১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

উগ্রপন্থীদের সাথে ট্রাম্পের নৈশভোজ : ২০২৪ সালের নির্বাচনে তার অংশগ্রহণ নিয়ে প্রশ্ন

উগ্রপন্থীদের সাথে ট্রাম্পের নৈশভোজ : ২০২৪ সালের নির্বাচনে তার অংশগ্রহণ নিয়ে প্রশ্ন - ছবি : ভয়েস অফ আমেরিকা

যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প থ্যাংক্স গিভিং ছুটির সপ্তাহান্তে শিরোনামে এসেছেন। জানা গেছে, তিনি ফ্লোরিডার রিসোর্ট মার-এ-লাগোতে নৈশভোজে মারাত্মকভাবে ইহুদি বিদ্বেষী বক্তব্য দেয়ার জন্য পরিচিত দু’জন ব্যক্তিকে আমন্ত্রণ জানিয়েছিলেন।

বৈঠকে ট্রাম্প র‍্যাপার এবং ফ্যাশন ডিজাইনার ইয়ের সাথে বসেছিলেন। ইয়ে আগে কানিয়ে ওয়েস্ট নামে পরিচিত ছিলেন। আরেকজন হলেন নিক ফুয়েন্তেস। তিনি একজন অতি-ডান কর্মী, যিনি শ্বেতাঙ্গ জাতীয়তাবাদী দৃষ্টিভঙ্গির মানুষদের পক্ষে প্রচার করে থাকেন এবং হলোকাস্টের ঘটনা অস্বীকার করে থাকেন।

ট্রাম্প পরে দাবি করেন, ইয়ে যে ফুয়েন্তেসকে বৈঠকে আনার পরিকল্পনা করেছিলেন সে সম্পর্কে তিনি জানতেন না। তবে তার সম্ভবত এই র‍্যাপারের সাম্প্রতিক ইহুদি বিদ্বেষী মন্তব্য সম্পর্কে না জানার কথা নয়। ওই মন্তব্যের কারণে ক্রীড়া সামগ্রীর বিশাল কোম্পানি অ্যাডিডাসসহ বড় কোম্পানিগুলো ইয়ের সাথে সম্পর্ক ছিন্ন করে।

ট্রাম্প আনুষ্ঠানিকভাবে ২০২৪ সালের নির্বাচনে প্রেসিডেন্ট পদপ্রার্থী হবেন এমন ঘোষণা দেয়ার এক সপ্তাহ পরে এই বৈঠকটি হলো। ২০১৬ সালে অতি ডান ব্যক্তিদের সাথে ট্রাম্পের যুক্ত হওয়ার ইচ্ছার কারণে রিপাবলিকানরা তাকে মনোনয়ন দেয়ার ব্যাপারে দ্বিধান্বিত ছিল।

ভার্জিনিয়া ইউনিভার্সিটির সেন্টার ফর পলিটিক্সের সাবাটোস ক্রিস্টাল বলের ম্যানেজিং এডিটর কাইল কন্ডিক ভয়েস অফ আমেরিকাকে বলেন, ‘ট্রাম্প দীর্ঘ সময় ধরে এমন মানুষদের সাথে বন্ধুত্ব করছেন যারা ভয়ঙ্কর, ধর্মান্ধ বিশ্বাসকে সমর্থন করে। এই নৈশভোজটি একটি অতি পরিচিত প্রবণতার সর্বসাম্প্রতিক ঘটনা মাত্র। ট্রাম্প এখন তৃতীয়বারের মতো রিপাবলিকান প্রেসিডেন্ট পদে মনোনয়ন চাইছেন। আমাদের শুধু দেখতে হবে রিপাবলিকানরা তাকে নিয়ে ক্লান্ত হয়ে পড়েছেন কি না এবং তারা বিকল্প কিছুকে প্রধান্য দেবে কি না।’

সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ



premium cement