২৬ জানুয়ারি ২০২০

জাপানে শক্তিশালী ভূমিকম্পের পর ভূমিধসে নিহত ৮, নিখোঁজ ৩৮

জাপান,, ভূমিকম্প
ভূমিকম্পের ভূমিধসে দুইজন নিতহ হয়। - ছবি: এএফপি

জাপানের উত্তরাঞ্চলীয় হোক্কাইডো দ্বীপে বৃহস্পতিবার একটি শক্তিশালী ভূমিকম্পের পর ভূমিধসের সৃষ্টি হয়েছে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৬.৬। এতে বেশ কয়েকটি ভবন ধসে পড়ে অন্তত দুইজনের মৃত্যু ও বেশ কয়েকজন নিখোঁজ রয়েছে। স্টেইট টাইমস,বিবিসি।

ভূমিকম্পের পর কোন সুনামি সতর্কতা জারি করা হয়নি। আঞ্চলিক রাজধানী সুপ্পোরো থেকে ৬২ কিলোমিটার দক্ষিণপূর্বে ভূমিকম্পটি আঘাত হানে।

রাতভর কিছুক্ষণ পরপরই ভূমিকম্প পরবর্তী কম্পন হতে থাকে। এরমধ্যে একটির মাত্রা ছিল ৫.৩।
সাপ্পোরোর এক বাসিন্দা টিভি চ্যানেল এনএইচকে-কে বলেন, ‘হঠাৎ শক্তিশালী ভূমিকম্পটি আঘাত হানে।’

তিনি আরো বলেন, ‘আমি ভয় পেয়ে গিয়েছিলাম। আমি প্রায় ৩০ সেকেন্ড কম্পন অনুভব করেছি। আমি সাত তলায় থাকি। এটা ছিল অত্যন্ত আতঙ্কজনক।’

সরকারের মুখপাত্র ইয়োশিহিদি সুগা বলেন, ভূমিকম্পের পর অন্তত চারটি ভূমিধসের খবর পাওয়া গেছে। এতে ছয়টি বাড়ি ধসে পড়েছে।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো এবে বলেন, উদ্ধার তৎপরতায় সহায়তার জন্য ৪ হাজার সেল্ফ ডিফেন্স ফোর্সকে মোতায়েন করা হয়েছে। আরো ২৫ হাজার উদ্ধারকাজে যোগ দেবে।

মন্ত্রিপরিষদের জরুরি বৈঠকের পর আবে বলেন, ‘জীবন রক্ষায় আমরা সর্বোচ্চ চেষ্টা করে যাবো।’


আরো সংবাদ

কোলে তুলে দেড়ঘণ্টা লাগাতার উদ্দাম নাচ, হিজড়াদের 'অত্যাচারে' নবজাতকের মৃত্যু (২৫৫৫৭)এক ধাক্কায় বিজেপি ছাড়লেন ৮০ মুসলিম নেতা (৯৭৯৯)পাইলটকে দেখে নেয়ার হুমকি বিমানযাত্রীর (৯১৬৫)ইরাকের মার্কিন ঘাঁটিতে ইরানের হামলায় ৩৪ মার্কিন সেনা গুরুতর আহত (৮১৪৩)করোনা ভাইরাসে কেউটে-কালাচে আতঙ্ক (৬২৬২)ওমর আবদুল্লাহকে দেখে চিনতেই পারলেন না, কষ্টে মুষড়ে পড়ছেন মমতা (৫৭৩৬)“স্বেচ্ছায় ইরাক থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়া উচিত ‘আহাম্মক’ ট্রাম্পের” (৫৬৪৫)বাংলাদেশকে যেমন নিরাপত্তা দিচ্ছে পাকিস্তান (৫৫৫৫)‘মনে হচ্ছে যেন পৃথিবীর শেষ দিন’, ভাইরাস আতঙ্কে চীন (৫০৭০)মোদি-অমিত শাহ’র দিন শেষ, বাতিল হবে নাগরিকত্ব সংশোধনী আইন (৪৯২০)