৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ট্রাম্পের চেয়ে বাইডেন বেশি চীনা কোম্পানিকে কালো তালিকাভুক্ত করেছেন

জো বাইডেন - ফাইল ছবি

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চীনের ৩১৯টি কোম্পানি ও নাগরিককে কালো তালিকাভুক্ত করেছেন। অন্য কোনো প্রেসিডেন্টের চেয়ে তার আমলেই চীনা প্রতিষ্ঠান ও ব্যক্তি বেশি কালো তালিকায় স্থান পেয়েছে। সাধারণভাবে ধারণা করা হয়, ট্রাম্প ছিলেন চীনের বিরুদ্ধে কঠোর। কিন্তু এখন দেখা যাচ্ছে, বাইডেন তাকেও ছাড়িয়ে গেছেন।

গত ফেব্রুয়ারিতে হোয়াইট হাউজ আটটি চীনা কোম্পানিকে তার রফতানির কালো তালিকায় স্থান দেয়। এর মাধ্যমে ট্রাম্পের রেকর্ড ছাপিয়ে যান বাইডেন। আর চলতি সপ্তাহে আরো ছয়টি যোগ হওয়ায় বর্তমান প্রশসনের আওতায় নিষিদ্ধ প্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়ায় ৩১৯। ট্রাম্পের আমলে কালো তালিকাভুক্ত করা হয়েছিল ৩০৬টি প্রতিষ্ঠানকে।

বিশ্বের দুই বৃহত্তম অর্থনীতির মধ্যে বাণিজ্যযুদ্ধ তীব্রতা পায় ২০১৮ সাল থেকে। ওই সময় ট্রাম্প চীনা পণ্যের ওপর মার্কিন আমদানি বিধিনিষেধ আরোপ করেন। ট্রাম্প প্রশাসন তখন বলেছিল যে বেইজিংয়ের অন্যায় বাণিজ্য নীতি এবং মেধাসত্ত্ব চুরির কারণে এসব বিধিনিষেধ আরোপ করা হচ্ছে।

চীনের সাথে বাণিজ্যের ক্ষেত্রে বাইডেন কঠোর নীতি অব্যাহত রাখেন। তিনি কেবল তার পূর্বসূরীদের আরোপ করা ট্যারিফ বহালই রাখেননি, বরং চাপ আরো বাড়িয়েছেন। বিশেষ করে কৃত্রিম বুদ্ধিমত্তা খাতের ওপর ব্যাপক কড়াকড়ি আরোপ করেছেন।

চীনা কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রের এই নীতির সমালোচনা করে বলেছে, এটা হলো বেইজিংয়ের অর্থনৈতিক উন্নয়নকে ব্যর্থ করার প্রয়াস।

সূত্র : ব্লুমবার্গ


আরো সংবাদ



premium cement