২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ভোটের হাওয়া : চারাগল্প

-

রাস্তাটা আমাদের গ্রামে ঢুকেই বাঁ দিকে মোড় নিয়ে সোজা চলে গেছে পশ্চিমে, উলিপুর গ্রামে। বাঁক নেয়া এই মোড়ের নাম পণ্ডিত মোড়। মোড়ে মফিজুল চাচার একটা দোচালা চায়ের দোকান আছে। সকালে কাজে বের হওয়ার আগে আজিমপুর গ্রামের সব লোক আগে এই চায়ের দোকানে আসে। টঙে বসে। দুনিয়াবি গল্প-গুজব করে। চা-টা খায়। তারপর কাজে বের হয়।
সামনে নির্বাচন।
তাই মফিজুল চাচার চায়ের দোকানে এখন সারাক্ষণ চলে নির্বাচনের গল্প। ভোটের গল্প। ভোট নিয়ে চলে সবার চুলচেরা বিশ্লেষণ। হিসাব কষাকষি। কেউ এগিয়ে রাখে বিএনপিকে। কেউ এগিয়ে রাখে আওয়ামী লীগকে।
আজ হালকা শীত পড়েছে। গায়ে চাদর জড়িয়ে টঙে বসে আছেন হাফিজ দাদু। তার ডান হাতে চায়ের কাপ। কাপ থেকে গরম ধোঁয়া উড়ছে। কুণ্ডলি পাকিয়ে হাওয়ায় মিলিয়ে যাচ্ছে ধোঁয়া। হাতে ধরে রাখা চায়ের কাপের দিকে কোনো ভ্রƒক্ষেপ নেই হাফিজ দাদুর।
দোকানি মফিজুল চাচা বলেন, ওভাবে গভীর মনোযোগ দিয়ে কী চিন্তা করছেন চাচা? হাতের চা তো ঠাণ্ডা হয়ে যাচ্ছে। খেয়ে নিন।
সাথে সাথে সম্বিত ফিরে পান হাফিজ দাদু।
টঙে নড়েচড়ে বসেন তিনি। তারপর চায়ের কাপে চুমুক দেন। চায়ের কাপে চুমুক দিতেই লক্ষ করেন আমাকে। বলেন, মনু?
জি দাদু।
কখন এসেছ?
কাল রাতে।
শহরের খবর কী?
কী খবর চান দাদু?
ইলেকশন। ইলেকশনের খবর কী? দেশে কি ইলেকশন হবে?
হবে দাদু। ৩০ ডিসেম্বর ভোট।
কে জিতবে বলে মনে হয়? আওয়ামী লীগ না বিএনপি?
হাফিজ দাদুর পাশে টঙে বসে ছিলেন জামাল ভাই। তিনি আমাদের গ্রামের হিঁচড়ে মাতব্বর। এতক্ষণে মুখ খুললেন তিনি। হাফিজ দাদুর মুখ থেকে কথা কেড়ে নিয়ে বললেন, ভোটের ও কী জানবে দাদু? ওকে জিজ্ঞেস করে কী হবে? ও ভোটের কী জানে, কী বোঝে। সকালে ঘুম থেকে উঠেই তো অফিসে যায়। ফিরে রাতে। ও আর ভোটের কী বুঝবে? তুমি কী জানতে চাও, আমাকে বলো। আমি প্রতিদিন শহরে যাই। ঘুরিফিরি। শহরের ভোটের আবহাওয়া বুঝি।
ততক্ষণে দোকানে অনেকে চলে এসেছেন। দোকানের সামনে, রাস্তায় ছোট একটা জটলা সৃষ্টি হয়েছে। চারপাশ গমগম করছে। চায়ের কাপে রীতিমতো ঝড় উঠেছে। ভোটের ঝড়। ভোটে কে জিতবে, কে হারবে, এ নিয়ে চলছে পক্ষে-বিপক্ষে নানা মত, নানা জরিপ। সব জরিপেই আওয়ামী লীগের সমর্থকেরা এগিয়ে রাখছে আওয়ামী লীগকে। আর বিএনপি সমর্থকেরা এগিয়ে রাখছে বিএনপিকে।
শীতের মাঝে চায়ের কাপে চুমুক দিতে দিতে তাদের এই ভোটের জয়-পরাজয়ের যুক্তি, পাল্টা যুক্তি শোনতে মন্দ লাগছে না। আমি চায়ের কাপে চুমুক দিয়ে ওদের ভোটযুদ্ধ দেখি।
সেতাবগঞ্জ, দিনাজপুর


আরো সংবাদ



premium cement