১০ ডিসেম্বর ২০১৯

জাপানে শক্তিশালী ভূমিকম্পের পর ভূমিধসে নিহত ৮, নিখোঁজ ৩৮

জাপান,, ভূমিকম্প
ভূমিকম্পের ভূমিধসে দুইজন নিতহ হয়। - ছবি: এএফপি

জাপানের উত্তরাঞ্চলীয় হোক্কাইডো দ্বীপে বৃহস্পতিবার একটি শক্তিশালী ভূমিকম্পের পর ভূমিধসের সৃষ্টি হয়েছে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৬.৬। এতে বেশ কয়েকটি ভবন ধসে পড়ে অন্তত দুইজনের মৃত্যু ও বেশ কয়েকজন নিখোঁজ রয়েছে। স্টেইট টাইমস,বিবিসি।

ভূমিকম্পের পর কোন সুনামি সতর্কতা জারি করা হয়নি। আঞ্চলিক রাজধানী সুপ্পোরো থেকে ৬২ কিলোমিটার দক্ষিণপূর্বে ভূমিকম্পটি আঘাত হানে।

রাতভর কিছুক্ষণ পরপরই ভূমিকম্প পরবর্তী কম্পন হতে থাকে। এরমধ্যে একটির মাত্রা ছিল ৫.৩।
সাপ্পোরোর এক বাসিন্দা টিভি চ্যানেল এনএইচকে-কে বলেন, ‘হঠাৎ শক্তিশালী ভূমিকম্পটি আঘাত হানে।’

তিনি আরো বলেন, ‘আমি ভয় পেয়ে গিয়েছিলাম। আমি প্রায় ৩০ সেকেন্ড কম্পন অনুভব করেছি। আমি সাত তলায় থাকি। এটা ছিল অত্যন্ত আতঙ্কজনক।’

সরকারের মুখপাত্র ইয়োশিহিদি সুগা বলেন, ভূমিকম্পের পর অন্তত চারটি ভূমিধসের খবর পাওয়া গেছে। এতে ছয়টি বাড়ি ধসে পড়েছে।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো এবে বলেন, উদ্ধার তৎপরতায় সহায়তার জন্য ৪ হাজার সেল্ফ ডিফেন্স ফোর্সকে মোতায়েন করা হয়েছে। আরো ২৫ হাজার উদ্ধারকাজে যোগ দেবে।

মন্ত্রিপরিষদের জরুরি বৈঠকের পর আবে বলেন, ‘জীবন রক্ষায় আমরা সর্বোচ্চ চেষ্টা করে যাবো।’


আরো সংবাদ

পরকীয়ার জন্যই বানারীপাড়ার ট্রিপল মার্ডার! (১৬৯৪৯)জ্বিন নিয়ে আসার নামে রাতে অভিনব কায়দায় লোমহর্ষক হত্যাকাণ্ড (১২২৩১)এবার কাশ্মিরে ‘রোবট সেনা’ নামাচ্ছে ভারত (৯৭৮৮)সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী সানা মারিন (৯৭৮৭)“নেহেরুই সবচেয়ে বড় ধর্ষক ছিলেন”, মন্তব্য সাধ্বী প্রাচীর (৮৪০৪)'নাগরিকত্ব বিল পাস হওয়ার অর্থ গান্ধীর উপর জিন্নাহর জয়' (৮১৭৩)শাজাহান খানের বিরুদ্ধে নিক্সন চৌধুরীর তীব্র প্রতিক্রিয়া (৮১৩৭)পেঁয়াজ কেনার চিন্তা ছেড়ে বাড়িতে টবেই চাষ করুন, জেনে নিন পদ্ধতি (৮১২১)ভারত থেকে জ্বালানি আনতে ৩০৬ কোটি টাকায় লাইন নির্মাণ (৭৯৩২)ভারতের বিপক্ষে ৮ উইকেটে জিতলো ওয়েস্ট ইন্ডিজ (৭৪০৮)



hacklink Paykwik Paykasa
Paykwik