২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

লাকড়ি থেকে বেরিয়ে এলো বিষধর রাসেল ভাইপার

রাসেল ভাইপার - সংগৃহীত

ভোলা উপজেলা সদরের ইলিশা ইউনিয়নের একটি লাকড়ির দোকান থেকে বুধবার বিরল প্রজাতির সাপ 'রাসেল ভাইপার' উদ্ধার করা হয়েছে। সাড়ে তিন ফুট লম্বা ও মোটা আকৃতির সাপটি দেখতে অনেকটা অজগর সাপের মতন।

আজ বৃহস্পতিবার দুপুরে বন বিভাগের কর্মকর্তারা সাপটি চরফ্যাসনের চর কুকরি-মুকরির অভয়ারণ্যে অবমুক্ত করেন।

বিভাগীয় বন কর্মকর্তা মোঃ ফরিদ মিয়া জানান, গতকাল সন্ধ্যার আগে স্থানীয়দের প্রচেষ্টায় বিষাক্ত এই সাপটিকে উদ্ধার করে তাদের হেফাজতে রাখা হয়। আজ চরফ্যাসনের কুকরি-মুকরির গহীন বনে অবমুক্ত করা হয়েছে। বিরল প্রজাতীর সাপটির বৈজ্ঞানিক নাম দাবিয়া রাসেলি।

তিনি আরো বলেন, রাসেল ভাইপার সাপটি উত্তরাঞ্চল ও বনাঞ্চলে বেশি থাকে। সাপটির বাংলা নাম চন্দ্র বোরড়া।

 

যেভাবে ধরা পড়ল বিষধর রাসেল ভাইপার

নওগাঁ সংবাদদাতা

নওগাঁর সাপাহার উপজেলার ঐতিহ্যবাহী জবই বিল ও আশড়ন্দ বাজার এলাকার মধ্যেবর্তী স্থানের একটি ধান ক্ষেত থেকে মারত্মক বিষধর রাসেল ভাইপার সাপ ধরা পড়েছে। শুক্রবার রাতে স্থানীয় লোকজন ওই রাসেল ভাইপার সাপটিকে বস্তাবন্দি করতে সক্ষম হন যার দৈর্ঘ ৪ ফুট। তাৎক্ষণিক ফেসবুরেক মাধ্যমে সাপের ছবি ছড়িয়ে দিলে ছবি দেখে সাপের আরেক নাম চন্দ্র বোড়া বলে সনাক্ত করেছেন জাতীয় উদ্ভিদ উদ্যান মিরপুর ঢাকার পরিচালক মোল্যা রেজাউল করিম।

জানাগেছে, ওই গ্রামের এক কৃষক ধানক্ষেতে সেচ কাজের জন্য গেলে তিনি প্রথম সাপটি দেখতে পান। তিনি সাপটি দেখতে পেয়ে জবই বিল জীব বৈচিত্র সংরক্ষণ কমিটির সদস্যদের জানালে সংগঠনের সদস্যরা গিয়ে বস্তা দিয়ে সাপটি ধরে একটি কলসের মধ্যে সংরক্ষণ করেন।

এ বিষয়ে জবই বিল জীব বৈচিত্র সংরক্ষণ কমিটির সভাপতি সোহানুর রহমানের সাথে কথা হলে তিনি জানান, সাপটিকে ধরে আমি সাপের ছবি তুলে জাতীয় উদ্ভিদ উদ্যান মিরপুর ঢাকার পরিচালক মোল্যা রেজাউল করিম স্যারের কাছে পাঠিয়েছিলাম। তিনি নিশ্চিত করে জানিয়েছেন, এই সাপটি খুবই বিষাক্ত সাপ যার নাম রাসেল ভাইপার, আর একটি বাংলা নাম চন্দ্র বোরা।

এর পর এ বিষয়ে জাতীয় উদ্ভিদ উদ্যান মিরপুর ঢাকার পরিচালক মোল্যা রেজাউল করিম এর সাথে ফোনে কথা হলে তিনি জানান আমি সাপের ছবিটি দেখেছি সাপটির নাম রাসেল ভাইপার বাংলা নাম চন্দ্র বোরা। এর আগেও এ জাতীয় সাপ ধরা পড়েছে এ সাপটি খুবই বিষাক্ত। সাধারণত বরেন্দ্র অঞ্চলে এ জাতীয় সাপের বিস্তার দেখা গেছে। রাজশাহী অঞ্চলে দিন দিন এর বিস্তার বাড়ছে এবং এ সাপ যাকে ছোবল মারে সাথে সাথে তার মৃত্যু নিশ্চিত।

সাপটি সংরক্ষণ বা অবমুক্তর বিষয়ে উপজেলা বন কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, সাপটি উদ্ধারের বিষয়টি আমি শুনেছি এবং আমি রোববার উপজেলা নির্বাহী অফিসার স্যারের সাথে যোগাযোগ করে ফার্য়ার সার্ভিসের কর্মীদের নিয়ে পাশ্ববর্তী উপজেলা জাতীয় উদ্যান আলতাদিঘী বা যেখানে জনবসতি নেই এমন বনে অবমুক্ত করব।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট

সকল