৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


বৈধ কাগজহীন ভারতীয় অভিবাসীরা কানাডা হয়ে যুক্তরাষ্ট্রে যাচ্ছে

বৈধ কাগজহীন ভারতীয় অভিবাসীরা কানাডা হয়ে যুক্তরাষ্ট্রে যাচ্ছে - ফাইল ছবি

সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্রে ভারত থেকে আসা অনিবন্ধিত অভিবাসনপ্রত্যাশীর সংখ্যা নজিরবিহীন হারে বেড়েছে। এদের বেশিরভাগই মেক্সিকো হয়ে দেশটিতে প্রবেশ করেন। তবে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে ক্রমবর্ধমান চাপের মুখে অনেকেই অপেক্ষাকৃত কম প্রচলিত এক পথ বেছে নিচ্ছেন : সুবিস্তৃত ও খানিকটা অরক্ষিত কানাডা সীমান্ত।

২০২৩ অর্থবছরে যুক্তরাষ্ট্রের সীমান্ত অ্যাজেন্টরা উত্তরাঞ্চলীয় সীমান্তে ৩০ হাজারসহ সমগ্র দেশজুড়ে প্রায় ৯৭ হাজার অনিবন্ধিত ভারতীয় অভিবাসনপ্রত্যাশীর মুখোমুখি হয়েছেন। ২০২১ সালে এই সংখ্যা ছিল মাত্র ২,২২৫। কাস্টমস অ্যান্ড বর্ডার পেট্রোল (সিবিপি) এই তথ্য জানিয়েছে।

গত কয়েক মাসে এই সংখ্যা নিরবচ্ছিন্নভাবে বেড়েছে। যুক্তরাষ্ট্র-কানাডা সীমান্তে অক্টোবর থেকে ফেব্রুয়ারির মাঝে প্রায় ১৪ হাজার ভারতীয় হাজির হন। দুই বছর আগে এই সংখ্যা ছিল ৬১৯।

কানাডা সীমান্তের মাধ্যমে আগত অভিবাসনপ্রত্যাশীর সংখ্যা হঠাৎ বেড়ে যাওয়ায় সীমান্ত নিরাপত্তা কর্মকর্তারা হিমশিম খাচ্ছেন, যুক্তরাষ্ট্রের উত্তরাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলোতে বসবাসকারী সম্প্রদায়গুলোর মধ্যে অস্থিতিশীলতা দেখা দিয়েছে। সিবিপির তথ্যে দেখা গেছে, ২০২৩ সালে কানাডা সীমান্তে এরকম ১৯০,০০০ (ভারতীয় অভিবাসনপ্রত্যাশীর আগমনের) ঘটনা ঘটেছে, যা ২০২১ সালের চেয়ে ছয়গুণেরও বেশি।

কোভিড-১৯ মহামারী শেষে নতুন করে সারা বিশ্বে অভিবাসন বেড়েছে। মানুষ বিভিন্ন কারণে অভিবাসনের সিদ্ধান্ত নিলেও, বিশেষজ্ঞরা বলছেন, অভিবাসনপ্রত্যাশীদের ধারণা যুক্তরাষ্ট্রে বাইডেন প্রশাসন আশ্রয়-প্রত্যাশীদের প্রতি উদার মনোভাব পোষণ করে। এ কারণেই তারা যুক্তরাষ্ট্রের প্রতি আকৃষ্ট হন।

মেরিল্যান্ডভিত্তিক অভিবাসন আইনজীবী চিরাগ প্যাটেল ভারতীয় অ্যাসাইলাম (আশ্রয়) প্রত্যাশীদের আইনি সেবা দিয়ে থাকেন। তিনি বলেন, 'সব মিলিয়ে, মানুষ যুক্তরাষ্ট্রের অ্যাসাইলাম প্রক্রিয়া সম্পর্কে জানতে পেরে এখানে আসার জন্য মুখিয়ে রয়েছে।'

প্যাটেল ও অন্যান্য বিশেষজ্ঞরা বলছেন, সীমান্তে আশ্রয়প্রত্যাশীদের সংখ্যা বাড়তে থাকবে, কারণ অনেকেই আশঙ্কা করছেন যে নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের পর এ সংক্রান্ত নীতিমালা বদলে যেতে পারে।

প্যাটেল বলেন, 'মানুষ নভেম্বরের আগে অনেক কিছু করতে চাইছে, এবং অবশ্যই, জানুয়ারির আগে, যদি নভেম্বর (নির্বাচন) শেষ পর্যন্ত (ডোনাল্ড) ট্রাম্পের পক্ষে যায়।'

অননুমোদিত ভারতীয় অভিবাসনের উচ্চ হারের কারণে এখন যুক্তরাষ্ট্রে অনিবন্ধিত অভিবাসনপ্রত্যাশীর সংখ্যার দিক দিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। ২০২১ সালে যুক্তরাষ্ট্রে প্রায় ৭,২৫,০০০ অনিবন্ধিত ভারতীয় নাগরিকের অবস্থান ছিল, যা পশ্চিম গোলার্ধের বাইরে অন্য যেকোনো দেশের চেয়ে বেশি। সম্প্রতি পিউ রিসার্চ সেন্টারের এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

অনেকেই নির্যাতিত হয়ে দেশত্যাগ করলেও, বিশেষজ্ঞরা বলছেন, ভারতীয় আশ্রয়প্রত্যাশীরা মূলত অর্থনৈতিক কারণে অভিবাসনের সিদ্ধান্ত নেন। তারা মনে করেন, যুক্তরাষ্ট্রে অপেক্ষাকৃত উন্নত জীবন পাবেন।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement