১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলকদ ১৪৪৫
`


পরমাণু কর্মসূচিতে ফিরে যাওয়ার হুমকি উ. কোরিয়ার

-

উ.কোরিয়া যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করে বলেছে, পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে আরোপ করা কঠোর অর্থনৈতিক অবরোধ ওয়াশিংটন তুলে না নিলে তারা আবারো পারমাণবিক অস্ত্র তৈরীর রাষ্ট্রীয় নীতিতে ফিরে যাওয়ার কথা ‘গুরুত্বের’ সাথে বিবেচনা করবে। খবর এএফপি’র।

বছরের পর বছর ধরে উত্তর কোরিয়া দেশের অর্থনীতির পাশাপাশি তাদের পারমাণবিক সক্ষমতা অর্জনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছিল। বিশ্বের বিভিন্ন রাষ্ট্রের সাথে বৈরিতার অবসান ঘটিয়ে কোরীয় উপদ্বীপকে ঘিরে নতুন একটি শান্তি পরিকল্পনার কথা উল্লেখ করে গত এপ্রিলে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন পারমাণবিক কর্মসূচির বন্ধ করার ঘোষণা দিয়ে বলেন, তার দেশ এখন থেকে ‘সমাজতান্ত্রিক অর্থনৈতিক নির্মাণের’ ওপর বেশি জোর দেবে।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেয়া এক বিবৃতিতে বলা হয়, পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে অবরোধ প্রশ্নে যুক্তরাষ্ট্র তাদের অবস্থান না বদলালে উত্তর কোরিয়া তাদের পরমাণু কর্মসূচি বিষয়ে দেশটির আগের রাষ্ট্রীয় নীতিতে ফিরে যেতে পারে।

শুক্রবার রাতে উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানায়, এক্ষেত্রে পিয়ংইয়ং তাদের আগের অবস্থানে ফিরে যাওয়ার কথা গুরুত্বের সাথে বিবেচনা করছে।


আরো সংবাদ



premium cement