১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০, ০৩ শাওয়াল ১৪৪৫
`

কাতারের কাছে অ্যান্টি-ড্রোন সিস্টেম বিক্রি করবে যুক্তরাষ্ট্র

গত জানুয়ারিতে কাতারের আমির তামিম বিন হামাদ আল থানির সাথে বৈঠক করছেন জো বাইডেন - ছবি - ইন্টারনেট

কাতারের কাছে অ্যান্টি-ড্রোন সিস্টেম বিক্রির সম্ভাব্য অনুমোদন দিয়েছে মার্কিন পররাষ্ট্র দফতর। মঙ্গলবার পেন্টাগন এক বিবৃতিতে এই খবর জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, ‘এই প্রস্তাবিত বিক্রি মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র নীতি এবং জাতীয় নিরাপত্তার উদ্দেশ্যগুলোকে একটি মিত্র দেশের নিরাপত্তায় সহায়তা করবে যা মধ্যপ্রাচ্যে রাজনৈতিক স্থিতিশীলতা এবং অর্থনৈতিক অগ্রগতির জন্য একটি গুরুত্বপূর্ণ শক্তি হিসেবে কাজ চালিয়ে যাবে।’

অপরদিকে কাতার চারটি সশস্ত্র এমকিউ-৯বি প্রিডেটর ড্রোন কেনার জন্য এক বছরেরও বেশি সময় আগে যুক্তরাষ্ট্রকে অনুরোধ করেছে।

কাতার তাদের প্রতিরক্ষামূলক ক্ষমতা বাড়ানোর জন্য আনুমানিক ছয় শ’ মিলিয়ন মার্কিন ডলারের চুক্তি করতে চাচ্ছে এবং অপেক্ষায় আছে কবে যুক্তরাষ্ট্র তা অনুমোদন করবে।

চলতি বছরের জানুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন কাতারকে মেজর নন-ন্যাটো অ্যালি (যে দেশ ন্যাটোর সদস্য নয়, কিন্তু যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সাথে সম্পর্ক ভালো) মনোনীত করলে এই চুক্তির ব্যাপারে আশাবাদী হয় দেশটি।

সূত্র : মিডল ইস্ট আই


আরো সংবাদ



premium cement
চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে বাসচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত বানারীপাড়ায় বাসচাপায় মোটরসাইকেল আরোহী নিহত স্ত্রীকে গোশত কিনে দিতে না পেরে চিরকুট লিখে আত্মহত্যা নাটোরে ট্রেনে কাটা পড়ে এক ব্যক্তির মৃত্যু ঢাকায় ইসরাইলি দুটি বিমানের অবতরণ : গভীর উদ্বেগ জামায়াত সেক্রেটারির পদ্মায় নিখোঁজ ২ জনের লাশ উদ্ধার, সন্ধান মেলেনি একজনের ছেলের নাটোরে ট্রাকচাপায় নারী নিহত সৌদীতে গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে প্রাণ গেল প্রবাসীর ট্রেনের টিকিট কালোবাজারি বন্ধ হবে : রেলমন্ত্রী সরকার রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে দেশকে পরাধীন করে রেখেছে : মির্জা ফখরুল পদ্মায় গোসলে নেমে বাবা-ছেলেসহ নিখোঁজ ৩

সকল