২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


তুর্কি ড্রোন গুলি করে ভূপাতিত করল মার্কিন বিমান

তুর্কি ড্রোন গুলি করে ভূপাতিত করল মার্কিন বিমান - ছবি : আল জাজিরা

যুক্তরাষ্ট্র সিরিয়ায় একটি সশস্ত্র তুর্কি ড্রোন গুলি করে ভূপাতিত করেছে। এই প্রথমবার যুক্তরাষ্ট্র কোনো ন্যাটো মিত্রের আকাশযান বিধ্বস্ত করল।

তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মার্কিন-নেতৃত্বাধীন বাহিনী একটি ড্রোন ভূপাতিত করেছে। তবে সেটা তুর্কি সশস্ত্র বাহিনীর নয়। তবে সেটি কোন দেশের, তাও তারা জানায়নি।

তুরস্কের একটি নিরাপত্তা সূত্র বৃহস্পতিবার জানিয়েছে, গত সপ্তাহে আঙ্কারায় বোমা হামলার পর থেকে সিরিয়ার বিভিন্ন এলাকায় কুর্দি উগ্রবাদীদের টার্গেট করে আক্রমণ চালাচ্ছে তুরস্ক।

পরিচয় প্রকাশ না করার শর্তে দুই মার্কিন কর্মকর্তা বলেন, একটি এফ-১৬ বিমান তুর্কি ড্রোনটিকে গুলি করে ভূপাতিত করে। এর আগে মার্কিন স্থল বাহিনীর কাছাকাছি এলাকায় ড্রোনটি চলে এলে তারা কয়েকবার তুর্কি কর্মকর্তাদের সতর্ক করে দিয়েছিলেন।

যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যকার সম্পর্কে নাজুকতা সৃষ্টি হওয়ার প্রেক্ষাপটে এই ঘটনা ঘটল। যুক্তরাষ্ট্র আশা করছে, চলতি বছর সুইডেনের ন্যাটো সদস্যপদ অনুমোদন করবে তুরস্ক।

এদিকে মার্কিন মিত্র সিরিয়ান কুর্দিশ বাহিনী জানিয়েছে, তুর্কি হামলায় তাদের আট ব্যক্তি নিহত হয়েছে।
উত্তর সিরিয়ায় কুর্দি বাহিনীকে সমর্থন যুক্তরাষ্ট্র। এ নিয়ে যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে উত্তেজনা চলছে। তুরস্ক তাদেরকে নিষিদ্ধ কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) একটি শাখা মনে করে। এই গ্রুপটিই গত সপ্তাহে আঙ্কারায় আত্মঘাতী হামলা চালিয়েছিল।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement
রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা রুখতে ইউক্রেনকে প্যাট্রিয়ট দেবে যুক্তরাষ্ট্র আইনগত সহায়তা পাওয়া করুণা নয় অধিকার : আইনমন্ত্রী টিউবওয়েলের পানি খেয়ে আতঙ্কে শিক্ষক-শিক্ষার্থীরা অসুস্থ নারী আম্পায়ার নিয়ে ঢাকা প্রিমিয়ার লিগে আসলে কী ঘটেছিল? কোরবানির জন্য পশু আমদানির পরিকল্পনা নেই : প্রাণিসম্পদমন্ত্রী আশুলিয়ায় নারী পোশাকশ্রমিক নিহত, স্বামী গ্রেফতার জাতিসঙ্ঘের ত্রাণকর্মীদের বিরুদ্ধে ইসরাইলি অভিযোগ প্রত্যাখ্যান ৭ খুন মামলার রায় কার্যকরের দাবি পরিবার ও আইনজীবীদের জামালপুরে শ্রেণিকক্ষে ফ্যান খুলে পড়ে শিক্ষার্থী আহত নিজ নিজ ম্যাচে জয়ী হয়ে লা লিগায় শীর্ষ চারের আরো কাছাকাছি এ্যাথলেটিকো ও জিরোনা নাগরপুরে ট্রাক্টর-সিএনজির মুখোমুখি সংঘর্ষে যুবক নিহত

সকল