৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


৬৮ বছর পর যুক্তরাষ্ট্রে আবার ফিরতি লড়াই

ট্রাম্প ও বাইডেন - ফাইল ছবি

পুনরাবৃত্তি হতে চলেছে আমেরিকা ১৯৫৬ সালের ইতিহাসের। ৬৮ বছর পর আবারো মুখোমুখি প্রার্থীরা যারা তার আগেরবারও লড়াই করেছিলেন। ৮১ বছর বয়সে জো বাইডেন ইতিমধ্যেই মার্কিন ইতিহাসের সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্টের খেতাব অর্জন করেছেন। অন্যদিকে ৭৭ বছর বয়সী ট্রাম্প একাধিক ফৌজদারি মামলার মুখোমুখি হয়েছেন। এছাড়াও, এই দুইয়ের মধ্যে একটি ঐতিহাসিক বাঁকও রয়েছে, সেই ১৯৫৬ সালের পর, অর্থাৎ প্রায় ৭০ বছর পর আমেরিকার রাজনীতিতে প্রেসিডেন্ট পদে হবে রিম্যাচ, আগামী নভেম্বরের নির্বাচনে। এর আগে, ১৯৫৬ সালে যখন প্রেসিডেন্ট আইজেনহাওয়ার এবং অ্যাডলাই স্টিভেনসন মুখোমুখি হয়েছিলেন তখন এই ঘটনা হয়েছিল।

মার্কিন প্রেসিডেন্ট বাইডেন (৮১) ওয়াশিংটনে ডেমোক্র্যাটিক প্রাইমারি নির্বাচনে জয়লাভ করে তার দলের সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী হয়েছেন। জর্জিয়ায় প্রাইমারি জেতার পর মনোনয়নে এই বিজয় অর্জন করেছেন বাইডেন। একইসাথে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও রিপাবলিকানদের প্রাইমারি নির্বাচনে জয়লাভ করে নিজের দল থেকে রাষ্ট্রপতি প্রার্থী হওয়ার দিকে এগিয়ে এসেছেন।

কে কতটা সমর্থন পেয়েছেন
বাইডেন মোট ৩,৯৩৩ প্রতিনিধিদের (ভোটারদের প্রতিনিধিত্বকারী দলের সদস্যদের) অর্ধেকেরও বেশি সমর্থন পেয়েছেন। আর ডেমোক্র্যাটিক প্রার্থী হওয়ার জন্য, ১,৯৬৮ জন প্রতিনিধি প্রয়োজন। অগস্টে শিকাগোতে 'ডেমোক্র্যাটিক ন্যাশনাল কনভেনশন'-এর সময় আনুষ্ঠানিকভাবে বাইডেনকে দলের প্রার্থী ঘোষণা করা হবে। ট্রাম্প এ পর্যন্ত ১,২১৫ জন প্রতিনিধির সমর্থন পেয়েছেন। জুলাই মাসে মিলওয়াকিতে 'রিপাবলিকান ন্যাশনাল কনভেনশনে' ট্রাম্পকে আনুষ্ঠানিকভাবে প্রার্থী ঘোষণা করা হবে।

এই চ্যালেঞ্জগুলো দুই নেতার ওপরই ঘনিয়ে আসছে
যেখানে প্রেসিডেন্ট জো বাইডেন বয়স সংক্রান্ত উদ্বেগের সম্মুখীন হচ্ছেন। অর্থনৈতিক সংকটের দিকে তাকিয়ে বিরোধীরা বারবার তার বয়স নিয়ে উদ্বেগ প্রকাশ করছেন। বিপরীতে, ট্রাম্প এবার নির্বাচনী ময়দানে থাকবেন ৯১টি অভিযোগ, একাধিক বিচারাধীন মামলা কাঁধে নিয়েই। কারণ গত ৬ জানুয়ারি, ২০২১ সালে মার্কিন ক্যাপিটলে সংঘটিত সহিংসতায় প্রধান ভূমিকা পালন করার জন্য ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ রয়েছে। ২০১৬ সালের নির্বাচনের আগে তিনি একজন পর্ন ফিল্ম তারকাকেও টাকা দিয়েছিলেন। সে কথাও ভোলেননি আমেরিকার মানুষ।

উল্লেখ্য, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বাইডেনের দলের প্রার্থী হতে পেরে খুশি প্রকাশ করেছেন। বাইডেন নিজের বিজয় এবং আরো একবার রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থী হওয়ার সুযোগ পেয়ে আনন্দ প্রকাশ করে একটি বিবৃতি জারি করে ট্রাম্পকে গণতন্ত্রের জন্য হুমকি হিসেবে অভিহিত করেছেন। বাইডেন এদিন বলেছিলেন যে ট্রাম্প 'আক্রোশ এবং প্রতিহিংসার প্রচারণা চালাচ্ছেন যা আমেরিকার মূল ধারণাকে হুমকির মুখে ফেলেছে।'
সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement