০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


নারীর উন্নয়নে

-

আলোকিত নারী ফাউন্ডেশন
নারী উন্নয়নের লক্ষ্যকে সামনে রেখে যাত্রা শুরু করল ‘আলোকিত নারী ফাউন্ডেশন’। গত ৮ মার্চ ঢাকার নবাবগঞ্জ দোহার শোল্লা হাইস্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে ফাউন্ডেশনটির উদ্বোধন এবং আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে একটি আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বিশিষ্ট অতিথি ও গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। সাংস্কৃতিক অনুষ্ঠানে জনপ্রিয় কণ্ঠশিল্পী শুভ্রদেব সঙ্গীত পরিবেশন করেন। আলোকিত নারী ফাউন্ডেশনটির প্রতিষ্ঠাতা সফল নারী উদ্যোক্তা শারমিন সেলিম তুলি।

 


আইইইই বাংলাদেশের
নারী দিবস উদযাপন
প্রতি বছর ৮ মার্চ পৃথিবীব্যাপী উদযাপিত হয় আন্তর্জাতিক নারী দিবস। গত ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে হোটেল এশিয়া অ্যান্ড রিসোর্টে যৌথভাবে একটি অনুষ্ঠানের আয়োজন করেছে আইইইই বাংলাদেশ সেকশন এবং আইইইই উইমেন ইন ইঞ্জিনিয়ারিং অ্যাফিনিটি গ্রুপ অব বাংলাদেশ সেকশন।
অনুষ্ঠানের শুরুতে ইইই ডিপার্টমেন্ট বুয়েট এবং আইইইই বাংলাদেশ সেকশন এবং প্রতিষ্ঠাতা সভাপতি প্রফেসর ড. সেলিয়া শাহনাজ আইইইই উইমেন ইন ইঞ্জিনিয়ারিং অ্যাফিনিটি গ্রুপসহ বাংলাদেশের দেশব্যাপী ৪০টি ইউনিভার্সিটিতে কর্মকাণ্ড, এই গ্রুপটির পৃথিবীতে সর্বসেরা হয়ে ওঠার কঠিন সাধনা ও আন্তর্জাতিক পুরস্কারের ইতিহাস সম্পর্কে অবহিত করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেনÑ প্রফেসর ড. দিল আফরোজা বেগম, সদস্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। তিনি স্টেম শিক্ষায় লিঙ্গ বৈষম্য দূর করার জন্য তার সারা জীবনের কর্মযজ্ঞ ও তার সুফল আজকের নারী সমাজ কিভাবে ভোগ করছে, সে ব্যাপারে আলোকপাত করেন। অনুষ্ঠানে উপস্থিত ২২টিরও বেশি প্রতিষ্ঠান থেকে আগত খ্যাতিসম্পন্ন ৪৪ জন প্রোফেসনাল ‘Balance for Better’ মূলভাবের সাথে মিল রেখে কিভাবে তাদের টেকনিক্যাল যোগ্যতা দিয়ে নারীসমাজকে এগিয়ে নিয়ে যাবেন সে ব্যাপারে নিজেদের অভিজ্ঞতা ও মতামত বিনিময় করেছেন।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ওমেন ইন ডিজিটালের প্রতিষ্ঠাতা এবং সিইও আচিয়া নিলা, লিড টেক ইভানজেলিস্ট আফরোজা আক্তার, এনএসইউ-উইমেন চ্যাপ্টারের উপদেষ্টা আনিকা ইউনুস, নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নোভা আহমেদ এবং ফারাহ দিবা। নারীদের জীবনের বিভিন্ন দিক, বিভিন্ন সমস্যা চিহ্নিতকরণ এবং তা থেকে পরে আরো অগ্রগতির জন্য বাস্তব নির্দেশাবলি আলোচনার মাধ্যমে অনুষ্ঠানটি প্রাণবন্ত হয়ে ওঠে।

 


আরো সংবাদ



premium cement
গ্রিড লাইনের ত্রুটিতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭ তাপদাহের কারণে গোসল করতে গিয়ে কলেজছাত্রের মৃত্যু

সকল