২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


যুদ্ধবিরতির সমাপ্তি ‘খুবই নেতিবাচক’ : এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েপ এরদোগান - ছবি : সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েপ এরদোগান তার আমিরাতের প্রতিপক্ষ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানকে (এমবিজেড) বলেছেন যে- গাজায় যুদ্ধবিরতির সমাপ্তি ‘খুবই নেতিবাচক’ প্রভাব ফেলবে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দুবাইতে কপ-২৮ জলবায়ু সম্মেলনের ফাঁকে দুই নেতার সাক্ষাৎ হয়। সেখানে এরদোগান এ কথা বলেন।

গতকাল, ইসরাইলি রাষ্ট্রপতি হারজোগও শীর্ষ সম্মেলনে এমবিজেডের সাথে দেখা করেছেন।

টাইমস অফ ইসরাইল জানিয়েছে যে- তাদের সাক্ষাতে এমবিজেড গাজায় মানবিক সাহায্যের অনুমতি দেয়ার গুরুত্বের উপর জোর দিয়েছেন।

এদিকে ফিলিস্তিনি চিকিৎসা সূত্রে বলা হয়েছে, আজ শুক্রবার সকাল থেকে গাজায় ইসরাইলের বোমা হামলায় শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছে। এই হামলায় আরো অনেকেই আহত হয়েছে।

হামাসের সশস্ত্র শাখা কাসাম ব্রিগেড জানিয়েছে, ইসরাইলের হামলার প্রতিক্রিয়ায় তারাও দেশটির আশকেলন, সেডরোট ও বিয়ারশেবা শহরে আক্রমণ করেছে।

ইউনিসেফের বৈশ্বিক মুখপাত্র জেমস এল্ডার বলেছেন, ইসরাইলি বিমান হামলা পুনরায় শুরু হওয়ায় শিশুরা ভয় ও ট্রমায় ফিরে এসেছে।

ইসরাইল সরকারের মুখপাত্র আইলন লেভি সাংবাদিকদের বলেছেন, হামাসের হাতে এখনো ১৩৭ জন বন্দী রয়েছে।

ইসরাইলি সেনাবাহিনী বলছে, অধিকৃত পশ্চিমতীরে অন্তত ১৫ জনকে গ্রেফতার করা হয়েছে।

উল্লেখ্য, গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ইসরাইলের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে বলে ঘোষণা করে। এর প্রতিরোধে পাল্টা হামলা শুরু করে ইসরাইল।

এক বিবৃতিতে হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফ বলেন, গত শনিবার (৭ অক্টোবর) সকালে ইসরাইলে পাঁচ হাজার রকেট বর্ষণের মাধ্যমে ‘অপারেশন আল-আকসা স্ট্রম’ শুরু হয়েছে। এ সময় ইসরাইল গাজা থেকে অনুপ্রবেশের কথা স্বীকার করে।

বস্তুত, ১৯৫৩ সালের পর এই প্রথম এত বড় মাত্রার যুদ্ধ শুরু হয়েছে মধ্যপ্রাচ্যের আল আকসা অঞ্চলে।
সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement
গাজা নিয়ে আলোচনার লক্ষ্যে সৌদি আরব যাচ্ছেন ব্লিংকেন ধামরাইয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ, কাদঁলেন মুসুল্লিরা বান্দরবানে নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে ২ কেএনএফ সদস্য নিহত এসএসসি পরীক্ষার ফল ৯ থেকে ১১ মে’র মধ্যে প্রকাশ কলাপাড়ায় বালুর জাহাজ থেকে ছিটকে পড়ে শ্রমিক নিখোঁজ যেসব কারণে হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে আপনার ফেসবুক আইডি ও পেজ কুয়াকাটাসহ উপকূল পুড়ছে তাপপ্রবাহে, স্বস্তি নেই জনজীবনে আজ দুপুরে দেশের উদ্দেশে আল হামরিয়া বন্দর ছাড়বে এমভি আব্দুল্লাহ ঈশ্বরদীতে ট্রেনে কাটা পড়ে বিদেশফেরত যুবকের মৃত্যু শেরপুরে হিট স্ট্রোকে আরো ১ জনের মৃত্যু যশোরে ক্যাম্পাস থেকে যুবকের লাশ উদ্ধার

সকল