৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


যুক্তরাষ্ট্রকে একা বিশ্বব্যাপী চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে না : জাপানের প্রধানমন্ত্রী

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা - ছবি : সংগৃহীত

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, যুক্তরাষ্ট্রকে একা একা গুরুতর বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে না, টোকিও তার মিত্রকে সমর্থন করার জন্য তার সামরিক সক্ষমতা উন্নত করছে।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের আইন প্রণেতাদের তিনি এ কথা বলেন।

যুক্তরাষ্ট্র কংগ্রেসের একটি যৌথ সভায়, কিশিদা আন্তর্জাতিক শৃঙ্খলা বজায় রাখার জন্য যুক্তরাষ্ট্রকে তার ভূমিকা অব্যাহত রাখার আহ্বান জানান এবং ইউক্রেনে সহায়তা অব্যাহত রাখার বিষয়ে কয়েকজন রিপাবলিকান আইন প্রণেতাদের মধ্যে যে সংশয় রয়েছে সে বিষয়ে আলোকপাত করেন।

কিশিদা প্রশ্ন করেন, ‘যুক্তরাষ্ট্রের নেতৃত্ব অপরিহার্য। তাদের সমর্থন ছাড়া, মস্কোর আক্রমণে ইউক্রেন কতদিন টিকবে?’

জাপান ইউক্রেনকে ১২ বিলিয়ন ডলার সহায়তা দিয়েছে, যার মধ্যে রয়েছে অ্যান্টি-ড্রোন শনাক্তকরণ সিস্টেম। কিশিদা ইউক্রেনের অর্থনৈতিক প্রবৃদ্ধি বিষয়ে একটি সম্মেলনও আয়োজন করেছিলেন।

ইউক্রেনে সহায়তার সমর্থনে রয়েছেন যুক্তরাষ্ট্রের যে আইনপ্রণেতারা, তারা সতর্ক করে দিয়ে বলেছেন, রাশিয়ার মোকাবিলায় ব্যর্থতা চীনকে একটি বার্তা পাঠাবে যে চীন তাইওয়ানে তার নিজস্ব উচ্চাকাঙ্ক্ষা বাস্তবায়ন করতে পারে।

ইউক্রেন এবং ইন্দো-প্যাসিফিক দেশগুলোকে চীনের আগ্রাসনের মোকাবিলায় সহায়তা প্রদান করবে এমন একটি ৯৬ বিলিয়ন ডলারের সম্পূরক নিরাপত্তা প্যাকেজ ডেমোক্র্যাটিক-সংখ্যাগরিষ্ঠ সিনেটে পাস হলেও রিপাবলিকানদের নিয়ন্ত্রিত হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে কয়েক মাস ধরে স্থগিত রয়েছে৷

কিশিদা ওয়াশিংটনে তিন দিনের রাষ্ট্রীয় সফরে রয়েছেন। বুধবার কিশিদা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে দেখা করেন এবং দু’দেশের মধ্যে বেশ কয়েকটি নতুন প্রতিরক্ষা অংশীদারিত্বের কথা ঘোষণা করেন।

যুক্তরাষ্ট্র এবং জাপানের মধ্যে কয়েক দশক ধরে চলা মৈত্রীকে চীনা আগ্রাসনের মোকাবিলার চাবিকাঠি হিসেবে দেখা হয়।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement