২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ক্যাপিটল সহিংসতা তদন্তে স্বাধীন কমিশন গঠন করবে মার্কিন কংগ্রেস

স্পিকার ন্যান্সি পেলোসি - ছবি : বিবিসি/রয়টার্স

যুক্তরাষ্ট্রের আইন পরিষদ কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি সোমবার জানিয়েছেন, গত ৬ জানুয়ারি ওয়াশিংটন ডিসিতে কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে হামলার ঘটনায় তদন্তের জন্য দুই দলের বাইরে স্বাধীন তদন্ত কমিশন গঠন করবে কংগ্রেস।

আইন পরিষদের সদস্যদের কাছে দেয়া এক চিঠিতে তিনি বলেন, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউ ইয়র্ক ও পেন্টাগনে হামলায় গঠিত তদন্ত কমিশনের মতোই এই কমিশন গঠন করা হবে।

তিনি বলেন, ‘এই ঘটনা কীভাবে ঘটেছে, সেই সত্য অবশ্যই আমাদের জানতে হবে।’

এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ক্যাপিটল সহিংসতায় উস্কানির অভিযোগে অভিশংসন করা হয়। নিম্নকক্ষে তিনি অভিশংসিত হলেও উচ্চকক্ষ সিনেটে প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠ ভোট না পাওয়ায় শাস্তি থেকে অব্যাহতি পান তিনি।

এর আগে ৬ জানুয়ারি তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এক সমাবেশে বক্তব্যের পর ট্রাম্প সমর্থকরা ক্যাপিটল হিলে প্রবেশ করে সহিংসতা চালান। ওই সময় যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনকে অনুমোদনের জন্য কংগ্রেসের দুই কক্ষের সদস্যদের যৌথ অধিবেশন চলছিল। ক্যাপিটল হিলে ওই সহিংসতায় পাঁচজন প্রাণ হারান।

স্পিকার ন্যান্সি পেলোসি জানিয়েছেন, মার্কিন সেনাবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল রাসেল হোনোর বিগত কয়েক সপ্তাহ ক্যাপিটল হিলে সংগঠিত ঘটনার নানা দিক তদন্ত করছেন। তার বাইরে কংগ্রেসের সিদ্ধান্তে একটি স্বাধীন কমিশন গঠনের ব্যাপারে আইনপ্রণেতাদের মধ্যে একধরনের মতানৈক্য সৃষ্টি হয়েছে।

স্পিকার পেলোসি তাঁর চিঠিতে বলেছেন, কমিশন আমেরিকার অভ্যন্তরীণ উগ্রবাদীদের তৎপরতা, ৬ জানুয়ারির ঘটনার সঙ্গে সংশ্লিষ্টতাসহ বিভিন্ন পর্যায়ের আইনশৃঙ্খলা রক্ষাকারীর ভূমিকা নিয়ে তদন্ত করবে।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায়

সকল