২২ ফেব্রুয়ারি ২০২৪, ০৯ ফাল্গুন ১৪৩০, ১১ শাবান ১৪৪৫
`

পরমাণু হুমকি মোকাবেলায় আলোচনা ভিত্তিক মহড়া চালাবে যুক্তরাষ্ট্র ও দ.কোরিয়া

পরমাণু হুমকি মোকাবেলায় আলোচনা ভিত্তিক মহড়া চালাবে যুক্তরাষ্ট্র ও দ.কোরিয়া -

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন মঙ্গলবার বলেছেন, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া পারমাণবিক হুমকি মোকাবেলায় আলোচনা সাপেক্ষে সামরিক মহড়া চালাবে।

দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ‘ইয়োনহাপ’ পরিবেশিত এক নিবন্ধে অস্টিন লিখেছেন, ওয়াশিংটন ও সিউল ‘উপদ্বীপে পারমাণবিক হুমকি মোকাবেলার বিষয়টির ওপর গুরুত্ব দিয়ে ক্রমবর্ধমান জটিল আলোচনা ভিত্তিক মহড়া’ পরিচালনা করবে। তবে এ মহড়া কবে নাগাদ চালানো হবে সে ব্যাপারে তিনি সুনির্দিষ্ট করে কিছু উল্লেখ করেননি।

অস্টিন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী হিসেবে তৃতীয়বারের মতো সিউল সফর করছেন। এ সফর চলাকালে তিনি দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী লী জং-সুপ এবং দেশটির প্রেসিডেন্ট ইউন সুক-ইওলের সাথে সাক্ষাত করবেন।

তিনি লিখেছেন, তার এ সফরের লক্ষ্য হলো সহযোগিতা আরো জোরদার এবং নিরাপত্তা চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করা। এর পাশাপাশি এটা পুনঃনিশ্চিত করা যে ‘কোরীয় প্রজাতন্ত্রের প্রতি (আরওকে) যুক্তরাষ্ট্রের সম্প্রসারিত প্রতিরোধ প্রতিশ্রুতি হচ্ছে লৌহবর্মযুক্ত।’

উত্তর কোরিয়া প্রায় প্রতি মাসে নিষেধাজ্ঞামূলক অস্ত্রের পরীক্ষা চালানোয় গত বছর কোরীয় উপদ্বীপে সামরিক উত্তেজনা ব্যাপকভাবে বেড়ে যেতে দেখা যায়। পরীক্ষা চালানো এসব অস্ত্রের মধ্যে দেশটির একেবারে অত্যাধুনিক আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র রয়েছে।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement