১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলকদ ১৪৪৫
`


দেড় বছরে পাটগ্রাম হাসপাতালের এক্স-রে মেশিন বিকল

-

লালমনিরহাটের পাটগ্রাম হাসপাতালে এক্স-রে মেশিন প্রায় এক মাস ধরে বিকল হয়ে পড়ে আছে। এক্স-রে মেশিনটি হাসপাতালে স্থাপন করার প্রায় দেড় বছরের মাথায় নষ্ট হওয়ায় খোদ হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীর মধ্যে এর মান নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। এর আগে দুইবার মেরামত করা হয়েছে তৃতীয়বার আবার নষ্ট হলে মেশিনের ভেতরের আইসি বোর্ড খুলে নিয়ে গেছেন সংশ্লিষ্ট ইঞ্জিনিয়ার।
হাসপাতাল সূত্রে জানা গেছে, জাইকার অর্থায়নে দরপত্র বিজ্ঞপ্তি আহ্বান করে ঠিকাদারের মাধ্যমে পাটগ্রাম প্রকৌশল অধিদফতর গত বছরের আগস্ট মাসে প্রায় ৩০ লাখ টাকা মূল্যের ৫০০ গ অ ঢ-জঅণ ঋটতও ঈ.জ ঈণঝঞঊগ একটি ডিজিটাল মেশিন স্থাপন করে হাসপাতালে। স্থাপনের পর ওই এক্স-রে মেশিনের ট্রান্সফরমার নষ্ট হয়ে যায়। পরে সেটি ঠিক করা হলে, বোর্ড পুড়ে যায় পরে সেই বোর্ড ১৮ হাজার টাকা খরচ করে ঠিক করা হয়; কিন্তু এর পরেও আবার ত্রুটি দেখা দিলে সংশ্লিষ্ট ইঞ্জিনিয়ার মেশিনের সার্কিট বোর্ড খুলে নিয়ে যান। এর পর থেকে এক্স-রে মেশিন বিকল হয়ে পড়ে আছে। জানা গেছে, সাধারণ রোগীদের চিকিৎসাসেবা নিশ্চিত করার জন্য পাটগ্রাম হাসপাতালে ওই নতুন এক্স-রে মেশিনটি স্থাপন করা হয়েছিল। এতে লাঞ্চ, বুক, পেট ও শরীরের ভেতরের কোনো অংশে হাড় ভেঙে গেলে তা এক্স-রে করা যেত; কিন্তু মেশিনটি স্থাপনের অল্প কিছু দিনের মধ্যে বিকল হয়ে পড়ায় সাধারণ রোগীরা ভোগান্তির শিকার হচ্ছে। হাসপাতালের একজন টেকনিশিয়ান জানান, চীনে নির্মিত এই মেশিন ফুলহার নামক একটি প্রতিষ্ঠান ঠিকাদারের মাধ্যমে সরবরাহ করেছে। এটি সরবরাহ করার সময় আপত্তি জানানো হয়েছিল; কিন্তু তারা আমলে নেননি।
সূত্র মতে, আর্দ্রতা রক্ষায় মেশিনে যে ডি-হিউমিডিফায়ার ট্রে রয়েছে তাতে পানি জমে যায়। এতে প্রতিদিন অন্তত ১০ লিটার পানি ফেলতে হয়। ফুলহার কোম্পানির ইঞ্জিনিয়ার নয়ন বলেন, আমরা হাসপাতালে সরাসরি কোনো এক্স-রে মেশিন দিইনি এটা যারা টেন্ডার করেছে তারা আমাদের কাছ থেকে কিনে নিয়েছে। তবে হাসপাতালে যে রুমে মেশিনটি স্থাপন করা হয়েছে ওই রুম ভেজা স্যাঁতস্যাঁতে আর্দ্রতা ধরে রাখতে পারে না। রুমটি এক্স-রে মেশিনের জন্য প্রযোজ্য নয়। রুম পরিবর্তন করার জন্য আমরা তাদের লিখিতভাবে জানিয়েছি। আমরা প্রথম থেকেই হাসপাতাল কর্তৃপক্ষকে ডি-হিউমিডিফায়ার কেনার জন্য বলেছি; কিন্তু তারা শোনেননি। পরে যখন মেশিন নষ্ট হলো তখন তারা কিনল।
তিনি আরো বলেন যে সার্কিট বোর্ড মেরামতের জন্য নিয়ে আসা হয়েছে তা ঠিক হবে কি না তার কোনো নিশ্চয়তা নেই। পাটগ্রাম উপজেলা প্রকৌশল অধিদফতরের সাবেক উপজেলা ইঞ্জিনিয়ার আবু তৈয়ব মো: শামসুজ্জামান বলেন, আমি কয়েক দিন আগে কুড়িগ্রাম এক্স-ই-এন অফিসে বদলি হয়ে এসেছি তারা (হাসপাতাল কর্তৃপক্ষ) আমাদের কাছ থেকে সব কিছু সুন্দরভাবে বুঝে নিয়েছে। এখন সমস্যা হলে সে জন্য আমরা দায়ী নই।
পাটগ্রাম হাসপাতালের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্ত ডা: জাকী বলেন, আমরা হাসপাতাল থেকে ডিমান্ড দিলে উপজেলা প্রকৌশল অধিদফতর দরপত্র বিজ্ঞপ্তি আহ্বান করে ঠিকাদারের মাধ্যমে ওই এক্স-রে মেশিন সরবরাহ করে। যে রুমে এক্স-রে মেশিন স্থাপন করা হয়েছে সেই রুম হাসপাতালের অরিজিনাল এক্স-রে রুম। রুম শুষ্ক রাখার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পরামর্শে একটি ডি-হিউমিডিফায়ার স্থাপন করা হয়েছে; কিন্তু তার পরেও মেশিনের ফিলামেন বোর্ডে বারবার পানি জমায় নষ্ট হচ্ছে। এর আগে দুইবার নষ্ট হলে ঠিক করা হয়েছে। এবারে থার্ড টাইম আবার নষ্ট হলো। তিনি বলেন, যে মেশিন দেয়া হয়েছে এটার মধ্যে দু’টি পার্ট আছে। এর মধ্যে এক্স-রে মেশিন যেটি সেটি এনালগ সিস্টেম আর কম্পিউটারসহ যেটা সেটি ডিজিটাল।

