১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


এসএমইর ওপর ইসলামী ব্যাংক ও হাউস বিল্ডিং ফাইন্যান্সের চেয়ারম্যানের প্রবন্ধ উপস্থাপন

-

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান ও বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের চেয়ারম্যান প্রফেসর ড. মো: সেলিম উদ্দিন, এফসিএ, এফসিএমএ সম্প্রতি চট্টগ্রামের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চিটাগাং চেম্বার অব কমার্স, জাপান বাংলাদেশ চেম্বার অব কমার্স ও চিটাগাং এওটিএস অ্যালামনাই সোসাইটির যৌথ আয়োজনে অনুষ্ঠিত সেমিনারে ‘এসএমই’স : দ্য মেইন ড্রাইভিং ফোর্স অব ওয়ার্ল্ডস ইকোনোমিক ডেভেলপমেন্ট অ্যান্ড সোস্যাল প্রোগ্রেস’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন ও সেমিনারে উপস্থাপিত প্রবন্ধের ওপর আলোচনা করেন। সেমিনারে চার শতাধিক অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।
সেলিম উদ্দিন বিশ্বব্যাংকের এক গবেষণা প্রতিবেদনের বরাত দিয়ে বলেন, বিশ্ব অর্থনীতির উল্লেখযোগ্য অংশ নিয়ন্ত্রণ করছে প্রায় ৩৬.৫ থেকে ৪৪.৫ কোটি এসএমই। যার মধ্যে ২.৫ থেকে তিন কোটি আনুষ্ঠানিক এসএমই, ৫.৫ থেকে সাত কোটি আনুষ্ঠানিক ক্ষুদ্র উদ্যোগ এবং ২৮.৫ থেকে ৩৪.৫ কোটি অনানুষ্ঠানিক উদ্যোগ রয়েছে। বিশ্বে প্রায় ১১.৫ কোটি ক্ষুদ্র উদ্যোগ রয়েছে। মোট কর্মসংস্থানের ৬০ শতাংশ এবং জিডিপির ৪০ শতাংশ আনুষ্ঠানিক এসএমইর মাধ্যমে হয়ে থাকে। বিজ্ঞপ্তি

তিনি বলেন, আগামী ১৫ বছরে এশিয়া ও আফ্রিকার সাব-সাহারা অঞ্চলের দেশগুলোতে ক্রমবর্ধনশীল জনগোষ্ঠীর প্রায় ৬০ কোটি কর্মসংস্থান প্রয়োজন দেখা দিবে। এসএমইর মাধ্যমেই এর বড় অংশ পূরণ করা সম্ভব।

 

 

 


আরো সংবাদ



premium cement