০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


প্রাভা হেলথের উদ্যোগে ঢাকায় ওয়ার্ল্ড ফ্যামিলি হেলথ প্রফেশনালস ডে উদযাপন

-

প্রাভা হেলথের উদ্যোগে রাজধানীর বনানীতে সম্প্রতি ‘বিশ্ব পারিবারিক স্বাস্থ্য চিকিৎসক দিবস’ (ওয়ার্ল্ড ফ্যামিলি হেলথ প্রফেশনালস ডে) উদযাপিত হয়েছে। অনুষ্ঠানে প্রাভার প্রতিষ্ঠাতা, ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সিলভানা কিউ সিনহা, সিনিয়র মেডিক্যাল ডিরেক্টর ডা. সিমীন এম আখতারসহ মেডিক্যাল সার্ভিস টিমের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।
দুই বছর আগে প্রাভা বাংলাদেশে প্রথমবারের মতো ‘পারিবারিক স্বাস্থ্য চিকিৎসক’ ধারণাটিকে সামনে নিয়ে আসে। এই ধারণার মধ্য দিয়ে পারিবারিক স্বাস্থ্য চিকিৎসকদের এমন একটি বিশেষায়িত দলকে বোঝানো হয়, যাদের মধ্যে রয়েছেন পারিবারিক চিকিৎসক, স্ত্রীরোগ বিশেষজ্ঞ, শিশু বিশেষজ্ঞ, দন্ত চিকিৎসক, চক্ষু বিশেষজ্ঞ, ফিজিওথেরাপিস্ট, পুষ্টিবিদ, স্বাস্থ্য প্রশিক্ষক, মনোরোগ বিশেষজ্ঞ এবং সেবিকা। বিশেষজ্ঞদের কাছে না পাঠিয়ে চিকিৎসাসংক্রান্ত ৮০ থেকে ৯০ ভাগ বিষয় চিহ্নিত করে সমাধান করতে পারেন পারিবারিক চিকিৎসকরা। ডায়াবেটিসের মতো জটিল ও দীর্ঘস্থায়ী অসুস্থতাগুলো নির্ণয় এবং চিকিৎসা করা ছাড়াও, সময়ানুযায়ী স্বাস্থ্য পরীক্ষা, টিকাদান ও জীবনযাত্রার পরিবর্তনের বিষয়ে পরামর্শ দেন তারা। কোনো রোগীকে বিশেষজ্ঞের কাছে পাঠানোর প্রয়োজন হলে পারিবারিক স্বাস্থ্য পেশাদাররা তৎক্ষণাৎ তার ব্যবস্থা করে চিকিৎসাসেবা সমন্বিত করতে সহায়তা করেন।
‘বিশ্ব পারিবারিক স্বাস্থ্য চিকিৎসক দিবস’ উদযাপনের অংশ হিসেবে প্রাভা হেলথের পক্ষ থেকে বনানীতে একটি রথ্যালির আয়োজন করা হয়। পরে প্রাভা ফ্যাসালিটিতে কেক কাটার পাশাপাশি আলোচনা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রাভার সিইও সিলভানা কিউ সিনহা বলেন, যথাযথ স্বাস্থ্য সুরক্ষা আমাদের মৌলিক মানবাধিকার। আমরা দুই বছর আগে যখন শুরু করেছিলাম, আমরা তখন এমন একটা পারিবারিক স্বাস্থ্যকেন্দ্র প্রতিষ্ঠার কথা চিন্তা করেছিলাম যেখানে পেশাদারিত্ব, দক্ষতা এবং চিকিৎসক আর রোগীদের মধ্যে আস্থার প্রশ্নটি কেবল মুষ্টিমেয়র প্রশ্ন হবে না, বরং দেশের প্রত্যেক নাগরিকের অধিকার হিসেবে বাস্তব আকারে হাজির হবে। প্রত্যেক রোগীই যথাযথ যতœ আর সম্মানের সাথে চিকিৎসা পাওয়ার অধিকার রাখে। আমাদের পারিবারিক স্বাস্থ্য চিকিৎসকরা স্বাস্থ্যসেবায় রোগীদের অংশ। কেবল রোগী নয়, তাদের গোটা পরিবারের জন্য বিশেষায়িত ও সাশ্রয়ী স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে অঙ্গীকারবদ্ধ। আমাদের লক্ষ্য অব্যাহতভাবে আমাদের রোগীদের বিশ্বস্ত স্বাস্থ্যসেবা দেয়া এবং বাংলাদেশে একটি ব্র্যান্ড আকারে হাজির হওয়া, যেন প্রত্যেক বাংলাদেশী তাদের স্বাস্থ্য সুরক্ষায় আমাদের প্রতি আস্থাশীল হন। Ñবিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
টি-টোয়েন্টি বিশ্বকাপ : আফগান দলে ছয় অলরাউন্ডার কপ-২৯ সম্মেলনে জলবায়ু সহনশীলতা অ্যাডভোকেসি জোরদার করবে বাংলাদেশ : পরিবেশমন্ত্রী সাংবাদিক সুরক্ষা আইন প্রণয়ন ও নির্যাতন বন্ধের দাবি বিএফইউজে-ডিইউজের সব আদালতে ওয়ান স্টপ সার্ভিস বাস্তবায়ন করা হবে : প্রধান বিচারপতি ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকের ওপর আক্রমণ ন্যক্কারজনক : স্বাস্থ্যমন্ত্রী নারীর বিরুদ্ধে সহিংসতা : অস্ট্রেলিয়ায় পর্ন সাইটেও নজরদারি গাজা যুদ্ধে আরো ৩৩ জনের মৃত্যু : নিহতের সংখ্যা ৩৪ হাজার ৫৬৮ ভিয়েতনামে কাঠের কারখানায় বিস্ফোরণে নিহত ৬ দক্ষিণ চীনে সড়ক ধসে ১৯ জন নিহত মে দিবসে বাংলাদেশের শ্রমিকদের আক্ষেপ রাজশাহীতে মোটরসাইকেল দুর্ঘটনায় যুবক নিহত, আহত ২

সকল