২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


চীনের বিরুদ্ধে গোপন অভিযান চালিয়েছিলেন ট্রাম্প!

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প - ছবি : সংগৃহীত

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনা সামাজিক মাধ্যমে গোপন অভিযান চালানোর জন্য সিআইএকে ক্ষমতা দিয়েছিলেন। লক্ষ্য ছিল চীনের জনসাধারণকে দেশটির সরকারের বিরুদ্ধে ক্ষ্যাপিয়ে তোলা। অত্যন্ত গোপন এই অভিযান সম্পর্কে প্রত্যক্ষ ধারণা থাকা সাবেক মার্কিন কর্মকর্তারা রয়টার্সের কাছে বিষয়টি প্রকাশ করেছেন।

তিন সাবেক মার্কিন কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন যে ট্রাম্পের অনুমোদন লাভের পর সিআইএ একটি ছোট্ট দল গঠন করে। তাদের কাজ ছিল ভুয়া ইন্টারনেট পরিচিতির মাধ্যমে প্রেসিডেন্ট শি জিনপিং সরকারের ব্যাপারে নেতিবাচক ভাষ্য তৈরী করা এবং একইসাথে বিদেশী সংবাদমাধ্যমে প্রকিশিত নিন্দাসূচক গোয়েন্দা তথ্য ফাঁস করে দেয়া। ২০১৯ সালের এই কার্যক্রমের বিষয়টি এত দিন গোপন ছিল।

গত দশকে চীন দ্রুত বৈশ্বিক পরিমণ্ডলে নিজের অবস্থান জোরদার করছিল, বিভিন্ন সামরিক চুক্তিতে আবদ্ধ হচ্ছিল, বাণিজ্য চুক্তি করছিল, উন্নয়নশীল দেশগুলোর সাথে ব্যবসায়িক অংশীদারিত্বে নিয়োজিত হচ্ছিল।

সিআইএ দলটি যেসব অভিযোগ ছড়িয়ে দিচ্ছিল তার মধ্যে রয়েছে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সদস্যদের ঘুষ গ্রহণ, তাদের দুর্নীতির খরব, চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ যে অপচয়মূলক প্রকল্প তা মানুষের মনে গেঁথে দেয়া।

সিআইএর দলটি চীনের শীর্ষ নেতাদের সম্পর্কে নেতিবাচক ধারণা প্রচার করার মাধ্যমে জনসাধারণের মধ্যে তাদের আস্থায় ধস নামানোর কাজে নিয়োজিত ছিল। তবে সবকিছুই হচ্ছিল আড়াল থেকে। এক মার্কিন কর্মকর্তা বলেন, 'আমরা তাদেরকে ভূতের পেছনে ছোটাতে চেয়েছিলাম।'

সিআইএর মুখপ্রতা চেলসি রবিনসনের কাছে এই কর্মসূচির প্রভাব, এর লক্ষ্য সম্পর্কে জানতে চাইলে তিনি কোনো ধরনের মন্তব্য করতে চাননি।

চীনের পররাষ্ট্র দফতরের এক মুখপাত্র বলেন, সিআইএর উদ্যোগে বোঝা যাচ্ছে যে মার্কিন সরকার জনমত এবং মিডিয়া প্লাটফর্মগুলোকে মিথ্যা তথ্য প্রচারের অস্ত্র এবং আন্তর্জাতিক জনমতকে ব্যবহার করার মাধ্যম হিসেবে গ্রহণ করেছিল।

উল্লেখ্য, চীন তার বৈশ্বিক প্রভাব বাড়ানোর জন্য আগ্রাসী গোপন প্রয়াস চালাচ্ছে বলে অনেক বছর ধরে চলা অভিযোগের মধ্যে সিআইএ এই অভিযানে নামে।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement
বোয়ালমারীতে ২ স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার ২ কক্সবাজারে ডাকাত-র‍্যাব গোলাগুলি, কৃষক নিহত টুকুর সাজার প্রতিবাদে ফেনীতে যুবদলের বিক্ষোভ জামালপুরের ইসলামপুর পৌরসভার মেয়র সাময়িক বরখাস্ত পেকুয়ায় হিট স্ট্রোকে একজনেরর মৃত্যু স্কটল্যান্ডের প্রধানমন্ত্রী হুমজা ইউসুফের পদত্যাগ মঙ্গলবারও বাড়বে তাপমাত্রা, অসহনীয় হবে গরম ইতিহাসের উষ্ণতম এপ্রিল দেখল মিয়ানমার আইসিসির সম্ভাব্য গ্রেফতারি পরোয়ানা নিয়ে উদ্বিগ্ন ইসরাইলি কর্মকর্তারা নোয়াখালীতে হিট স্ট্রোকে দ্বিতীয় শ্রেণির ছাত্রের মৃত্যু ভূমি সেক্টরে রাজস্ব আদায় বাড়ানোর ক্ষেত্র চিহ্নিত করতে ভূমিমন্ত্রীর নির্দেশ

সকল