১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলকদ ১৪৪৫
`


যুক্তরাষ্ট্রে ২ বছরে ৬ হাজার যৌন নিপীড়নের অভিযোগ পেয়েছে উবার

- ফাইল ছবি

উবার জানিয়েছে যে তারা মার্কিন যুক্তরাষ্ট্রে ২০১৭ ও ২০১৮ সালে যৌন নিপীড়নের প্রায় ৬ হাজার অভিযোগ পেয়েছে, খবর বিবিসি।

এদিকে, ২০১৮ সালে যাতায়াতের পরিমাণ বেশি হওয়ায় ঘটনার হার ১৬ শতাংশ কমেছে, তবে বেড়েছে মামলার সংখ্যা। নিরাপত্তা উন্নয়নে নিজেদের প্রতিশ্রুতি দেখাতে উবারের প্রকাশ করা এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

উবারের বিষয়ে সিদ্ধান্ত যাচাই করে দেখা বিশ্বব্যাপী বাড়ছে। সম্প্রতি তারা লন্ডনে কাজ করার নিবন্ধন হারিয়েছে।

প্রতিবেদনে দেখা যায়, যুক্তরাষ্ট্রে দুই বছরে ২৩০ কোটি যাত্রায় ৫,৯৮১টি যৌন নিপীড়নের অভিযোগ পাওয়া গেছে। মোট যাত্রার ৯৯ দশমিক ৯ শতাংশই কোনো ধরনের নিরাপত্তাজনিত সমস্যা ছাড়াই সমাপ্ত হয়েছে।

অভিযোগ করা এসব যৌন নিপীড়নের ঘটনায় প্রায় অর্ধেক ক্ষেত্রে চালকদের বিপরীতে যাত্রীদের দায়ী করা হয়েছে বলে প্রতিবেদনে জানানো হয়।

উবার জানিয়েছে, এ প্রতিবেদনটি তাদের রাইড শেয়ারিং ব্যবসায় সুরক্ষা নিয়ে করা প্রথম ব্যাপক ভিত্তিক পর্যালোচনা।

প্রতিষ্ঠানটির প্রধান আইন কর্মকর্তা টনি ওয়েস্ট বলেন, ‘এসব নিরাপত্তার বিষয় নিয়ে কথাবার্তা থাকা প্রতিবেদন স্বেচ্ছায় প্রকাশ করা সহজ নয়। বেশির ভাগ প্রতিষ্ঠান যৌন সহিংসতার মতো বিষয়ে কথা বলে না। কারণ এগুলো নেতিবাচক সংবাদের শিরোনাম ও মানুষের সমালোচনা বয়ে আনার ঝুঁকি সৃষ্টি করে। কিন্তু আমরা মনে করি সময় এখন নতুন কিছু করার।’

উবার বলছে, ২০১৮ সালে যৌন নিপীড়নের অভিযোগ এসেছে ৩,০৪৫টি। ২০১৭ সালে এটি ছিল ২,৯৩৬টি।

প্রতিষ্ঠানটির মাধ্যমে গত বছর যুক্তরাষ্ট্রে ১৩০ কোটি যাত্রা সম্পন্ন হয়েছে। আগের বছর তা ছিল ১০০ কোটি। ইউএনবি।


আরো সংবাদ



premium cement
বাসচাপায় শ্রমিক হত্যার বিচার দাবিতে বরিশালে বিক্ষোভ জিসিএফের ব্যর্থতায় বাংলাদেশের মতো দেশগুলোকে বঞ্চিত : টিআইবি মুন্সীগঞ্জে ৩ নারী ছিনতাইকারী গ্রেফতারের পর কারাগারে বরিশাল বিভাগের শ্রেষ্ঠ মাদরাসা শিক্ষক নাসির উদ্দিন দুর্ঘটনা কমাতে ‘নারীর মতো গাড়ি চালানো’র প্রচারণা ফ্রান্সে সাটুরিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে গৃহবধূর মৃত্যু রাজশাহীতে নামের মিলে জেল খাটলেন কলেজছাত্র স্পিকারের নেতৃত্বে রাতে জেনেভা যাচ্ছে সংসদীয় প্রতিনিধিদল ফরিদপুর ছেলেকে হত্যার দায়ে বাবা ও সৎ মায়ের যাবজ্জীবন প্রিসাইডিং অফিসারদের গ্রেফতারই প্রমাণ করে দেশে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ নেই : জামায়াত আমির বাংলাদেশ থেকে ১৫ হাজার ৫১৫ জন হজযাত্রী সৌদি পৌঁছেছেন

সকল