২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

টর্নেডোতে ধ্বংসপ্রাপ্ত মিসিসিপি শহর পরিদর্শনে যাচ্ছেন বাইডেন

- ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন আগামীকাল শুক্রবার টর্নেডোতে ধ্বংসপ্রাপ্ত মিসিসিপি’র রোলিং ফর্ক পরিদর্শনে যাবেন।

টর্নেডোয় এখানে কমপক্ষে ২৫ জন প্রাণ হারিয়েছে।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি রাজ্য ও স্থানীয় কর্মকর্তাদের সাথে নিয়ে পুনরুদ্ধার প্রচেষ্টা পরিদর্শন এবং মিসিসিপির জনগণের প্রয়োজনীয় সহযোগিতা দেয়ার অঙ্গীকার পুনরায় নিশ্চিত করবেন।

গত শুক্রবার দক্ষিণাঞ্চলীয় রাজ্যটির কয়েকটি শহরে টর্নেডো আঘাত হানে। বিশেষ করে কয়েক সেকেন্ডের মধ্যে প্রায় দু’হাজার লোকের শহর রোলিং ফর্ক লণ্ডভণ্ড হয়ে যায়। শহরের বাড়িঘরগুলো টুকরো টুকরো, ভবনগুলো চ্যাপটা এবং গাড়ি চূর্ণবিচুর্ণ হয়ে যায়।

রেডক্রসের একজন কর্মকর্তা জন ব্রাউন রোলিং ফর্ক শহরটিকে যুদ্ধক্ষেত্র হিসেবে বর্ণনা করেন।

রেডক্রস শহরটিতে সহায়তা কেন্দ্র স্থাপন করেছে। এর ওই কর্মকর্তা আরো বলেন, মনে হচ্ছিল শহরটিতে বোমা ছোঁড়া হয়েছে।

বাইডেন রোববার মিসিসিপির জন্যে ফেডারেল দুর্যোগ ঘোষণা অনুমোদন এবং পুনরুদ্ধার প্রক্রিয়ার জন্যে সহায়তা উন্মুক্ত করেছেন।

উল্লেখ্য, আবহাওয়ার ভয়াবহ রূপ টর্নেডো বিষয়ে আগে থেকে ধারণা পাওয়া খুব কঠিন। যুক্তরাষ্ট্রে বিশেষ করে মধ্য ও উত্তরাঞ্চলে প্রায়ই টর্নেডো আঘাত হানে।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল