২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

কুকুরের উৎপাত, আতঙ্কে পথচারীরা

- ছবি : নয়া দিগন্ত

পিরোজপুরের ভান্ডারিয়া পৌর শহরে বে-ওয়ারিশ কুকুরের উৎপাত বৃদ্ধি পেয়েছে। শহরে বে-ওয়ারিশ কুকুরের দল বেঁধে উৎপাতে স্কুল কলেজের শিক্ষার্থী ও পথচারীদের দিনভর অতঙ্কে চলাফেরা করতে হচ্ছে।

স্থানীয়দের সূত্রে জানা গেছে, গত এক সপ্তাহে বে-ওয়ারিশ কুকুরের কামড়ে পাঁচজন আহত হয়েছে।

কুকুরের কামড়ে পৌর শহরের বিভিন্ন স্থানে পাঁচ ব্যক্তি কুকুরের কামড়ে আহত হয়েছেন। পৌর শহরের বাসিন্দা প্রধান শিক্ষক মো. রফিকুল ইসলাম পলাশ, দিন মজুর আব্দুস ছালাম, শিশু আব্দুল্লাহ, গৃহিণী হেলেনা বেগম এবং বৃদ্ধ আবদুল জলিল কুকুরের আক্রমণের শিকার হন। আহতরা ভান্ডারিয়া উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।

ভান্ডারিয়া পৌর শহরে বে-ওয়ারিশ কুকুর নিধনে কোন কার্যকর উদ্যোগ না থাকায় শহর জুড়ে কুকুরের নির্বিঘ্ন উৎপাত বেড়েই চলছে। অপরদিকে উপজেলা স্বাস্থ্য কমপেক্সে কুকুরের কামড়ের কোন ভ্যাকসিন না থাকায় আক্রান্ত ব্যক্তিরা চরম ভোগান্তিতে পড়েছেন। তাদের চড়া মূল্যে জেলা ও বিভাগীয় শহর হতে ভ্যাকসিন সংগ্রহ করতে হচ্ছে।

পৌর শহর ব্যসায়ী মোঃ শাহাদৎ হোসাইন জানান,শহরে বে-ওয়ারিশ কুকুরের উৎপাত বৃদ্ধি পেয়েছে। শহরের মধ্যে কুকুর প্রতিনিয়ত দল বেধে মিছিল দিচ্ছে। এতে ছোট বড় সভার মাঝে আতঙ্ক বিরাজ করছে।

কুকুরের কামড়ে আক্রান্ত শিক্ষক মো. রফিকুল ইসলাম জানান, তিনি কুকুরের কামড়ের শিকার হলে তাকে পাশ্ববর্তী ঝালকাঠির রাজাপুর উপজেলা থেকে ভ্যাকসিন সংগ্রহ করতে হয়েছে। আক্রান্ত ব্যক্তিরা অনেকে এখন পর্যন্ত ভ্যাকসিন সংগ্রহ করতে পারেননি।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এইচ এম জহিরুল ইসলাম জানান, উপজেলা স্বাস্থ্য কমপেক্সে কোন ভ্যাকসিন সররবাহ করা হয়না। তবে জেলা হাসপাতাল গুলোতে সরকারিভাবে এ ভ্যাকসিনের সাপ্লাই আছে।


আরো সংবাদ



premium cement