২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

তুরস্ক প্রতিরক্ষা শিল্পে ইতিহাস গড়ছে : এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান - ছবি : আনাদোলু এজেন্সি

তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান রোববার বলেছেন, প্রতিরক্ষা শিল্পে তুরস্ক ইতিহাস গড়ছে। তুর্কি ইউএভি এবং ড্রোন ৩৪টি দেশের আকাশসীমা রক্ষা করছে।

রোববার তুর্কি বার্তাসংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

তুরস্কের দক্ষিণাঞ্চলীয় প্রদেশে আদানাতে এক সমাবেশে এরদোগান বলেন, আমরা রণবাহী বিমান তরী নির্মাণের ক্ষেত্রেও একটি নির্দিষ্ট পর্যায়ে পৌঁছবে। সেক্ষেত্রে আমাদের নৌবাহিনীই আমাদের নেতৃত্ব দেবে।

এ সময় তুরস্কের শক্তিশালী প্রতিরক্ষা শিল্প আন্তর্জাতিক পর্যায়ে তুর্কি পররাষ্ট্রনীতির সুনাম বয়ে আনবে বলে মন্তব্য করেন। তিনি আরো বলেন, ‘বিদেশী প্রতিরক্ষা শিল্পের ওপর আমাদের নির্ভরতা যত কমছে, আন্তর্জাতিক মঞ্চে আমাদের প্রভাব ততই বাড়ছে।’

যারা তুর্কি ফাইটার জেট কেএএএনের সমালোচনা করে, তাদের নিন্দা জানিয়ে এরদোগান বলেন, এশিয়া থেকে আফ্রিকা পর্যন্ত লক্ষ লক্ষ মানুষ শক্তিশালী তুরস্ককে দেখতে পাচ্ছে।

উল্লেখ্য, তুর্কি অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ জানিয়েছে, গত বুধবার কেএএএন সফলভাবে তার প্রথম পরীক্ষামূলক ফ্লাইট চালিয়েছে। নিজস্বভাবে তৈরি প্রথম পঞ্চম প্রজন্মের ফাইটার জেট তুর্কি সেনাবাহিনীর নৌবহরে প্রতিস্থাপন করা হবে। সর্বাধুনিক এই প্রযুক্তি মাত্র অল্প কয়েকটি দেশের হাতে রয়েছে। তুরস্ক এবার সেই তালিকায় নিজেদের স্থান করে নিলো।

উল্লেখ্য, ২০১৬ সালে শুরু হওয়া একটি প্রকল্পের অধীনে বিমানটি ২০২৩ সালের মার্চ মাসে চালু করা হয়েছিল।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement