২৩ মে ২০২৪, ০৯ জৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলকদ ১৪৪৫
`

ইলহানকে বহিষ্কারচেষ্টায় ‘ইসলামফোবিয়া ইস্যু’ ব্যবহার করছে রিপাবলিকানরা!

মার্কিন কংগ্রেসওমেন ইলহান ওমর - ছবি - ইন্টারনেট

মার্কিন কংগ্রেসওমেন ইলহান ওমর অভিযোগ করেছেন যে তাকে পররাষ্ট্রবিষয়ক কমিটি থেকে বহিষ্কার করার হুমকি দিচ্ছেন রিপাবলিকান দলের সংখ্যালঘুদের নেতা কেভিন ম্যাককারথি।

ইলহান দাবি করেছেন, ম্যাককারথি এবং রিপাবলিকান পার্টি তাকে বার বার ‘ইসলামবিদ্বেষ এবং বর্ণবাদী আক্রমণ করছে।

ম্যাককারথি দলের পরবর্তী হাউস স্পিকার হতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে। গত কয়েক সপ্তাহ ধরেই বলে আসছেন, তিনি নির্বাচিত হলে ইলহানকে পররাষ্ট্রবিষয়ক কমিটি থেকে বহিষ্কার করে দেবেন। কংগ্রেসওমেনের বিরুদ্ধে তিনি ইসলামবিরোধী মন্তব্য করার অভিযোগ করছেন।

সোমবার ইলহান ওমর এক বিবৃতিতে জানান, ‘আমি দলে নির্বাচিত হওয়ার পর থেকে রিপাবলিকান পার্টির একমাত্র উদ্দেশ্যই হচ্ছে আমাকে সরিয়ে দেয়া। তাই আমার বিরুদ্ধে আতঙ্ক, বিদেশীবৈরিতা, ইসলামফোবিয়া ও বর্ণবাদ ব্যবহার করছে। এছাড়া প্রচারাভিযান বিজ্ঞাপনে কয়েক মিলিয়ন ডলায় ব্যায় করছে।’

তিনি বলেন, ‘ম্যাককারথির একমাত্র প্রচেষ্টা বার বার আমাকে ঘৃণা এবং তাচ্ছিল্য করা। এছাড়া তিনি আমাকে কমিটি থেকে বহিষ্কারেও হুমকি দিচ্ছেন। অথচ আমাদের গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে তার কোনো মাথা ব্যথা নেই। মুদ্রাস্ফীতি, স্বাস্থ্য কিংবা জলবায়ু সঙ্কট সমাধানের পথ খুঁজে বের করার কোনো আগ্রহ তার নেই।’

মেয়াদ শেষ হওয়ার পর যদি জানুয়ারিতে ম্যাককারথি স্পিকার পদে বসতে পারেন। তবে তার একার সিদ্ধান্তে ইলহান ওমরকে কমিটি থেকে বাদ দিতে পারবেন না। এর জন্য কংগ্রেসে ভোটের প্রয়োজন হবে।

শনিবার রিপাবলিকান ইহুদি জোটে বক্তব্য দেয়ার সময় ম্যাককারথি বলেন, ‘ইসরাইল সম্পর্কে তিনি কী বলেছেন তা আমার মনে আছে, রিলেশনশিপ সম্পর্কে তিনি যা বলেছেন তাও আমার মনে আছে। এটা আমার অনেক বেশিই মনে আছে যে আমি গত বছর প্রতিজ্ঞা করেছিলাম স্পিকার হতে পারলে তাকে (ইলহান) পররাষ্ট্রবিষয়ক কমিটিতে রাখব না। আমি এই প্রতিশ্রুতি রাখব।

উল্লেখ্য, ২০১৮ সালে কংগ্রেস অফিসে দু’জন মুসলিম নারী নির্বাচিত হয়। ইলহান তাদের একজন। ইসরাইলের সমালোচনা করায় রিপাবলিকান এবং ডেমোক্র্যাকরা তার নিন্দা করেছিলেন।

সূত্র : মিডল ইস্ট আই


আরো সংবাদ



premium cement
যুক্তরাজ্যে সংসদ ভেঙে হঠাৎ নির্বাচনের ঘোষণা ভারতের কোচের পদে গম্ভীরকে এগিয়ে রাখছেন আকরাম ইউরোপীয় তিন দেশের ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতিকে প্রত্যাখ্যান করলেন নেতানিয়াহু মোরেলগঞ্জ বিষাক্ত খাবারে মারা গেল কৃষকের ৩ গরু মিয়ানমারে যুদ্ধের গতিপথ পরিবর্তন করে দিচ্ছে তরুণ বিদ্রোহীরা রাণীনগরে অগ্নিকাণ্ডে স-মিলসহ ৬ দোকান পুড়ে ছাই রাইসির জানাজায় ২০ লাখ মানুষ, আয়াতুল্লাহ খামেনির ইমামতি ওআইসি ও যুক্তরাষ্ট্রের উদ্বেগ বন্ধু রাষ্ট্রের কাছে তথাকথিত এমপিরাও নিরাপদ নয় : ফখরুল হত্যার শিকার এমপির নিখোঁজ হওয়া নিয়ে ধোঁয়াশা আছে : কাদের দুই রাষ্ট্রের বিষয় নয় : পররাষ্ট্রমন্ত্রী

সকল