২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

রাশিয়া-ইউক্রেন উত্তেজনা : বাইডেনের ভিডিও কনফারেন্স

রাশিয়া-ইউক্রেন উত্তেজনা : বাইডেনের ভিডিও কনফারেন্স - ছবি : সংগৃহীত

রাশিয়া-ইউক্রেন উত্তেজনা নিয়ে গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউরোপীয় নেতাদের সাথে ভিডিও কনফারেন্সে ‍যুক্ত হয়ে পরামর্শ ভিত্তিক আলোচনা করেন।

কনফারেন্সে যুক্ত ছিলেন ইউরোপিয়ান কমিশন সভাপতি উরসুলা ভন ডের লেউন, ইউরোপিয়ান কাউন্সিল ‍সভাপতি চার্লস মাইকেল, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ, ইতালির প্রধানমন্ত্রী মারিও ড্রাঘি, ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ, পোল্যান্ড প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন।

বাইডেন প্রশাসন থেকে জানানো হয়, ইউক্রেনকে সহায়তা করার লক্ষ্যে তারা প্রস্তুত রয়েছে। তারা সীমান্তের দিকে সবসময় নজর রাখছে বলেও জানানো হয়। এ সময় যুদ্ধ ছাড়া কিভাবে কূটনৈতিক আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধান করা যায় সে বিষয় নিয়ে আলোচনা করা হয়।

সোমবার ব্রাসেলসে ন্যাটোর ২৭টি দেশ বৈঠকে বসেছিল। রাশিয়া যুদ্ধ ঘোষণা করলে কিভাবে ইউক্রেনকে সহায়তা করা হবে সেই স্ট্র্যাটেজি নিয়ে বৈঠক হয়েছে। সাইবার যুদ্ধেও ইউক্রেনকে অন্য দেশগুলো সাহায্য করবে বলে সেখানে জানানো হয়েছে।

এ দিনের বৈঠকে ন্যাটোর প্রধান জেনস স্টলটেনবার্গের সাথে বৈঠক হয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও জার্মান চ্যান্সেলর ওলফ শোলৎসের। সকলেই রাশিয়াকে দ্রুত সেনা সরানোর কথা বলেছেন। রাশিয়া যুদ্ধ ঘোষণা করলে তার ফল ভালো হবে না বলে এদিন ফের কার্যত হুমকি দিয়েছে পশ্চিমা দেশগুলো।

বিশেষজ্ঞদের বক্তব্য, সোমবার রাশিয়া-ইউক্রেন সীমান্তে উত্তেজনা অনেকটাই বেড়েছে। যুদ্ধের আবহাওয়া ঘণিভূত হয়েছে।
সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ



premium cement
ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না

সকল