাখ ৩৫ হাজার টাকা, যা আগের সপ্তাহ অপেক্ষা ২৮ দশমিক ৫৬ শতাংশ কম। আগের সপ্তাহে পুঁজিবাজারটির লেনদেন ছিল ৪ হাজার ৭৮ কোটি ৩০ লাখ ৮৪ হাজার টাকা। তবে ২১ ফেব্রুয়ারির সরকারি ছুটির কারণে গত সপ্তাহে কর্মদিবস একটি কম ছিল। একই সঙ্গে হ্রাস পেয়েছে বাজারটির সাপ্তাহিক গড় লেনদেনও। এ সময় ডিএসইর গড় লেনদেন দাঁড়ায় ৭২৮ কোটি ৩৫ লাখ ৫৬ হাজার টাকা, যা আগের সপ্তাহ অপেক্ষা ১০ দশমিক ৭১ শতাংশ কম। আগের সপ্তাহে বাজারটির গড় লেনদেন ছিল ৮১৫ কোটি ৬৬ লাখ ১৬ হাজার টাকা।
লেনদেনের অবনতির পাশাপাশি গত সপ্তাহে ডিএসইর সূচকেও ছিল মিশ্র আচরণ। এ সময় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪ দশমিক ৪৬ পয়েন্ট হ্রাস পায়। রোববার ৫ হাজার ৭৫০ দশমিক ২৯ পয়েন্ট থেকে সপ্তাহ শুরু করা সূচকটি বুধবার দিনশেষে নেমে আসে ৫ হাজার ৭৪৫ দশমিক ৮৩ পয়েন্টে। তবে একই সময় ডিএসই-৩০ ও ডিএসই শরিয়াহ সূচক ৩ দশমিক ১১ ও ১ দশমিক ৪৬ পয়েন্ট বৃদ্ধি পায়।
এদিকে পুঁজিবাজারে থেকে অর্থ সংগ্রহের অনুমোদন পাওয়া সিলকো ফার্মাসিটিক্যালস লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন গ্রহণ আগামী ৭ মার্চ শুরু হবে। চলবে ১৯ মার্চ পর্যন্ত। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।
তথ্য মতে, কোম্পানিটি ৩ কোটি সাধারণ শেয়ার ছেড়ে বাজার থেকে ৩০ কোটি টাকা উত্তোলন করবে। প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা। বাজার থেকে পুঁজি উত্তোলন করে কোম্পানিটি কারখানা ভবন নির্মাণ, যন্ত্রপাতি ক্রয়, ডেলিভারি ভ্যান ক্রয় ও আইপিও খরচ খাতে ব্যয় করবে।
কোম্পানিটির ৩০ জুন ২০১৭ সমাপ্ত হিসাব বছরে নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৫ টাকা ৪১ পয়সা। ৫টি আর্থিক বিবরণী অনুযায়ী ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা (ওয়েটেড এভারেজ ইপিএস) হয়েছে ১ টাকা ৪৬ পয়সা।
ইবিএল ইনভেস্টমেন্টস লিমিটেড, সিটিজেন সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড এবং সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেড কোম্পানির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে।
এর আগে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ৬৬৯তম কমিশন সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়।
সূচকের মিশ্র প্রবণতার কারণে গত সপ্তাহে বাজারটির মূল্য-আয় অনুপাতের (পিই) কোনো পরিবর্তন ঘটেনি। আগের সপ্তাহের ১৬ দশমিক ৩১ এ ই স্থির ছিল বাজারটির পিই। একই কারণে খুব একটা পরিবর্তন ঘটেনি বাজার মূলধনেরও। ৪ লাখ ১৫ হাজার ৬৮১ কোটি টাকা মূলধন নিয়ে সপ্তাহ শুরু করা বাজারটির মূলধন সপ্তাহান্তে দাঁড়ায় ৪ লাখ ১৫ হাজার ৬৯১ কোটি টাকায়।
তবে লেনদেন অবনতির ফলে সপ্তাহটিতে হ্রাস পায় লেনদেন হওয়া শেয়ারের পরিমাণ। গত সপ্তাহে ডিএসইর হাতবদল হওয়া মোট শেয়ার ছিল ৬৫ কোটি ২৬ লাখ ৬৫ হাজারটি, যা আগের সপ্তাহ অপেক্ষা ৩২ দশমিক ৯৯ শতাংশ কম। আগের সপ্তাহে ডিএসইর হাতবদল হওয়া শেয়ার ছিল ৯৭ কোটি ৪২ লাখ ৯৯ হাজার। একই কারণে হ্রাস পায় হাওলা সংখ্যাও। গত সপ্তাহে ডিএসইর মোট হাওলা ছিল ৬ লাখ ৫ হাজার ৯০৮টি, যা আগের সপ্তাহ অপেক্ষা ৩১ দশমিক ৩৮ শতাংশ কম। আগের সপ্তাহে হাওলা ছিল ৮ লাখ ৮২ হাজার ৯৪৫টি।
ফেলে আসা সপ্তাহটিতে ডিএসইর লেনদেনের শীর্ষে ছিল ইউনাইটেড পাওয়ার জেনারেশন। ১৯৪ কোটি ৯৪ লাখ ৩৮ হাজার টাকায় কোম্পানিটির ৪৭ লাখ ৭৬ হাজার শেয়ার হাতবদল হয়। ১৭২ কোটি ১০ লাখ ৪৯ হাজার টাকায় ১ কোটি ৩ লাখ ৬৯ হাজার শেয়ার বেচাকেনা করে এ সময় দ্বিতীয় স্থানে উঠে আসো বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস। সাপ্তাহিক লেনদেনের শীর্ষ দশ কোম্পানির অন্যগুলো ছিল ফরচুন স্যুজ, স্কয়ার ফার্মা, মুন্নু সিরামিকস, আলিফ ইন্ডাস্ট্রিজ, পেনিনসুলা হোটেল, গ্রামীণ ফোন, লিগেসি ফুটওয়্যার ও মুন্নু স্টাফলারস।

 

 


আরো সংবাদ



premium cement
দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত

সকল