২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বিধ্বস্ত বিমানটির পাইলট ছিলেন ভারতীয়

দুর্ঘটনায় নিহত পাইলট ভাব্যে সুনেজা - সংগৃহীত

ইন্দোনেশিয়ার জাকার্তা বিমানবন্দর থেকে উড্ডয়নের মাত্র কয়েক মিনিটের মধ্যেই ১৮৯ জন আরোহীকে নিয়ে যে বিমানটি সাগরে বিধ্বস্ত হয়েছে, তার চালকের আসনে ছিলেন একজন ভারতীয় নাগরিক।

ভাব্যে সুনেজা (৩১) নামে বিমানের ওই পাইলট মূলত দিল্লির ছেলে। সাত বছর আগে তিনি ইন্দোনেশিয়ার লায়ন এয়ারে যোগ দেন। তখন থেকে তিনি জাকার্তাতেই থাকতেন।

লায়ন এয়ার এক বিবৃতিতে জানিয়েছে, দুর্ঘটনাগ্রস্ত বিমানটির ক্যাপ্টেনের দায়িত্বপালন করছিলেন ভাব্যে সুনেজা। তার কো-পাইলট ছিলেন মি হারভিনো, সাথে ছিলেন ছয়জন ক্রু বা বিমানকর্মী।

সুনেজার ছয় হাজার ঘণ্টারও বেশি বিমান চালানোর অভিজ্ঞতা ছিল। কো-পাইলট হারভিনোও পাঁচ হাজার ঘণ্টারও বেশি বিমান চালিয়েছেন বলে ওই এয়ারলাইন্সের বিবৃতিতে জানানো হয়।

ভাব্যে সুনেজার 'লিঙ্কড ইন' প্রোফাইল থেকে জানা গেছে, তার স্কুলজীবনের পড়াশোনা দিল্লিতেই। পূর্ব দিল্লির ময়ূরবিহার এলাকায় একটি নামী বেসরকারি স্কুলের ছাত্র ছিলেন তিনি।

বেল এয়ার ইন্টারন্যাশনাল থেকে তিনি পাইলট হিসেবে প্রশিক্ষণ নেন।

তার বিশেষ দক্ষতা ছিল বোয়িং-৭৩৭ প্যাসেঞ্জার জেট চালানোর ক্ষেত্রে। লায়ন এয়ারে যোগ দেয়ার আগে তিনি কয়েকমাস এমিরেটস এয়ারলাইন্সেও ট্রেইনি পাইলট হিসেবেও কাজ করেছিলেন।

দুর্ঘটনার কারণ নিয়ে লায়ন এয়ার অবশ্য এখনও কোনো মন্তব্য করেনি।

সংস্থার সিইও এডওয়ার্ড সিরেটইট বলছেন,‘কী কারণে বিমানটি ভেঙে পড়ল তা নিয়ে আমরাও বেশ বিভ্রান্তই বলা যায়। কারণ বিমানটি ছিল একেবারেই নতুন!’


আরো সংবাদ



premium cement
যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ গাজীপুরে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কায় হতাহত ৫ চৌগাছায় সিদ কেটে স্বর্ণের দোকানে চুরি দুর্নীতির মামলায় কৃষিমন্ত্রীকে আটক করল ইউক্রেন

সকল