১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


চীনে মার্কিন কনস্যুলেটে মার্কিন পতাকা নিচে নামানো হলো

চীনে মার্কিন কনস্যুলেটে মার্কিন পতাকা নিচে নামানো হলো - ছবি : সংগৃহীত

ইটের বদলে পাটকলে! আমেরিকায় চীনা কনস্যুলেট বন্ধ হলো। চীনেও আমেরিকান কনস্যুলেটে নিচে নেমে গেল মার্কিন পতাকা।

হিউস্টনে চীনা কনস্যুলেট বন্ধ করার পরেই সোমবার চেংদুতে মার্কিন যুক্তরাষ্ট্রের কনস্যুলেটে আমেরিকান পতাকা নিচে নামানো হয়। প্রতিশোধ নিতে বেইজিং শুক্রবার এই নির্দেশ দিয়েছিল।
রাষ্ট্রীয় সম্প্রচারকে সিসিটিভি ফুটেজে গোটা ঘটনাটি দেখা যায়। সোমবার ভোরে পতাকাটি আস্তে আস্তে নিচে নামানো হচ্ছে। দু’‌পক্ষের মধ্যে কূটনৈতিক অভিযোগ, পাল্টা অভিযোগ আরো বেড়ে যাওয়ার পরে দুই দেশই একে অপরের বিরুদ্ধে জাতীয় নিরাপত্তাকে বিপন্ন করে তোলার অভিযোগ এনেছে।
সম্প্রতি কয়েক সপ্তাহ ধরে দুই দেশের মধ্যে ঠান্ডা লড়াইয়ের আমেজ পাওয়া যায় বিশ্বজুড়ে।

চেংদু থেকে আমেরিকানদের কতদিনের মধ্যে বেরিয়ে যেতে হবে সেই সময়সীমাটি এখনও অস্পষ্ট হয়ে রয়েছে। কিন্তু এদিকে হিউস্টনের চীনা কনস্যুলেটের কর্মীদের ৭২ ঘন্টা সময় দেওয়া হয়েছিল।

চেংদু কনস্যুলেটের দিকে যাওয়ার রাস্তাটা বন্ধ করে দেয়া হয়েছে আপাতত। পুলিশ ব্যারিকেড করে রেখেছে। রাষ্ট্র সম্প্রচারকদের সূত্রে জানা গেছে কনস্যুলেটের কর্মীরা সোমবার ভোর ছ’‌টা নাগাদই এলাকা ছেড়ে বেরিয়ে গিয়েছেন।

গত সপ্তাহের শেষে দেখা গিয়েছিল, কয়েকটি ট্রাক সাইটে প্রবেশ করছে এবং সাফাইকর্মীরা কনস্যুলেট থেকে বড় বড় কালো জঞ্জাল ব্যাগ বের করে নিয়ে যাচ্ছে। শনিবার এএফপি সাংবাদিকদের নজরে আসে শ্রমিকরা ভবনের সামনে থেকে মার্কিন চিহ্নগুলো সরিয়ে ফেলছেন।

বেইজিং জানিয়েছে, চেংদু কনস্যুলেট বন্ধ করা মার্কিন যুক্তরাষ্ট্রের অযৌক্তিক পদক্ষেপের বিরুদ্ধে একটি প্রয়োজনীয় উত্তর। এছাড়াও তাদের অভিযোগ, কূটনৈতিক মিশনের কর্মীরা চীনের জাতীয় সুরক্ষার জন্য বড় হুমকি।

অন্যদিকে ওয়াশিংটনের কর্মকর্তারা বলেছেন, মার্কিন কর্পোরেট গোপনীয়তা এবং মালিকানাধীন চিকিৎসা ও বৈজ্ঞানিক গবেষণা চুরি করতে চেষ্টা করেছিল হিউস্টনের চীনা কনস্যুলেট।

সূত্র : আজকাল


আরো সংবাদ



premium cement
বিশ্বের সবচেয়ে ধনী ভিক্ষুক, মোট সম্পত্তি ৭.৫ কোটি ভারতের কোভ্যাক্সিনেও রয়েছে দীর্ঘমেয়াদি পার্শ্বপ্রতিক্রিয়া ইসরাইল সরকারে ভয়াবহ দ্বন্দ্ব : নেতানিয়াহুকে গাঞ্জের পদত্যাগের আলটিমেটাম রাফায় ইসরাইলি হামলা, সরে যেতে বাধ্য হয়েছে ৮ লাখ ফিলিস্তিনি চেন্নাইকে বিদায় করে বেঙ্গালুরুর ‘অবিশ্বাস্য’ প্লে অফ মনের মিনার ভেঙে পড়েনি মার্কিন প্রশাসনের ‘বাকস্বাধীনতা’র মুখোশ শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী

সকল