২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

চীনের প্রস্তাবিত প্রকল্পগুলো বাতিল মালয়েশিয়ার

চীনের প্রস্তাবিত প্রকল্পগুলো বাতিল মালয়েশিয়ার - ছবি : সংগৃহীত

এখনই প্রয়োজন নেই এবং তাদের পক্ষে বিপুল দেনা শোধ করা সম্ভব নয় বলে চীনের প্রস্তাবিত কয়েক হাজার কোটি ডলারের প্রকল্পগুলো বাতিল করে দিয়েছে মালয়েশিয়া সরকার।

মঙ্গলবার বেইজিং সফরের শেষ দিনে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহাথির মোহাম্মদ সাংবাদিকদের জানিয়েছেন, এই বিষয়ে তার সঙ্গে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং প্রধানমন্ত্রী লি কেচিয়াংয়ের কথা হয়েছে। সমস্যার বিষয়টি তারা বুঝেছেন এবং এই প্রকল্পগুলো বাতিলের সিদ্ধান্ত গ্রহণ করেছেন। এই প্রস্তাবিত প্রকল্পগুলোর মধ্যে ছিল ২ হাজার কোটি ডলারের ইস্ট কোস্ট রেল লিঙ্ক এবং ২ হাজার ৩০০ কোটি ডলারের দু’টি ‘এনার্জি পাইপলাইন’।

মহাথির জানিয়েছেন, ‘এই প্রকল্পগুলোতে বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করতে হবে। কিন্তু, আমাদের পক্ষে এত খরচ বহন করা সম্ভব নয়। আর এত বিপুল ঋণ পরিশোধ করাও সম্ভব নয়। তাছাড়া, মালয়েশিয়ার এখন এই প্রকল্পগুলোর কোনো প্রয়োজন নেই।’ যদিও চীনের তরফে আগে জানানো হয়েছিল যে, এই প্রকল্পগুলোর রূপায়ণের ফলে দু’পক্ষেরই ব্যাপক সুবিধা হবে।


আরো সংবাদ



premium cement
মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার

সকল