১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


ভিসা নিয়ে ট্রাম্পের নয়া চাল

- ছবি : সংগৃহীত

বহু দিন থেকেই আশঙ্কা ছিল। সেই আশঙ্কাকে সত্যি করে ভিসা নীতিতে ফের বড়সড় বদল আনার পথে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। যার জেরে স্থগিত করা হতে পারে এইচ-১বি এবং এন-১ সহ চাকরি কেন্দ্রিক বেশ কয়েকটি ভিসা ক্যাটেগরি। এইচ-১বি এবং এন-১ ভিসার সুবিধা সবচেয়ে বেশি পায় ভারতীয় তথ্যপ্রযুক্তি সংস্থা এবং আমেরিকায় কর্মপ্রার্থী ভারতীয়রা। শেষ পর্যন্ত ট্রাম্প সরকার এই সিদ্ধান্ত নিলে ভারতীয়রাই সর্বাধিক ক্ষতিগ্রস্ত হবেন বলে ধারনা পর্যবেক্ষক মহলের। তবে এইচ-১বি নিয়ে বর্তমানে যারা সে দেশে কাজ করছেন তাদের কোনো সমস্যা হবে না বলে মনে করা হচ্ছে।

দক্ষ কর্মীর অভাব পূরণ করতে বিদেশি কর্মীদের এইচ-১বি ভিসা দেয় আমেরিকা। এই ভিসায় বহু ভারতীয় নাগরিক আমেরিকায় তথ্যপ্রযুক্তি সংস্থাগুলিতে কাজ করছেন। আর ইন্টারনাল কোম্পানি ট্রান্সফারের ক্ষেত্রে এল-১ ভিসা প্রয়োজন।

আমেরিকায় ব্যবসা করছে এমন ভারতীয় কোম্পানি এবং সে দেশে চাকরি প্রার্থী ভারতীয়দের এই দু'টো ভিসাই জনপ্রিয়। এমনিতে গ্রিন কার্ডের জন্য সবথেকে বেশি ভারতীয়দের অপেক্ষা করতে হয়। এই অপেক্ষার সময়ে প্রত্যেক গ্রিন কার্ড প্রার্থীর ক্ষেত্রে মার্কিন মুলুকে টিকে থাকার জন্য এই এইচ-১বি ভিসা একান্ত প্রয়োজন। সেখানে ইতোমধ্যে আঘাত হেনেছে ট্রাম্প প্রশাসন। নয়া নির্দেশিকা জারি হলে সাসপেনসন প্রত্যাহার না হওয়া পর্যন্ত এইচ-১বি নিয়ে নতুন কেউ আমেরিকায় কাজ করতে যেতে পারবেন না।

একটি প্রথম সারির মার্কিন সংবাদমাধ্যম জানিয়েছে, ভিসা নীতি বদলের এমনই একগুচ্ছ প্রস্তাব প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে জমা পড়েছে। তাতে প্রেসিডেন্ট এখনো স্বাক্ষর করেননি। তবে কয়েক সপ্তাহের মধ্যে এই সংক্রান্ত সরকারি নির্দেশিকা জারি করা হতে পারে। এই খবরের সত্যতা অস্বীকার করেনি হোয়াইট হাউসও।

এ ছাড়া নতুন এইচ-১বি ভিসার জন্য আগামীদিনে আরো বেশি টাকা গুণতে হতে পারে আবেদনকারীদের। বর্তমানে এক্ষেত্রে প্রসেসিং ফি বাবদ ৪৬০ মার্কিন ডলার দিতে হয়। ভবিষ্যতে তা এক ধাক্কায় বেড়ে ২০ হাজার মার্কিন ডলার হতে পারে। এমনই নাকি পরিকল্পনা ট্রাম্প প্রশাসনের।

করোনা সংক্রমণের জেরে সারা বিশ্বে কর্মী ছাঁটাই চলছে। ব্যতিক্রম নয় আমেরিকা। সেদেশের কর্মহীনের সংখ্যা রেকর্ড স্তরে পৌঁছে গিয়েছে। এই পরিস্থিতিতে চাকরির ক্ষেত্রে মার্কিনিরাই যাতে অগ্রাধিকার পান তাই ভিসা নীতিতে বদল আনতে চাইছে ট্রাম্প প্রশাসন। ১ অক্টোবর থেকে আমেরিকায় নতুন আর্থিক বছর শুরু হয়। নতুন আর্থিক বছরের চাকরি সংক্রান্ত ভিসা মুলতুবি রাখা হতে পারে। ফলে সে সময় যারা এইচ-১বি ভিসার জন্য আবেদন করবেন তাদের সমস্যার মুখে পড়তে হতে পারে। এই সময়


আরো সংবাদ



premium cement
বিশ্বের সবচেয়ে ধনী ভিক্ষুক, মোট সম্পত্তি ৭.৫ কোটি ভারতের কোভ্যাক্সিনেও রয়েছে দীর্ঘমেয়াদি পার্শ্বপ্রতিক্রিয়া ইসরাইল সরকারে ভয়াবহ দ্বন্দ্ব : নেতানিয়াহুকে গাঞ্জের পদত্যাগের আলটিমেটাম রাফায় ইসরাইলি হামলা, সরে যেতে বাধ্য হয়েছে ৮ লাখ ফিলিস্তিনি চেন্নাইকে বিদায় করে বেঙ্গালুরুর ‘অবিশ্বাস্য’ প্লে অফ মনের মিনার ভেঙে পড়েনি মার্কিন প্রশাসনের ‘বাকস্বাধীনতা’র মুখোশ শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী

সকল