০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


মার্কিন কংগ্রেসে টিকটক নিষিদ্ধ করার বিল পাস

মার্কিন কংগ্রেসে টিকটক নিষিদ্ধ করার বিল পাস - ছবি : সংগৃহীত

চীনা সোশ্যাল মিডিয়া অ্যাপ ‘টিকটক’ মার্কিন যুক্তরাষ্ট্রে পুরোপুরি নিষিদ্ধ করার পথে আরো এক ধাপ এগোল প্রেসিডেন্ট জো বাইডেন সরকার। রোববার ওই দেশের আইনসভা কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেনটেটিভসের সভায় এ সংক্রান্ত একটি প্রস্তাব পাশ হয়েছে।

দেশের নিরাপত্তার কারণে টিকটক ও তার স্বত্বাধিকারী চীনা সংস্থা ‘বাইটড্যান্স’-এর বিরুদ্ধে এই পদক্ষেপ বলে হাউসে গৃহীত প্রস্তাবে বলা হয়েছে। কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে পাস হওয়ার পরে এই প্রস্তাব কার্যকর হলে যুক্তরাষ্ট্র থেকে কেউই আর টিকটক ও তার স্বত্বাধিকারী সংস্থার সাথে কোনো যোগাযোগ রাখতে পারবেন না। ‘বাইটড্যান্স’-এর সাথেও কোনো রকম ব্যবসায়িক লেনদেন করতে পারবে না যুক্তরাষ্ট্রের কোনো সংস্থা।

এর আগে ২০২২ সালের ডিসেম্বরে সরকারি কর্মচারীদের চীনা অ্যাপ টিকটক ব্যবহারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছিল আমেরিকার সীনেট। টিকটক বাতিল করার আইন পাস করে জানানো হয়েছিল, জাতীয় নিরাপত্তার কথা মাথায় রেখেই ওই পদক্ষেপ। তাৎপর্যপূর্ণভাবে ক্ষমতাসীন ডেমোক্র্যাটদের পাশাপাশি বিরোধী রিপাবলিকান হাউস সদস্যেরাও বাইডেন সরকারের ওই বিল সমর্থন করেছেন। বিলটি পাস হয়, ৩৬০-৫৮ ভোটের ব্যবধানে।

হাউস অফ রিপ্রেজেনটেটিভসে বিলটি পাস হওয়ার পরেই আপত্তি জানিয়েছে টিকটক। সোমবার এক বিবৃতিতে এই বিলকে ‘দুর্ভাগ্যজনক’ আখ্যা দিয়ে বলা হয়েছে, এতে নাগরিকদের মত প্রকাশের অধিকার ক্ষতিগ্রস্ত হবে। এর বিরুদ্ধে আইনি লড়াই চালানোরও বার্তা দিয়েছে চীনা সংস্থাটি।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
চুক্তিতে সম্মত হতে হামাসকে ৭ দিনের আল্টিমেটাম ইসরাইলের গফরগাঁওয়ে লরিচাকায় পিষ্ট হয়ে নারী নিহত রোহিঙ্গা গণহত্যা : মিয়ানমারের বিরুদ্ধে মামলার দ্রুত নিরসনে আশাবাদী বাংলাদেশ-গাম্বিয়া দোয়ারাবাজারে মইন হত্যাকারীদের গ্রেফতার দাবিতে বিক্ষোভ সাংবাদিকদের সুরক্ষায় প্রতিটি দেশের প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান জলবায়ু সঙ্কট মোকাবেলায় অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন জোরদারের আহ্বান এডিবি প্রেসিডেন্টের মিরসরাইয়ে তীব্র তাপদাহে মরছে মাছ : লোকসানের মুখে চাষিরা মহেশখালীতে ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা, এগিয়ে জয়নাল বাউফলে সড়কের কাজ ফেলে ঠিকাদার উধাও আওয়ামী লীগই আওয়ামী লীগের প্রতিদ্বন্দ্বী বড়াল পাড়ে সারি সারি ইটভাটা : বিপন্ন নদী ও পরিবেশ

সকল