০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


সেনা বিরোধীতা উপেক্ষা করে সংবিধান সংশোধনে কমিটি মিয়ানমারে

সংবিধান সংশোধনে কমিটি গঠনের পক্ষে প্রস্তাব পাস মিয়ানমার পার্লামেন্টে - ছবি : সংগ্রহ

সেনাবাহিনীর বিরোধীতা সত্ত্বেও সংবিধান সংশোধনের লক্ষ্যে কমিটি গঠনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মিয়ানমারের পার্লমেন্ট। বুধবার প্রায় ৬৭ শতাংশ এমপি বিলটির পক্ষে ভোট দিয়েছে। এই কমিটির মাধ্যমেই দেশটির সেনা প্রবর্তিত সংবিধান সংশোধন করা হবে।

বুধবার বিলটির পক্ষে ভোট পড়েছে ৪১৪টি, বিপরীতে বিলটির বিরোধীতা করে ভোট দিয়েছেন ১৯১ জন এমপি। ছয় এমপি অধিবেশনে অনুপস্থিত ছিলেন। গোপন ব্যালটে ভোটভুটি হওয়ায় কারা বিলটির বিরোধীতা করেছেন তা স্পষ্ট না হলেও ধারণা করা হচ্ছে সেনাবাহিনীর জন্য যে, ২৫ শতাংশ আসন সংরক্ষিত আছে সেই এমপিরা এবং সেনা সমর্থিত দল ইউনিয়ন সলিডারিটি এন্ড ডেভলপমেন্ট পার্টির এমপিরা বিলটির বিরোধীতা করেছন।

ভোটাভুটির পর স্পিকার উ টি খুন মাইত ঘোষণা করেছেন, ডেপুটি স্পিকার উ তুন তুন হেইন সংবিধান সংশোধন কমিটির নেতৃত্ব দেবেন। তার সাথে থাকবেন পার্লামেন্টের উভয় কক্ষের সমান সংখ্যক এমপি যাদের মধ্যে থাকবেন সেনা বাহিনীর প্রতিনিধ ও স্বতন্ত্র এমপিরাও।

গত ২৯ জানুয়ারি একটি জরুরী প্রস্তাব পার্লামেন্টে উত্থাপন করেন ক্ষমতাসীন দল এনএলডির একজন এমপি। প্রস্তাবটিতে বলা হয় যত দ্রুত সম্ভব সেনা প্রবর্তিত সংবিধান সংশোধন করতে কমিটি গঠন করা হোক। পার্লামেন্টে সামারিক বাহিনীর সদস্যরা এর বিরোধীতা করতে থাকে। গতকাল(মঙ্গলবার) এ বিষয়ক আলোচনার সময় তারা পার্লামেন্ট বয়কট করে।

২০০৮ সালে তৎকালীন সামরিক জান্তা মিয়ানমারের বর্তমান সংবিধান প্রবর্তন করে। এতে পার্লামেন্টে সেনাবাহিনীর প্রতিনিধিত্ব সহ অনেক সেনাবান্ধব আইন করা হয় যা গণতন্ত্রের মূল্যবোধের সাথে সাংঘর্ষিক। অং সান সু চি সরকার এবার সেই সংবিধান সংশোধনের উদ্যোগ নিল। যদিও তারা ঠিক কী ধরনের পরিবর্তন আনবে সে বিষয়ে কিছু বলা হয়নি এখনো সরকারের পক্ষ থেকে।


আরো সংবাদ



premium cement
ইসরাইল-গাজা যুদ্ধবিরতি আলোচনা নিয়ে কায়রোতে জোরদার প্রচেষ্টা ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয় থেকে ২৫ ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারী আটক গাজীপুরে তুলার গুদামে আগুন স্টপেজের দাবিতে ফরিদপুরে প্রথম দিনই ট্রেনের গতিরোধ সন্দেশখালির ধর্ষণের অভিযোগ সাজানো, বিজেপি নেতার ভিডিওতে তোলপাড় খাগড়াছড়ির দীঘিনালায় বজ্রপাতে মা-ছেলের মৃত্যু গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় পূর্ব আফ্রিকায় মানবিক সঙ্কটের অবনতির হুমকি স্বরূপ এ জে মোহাম্মদ আলীর সম্মানে সুপ্রিম কোর্টের বিচারকাজ বন্ধ ঘোষণা অনির্দিষ্টকালের জন্য সারাদেশে কর্মবিরতিতে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা ভিসা অব্যাহতি ও বাণিজ্য সম্প্রসারণ নিয়ে বাংলাদেশ-মিসরের আলোচনা দুই অঞ্চলে ঝড়ের আভাস

সকল