 


আরো সংবাদ



premium cement
ফ্রান্সে কারা কর্মকর্তাদের হত্যা করে প্রিজনভ্যান থেকে আসামি ছিনতাই নিউ কালেডোনিয়ায় সহিংসতার পর কারফিউ, বন্ধ বিমানবন্দর থাইল্যান্ডের কারাগারে অনশনে থাকা তরুণীর মৃত্যু ভারতীয় পত্রিকার রিজার্ভ চুরির খবর মিথ্যা : বাংলাদেশ ব্যাংক প্রধানমন্ত্রীর ছবি ব্যঙ্গোক্তি করে ফেসবুকে পোস্ট, যুবলীগ নেতা গ্রেফতার রাফা ক্রসিং বন্ধের জন্য মিসরকে দায়ী করল ইসরাইল দেশের মাটি ধরে রাখাই এখন অনেক কঠিন : কিয়েভ কুবি শিক্ষার্থীর বিরুদ্ধে ইসলাম ধর্ম নিয়ে কটূক্তির অভিযোগ ডোনাল্ড লু'র সফর নিয়ে আ'লীগ ও বিএনপিতে এত কথাবার্তা কেন? চট্টগ্রাম নেমে যা জানালেন বন্দীদশা থেকে মুক্ত নাবিকরা বাংলাদেশী ফুচকাই সেরা : ডোনাল্ড লু

সকল