২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বরিশাল সিটি নির্বাচনে দলীয় সমর্থন পেতে তৎপর কাউন্সিলর প্রার্থীরা

-

বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে দলীয় সমর্থন পেতে তৎপরতা চালাচ্ছেন কাউন্সিলর প্রার্থীরা। এতদিন তারা মেয়র পদে দলের মনোনীত প্রার্থী হচ্ছেন কারা? এমন সন্দেহ সংশয়ের মধ্যে থাকার কারণে দলের সাপোর্ট নিশ্চিত করতে পারেন নি।
এখন মেয়র পদে প্রধান রাজনৈতিক দলের প্রার্থী চুড়ান্ত হওয়ায় দলীয় সমর্থন আদায়ের জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন কাউন্সিলর প্রার্থীরা। যদিও কাউন্সিলর নির্বাচন দলীয় প্রতীকে হচ্ছে না তবুও বড় দলের সমর্থন আদায় করতে পারাটাই এখন অনেক প্রার্থীর সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ।
বরিশাল সিটি করপোরেশনের ৩০ টি ওয়ার্ড ও ১০টি সংরক্ষিত (নারী) ওয়ার্ডে বিজয় লাভের জন্য ইতোমধ্যেই মনোনয়পত্র গ্রহণ ও জমা দিয়েছেন শতাধিক প্রার্থী। আগামী ২৮ জুন মেয়র ও কাউন্সিলর পদে নির্বাচন কমিশনের কাছে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন।
বরিশাল মহানগর আওয়ামী লীগের বর্ধিত সভায় অনেক আগেই ঘোষণা করা হয়েছে- নগরীর ৩০টি ওয়ার্ডের সভাপতি ও সম্পাদকগণ কাউন্সিলর পদে প্রার্থী হতে পারবেন না। তারা সক্রিয়ভাবে দলের মনোনীত মেয়র প্রার্থীর জন্য একনিষ্ঠভাবে কাজ করে যাবেন।
তবে এই ঘোষণার বাস্তবায়ন কতটুকু সম্ভব তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে। কারণ কয়েকটি ওয়ার্ডে আওয়ামী লীগের সভাপতি কিংবা সম্পাদকরা কাউন্সিলর পদে নির্বাচনের জন্য প্রস্তুতি নিয়েছেন। ২০ নং ওয়ার্ডে কাউন্সিলর পদে আওয়ামী লীগের সমর্থন চাচ্ছেন দু’জন প্রার্থী। এরমধ্যে বর্তমান কাউন্সিলর এসএম জাকির হোসেন বলেন, বরিশাল মহানগর আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক হিসেবে দল আমাকেই সমর্থন দেবে বলে প্রত্যাশা করছি।
এদিকে বিএনপি থেকে আওয়ামী লীগের মতো কোন সুষ্পষ্ট ঘোষণা না আসলেও প্রায় ওয়ার্ডেই বিএনপির সভাপতি-সম্পাদকরা প্রার্থী হওয়ার জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। এরমধ্যে অনেকেই আছেন বর্তমান কাউন্সিলর। তারা দলের ওয়ার্ড পর্যায়ের পদে না থাকলেও মহানগর ও বিভিন্ন অঙ্গ সংগঠনের পদে রয়েছেন। সেক্ষেত্রে তারাই আবারো কাউন্সিলর নির্বাচনের জন্য দলের সমর্থন পাবেন বলে মনে করছেন।
বরিশাল মহানগর বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়াউদ্দিন সিকদার নয়া দিগন্তকে বলেন, কাউন্সিলর পদেবিএনপির একাধিক নেতা দলের সমর্থন চাইলেও আমরা স্থানীয় সার্বিক বিবেচনা করে দলীয় সমর্থন দেব। তবে যারা দলের সভাপতি কিংবা সম্পাদক পদে থাকার পরও কাউন্সিলর পদে প্রার্থী হবেন তাদেরকে দলীয় পদ পরবর্তী দায়িত্বপ্রাপ্ত ব্যক্তির কাছে হস্তান্তর করে প্রার্থী হতে হবে। সকল ক্ষেত্রেই আমরা ২০ দলীয় জোটের সাথে সমন্বয় করে কাউন্সিলর পদে প্রার্থী চুড়ান্ত করবো।
নগরীর ১৭ নং ওয়ার্ডেবিএনপির মনোনয়ন প্রত্যাশী মোঃ আনোয়ার হোসেন বলেন, গতকাল ২৪ জুন দুপুরে ওয়ার্ড বিএনপির আহবায়ক মুক্তিযোদ্ধা নুরুল আলম ফরিদ সহ সকল যুগ্ম আহবায়ক মিলে মিটিং করে আমাকে দলীয় সমর্থন দিয়েছেন। আশা করছি সুষ্ঠু নির্বাচন হলে আমি বিজয়ী হবো।
জাতীয় পার্টির কেন্দ্রীয় সহ সভাপতি ও বরিশাল জেলা সভাপতি অধ্যক্ষ মহসিন উল ইসলাম হাবুল এবং মেয়র প্রার্থী ইকবাল হোসেন তাপস নয়া দিগন্তকে বলেন, নগরীর ৫/৬ টি ওয়ার্ডে আমাদের দলীয় প্রার্থীরা কাউন্সিলর পদে নির্বাচন করবে। এরমধ্যে একজন রয়েছেন বর্তমান নির্বাচিত কাউন্সিলর।
জামায়াতে ইসলামীর বরিশাল মহানগর নায়েবে আমির ও নির্বাচন সমম্বয়ক অধ্যক্ষ আমিনুল ইসলাম খসরু বলেন, নগরীর ৫টি ওয়ার্ডে আমাদের প্রার্থীরা কাউন্সিলর পদে নির্বাচন করবেন, সেক্ষেত্রে আমরা প্রত্যাশা করবো বিএনপি আমাদের নির্ধারিত ওয়ার্ডগুলোতে তাদের প্রার্থী দেবেনা। কারণ এসব ওয়ার্ডে আমরা প্রার্থী সিলেকশন করেছি কয়েক বছর আগে। তখন থেকেই তারা স্ব স্ব ওয়ার্ডে সামাজিক কাজের মাধ্যমে জনগনের মাঝে নিজেদের অবস্থান তৈরী করে নিতে সক্ষম হয়েছেন। এই পাঁচজনের মধ্যে একজন বর্তমান নির্বাচিত কাউন্সিলর বলে জানান তিনি। বিএনপি এসব ওয়ার্ডে তাদের প্রার্থী দাড় করালে আপনারা কি মনোনয়ন প্রত্যাহার করে নেবেন? এমন প্রশ্নের জবাবে অধ্যক্ষ খসরু বলেন, প্রশ্নই আসে না, কারণ এসব ওয়ার্ডে বিএনপির সম্ভাব্য প্রার্থীদের চেয়ে আমাদের প্রার্থীদের অবস্থা ও অবস্থান অনেক ভালো। তিনি বলেন, আমাদের সিলেকটেড ৫টি ওয়ার্ডে যদি বিএনপি তাদের প্রার্থী দেয় তাহলে বাকি ২৫টি ওয়ার্ডে বিএনপি আমাদের সমর্থন পাবে কিনা তা নিয়ে আমাদের ভাবতে হবে।


আরো সংবাদ



premium cement
দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত

সকল