১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


এপ্রিলে তুরস্কের মুদ্রাস্ফীতি ৭০ শতাংশ

তুরস্কে নিত্যপণ্যের দাম বেড়েছে - ছবি : সংগৃহীত

এ বছরের এপ্রিলে তুরস্কের মুদ্রাস্ফীতি বৃদ্ধি পেয়ে ৭০ শতাংশ হয়েছে। বৃহস্পতিবার এমন সংবাদ প্রকাশ করেছে ডেইলি সাবাহ।

তুরস্কের বার্ষিক মুদ্রাস্ফীতি ধারণার চেয়ে বেড়েছে। এপ্রিলে এ মুদ্রাস্ফীতি ছিল ৭০ শতাংশের কাছাকাছি। এখন মুদ্রাস্ফিতির হার ২০ বছরের মধ্যে সবচেয়ে বেশি। বৃহস্পতিবার তুরস্কের সরকারি পরিসংখ্যান থেকে এমন তথ্য জানা গেছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, জ্বালানির মূল্য বৃদ্ধি ও নিত্যপণ্যের দাম বাড়ায় তুরস্কে মুদ্রাস্ফীতির হার বেড়েছে।

তুর্কি পরিসংখ্যান ইনস্টিটিউট (তুর্কস্ট্যাট) জানিয়েছে, ভোক্তা মূল্য সূচকে গত মাসে (এপ্রিলে) তুরস্কের মুদ্রাস্ফীতি বেড়ে হয় ৬৯.৯৭ শতাংশ। ২০০২ সালের পর এটা সবচেয়ে বেশি মুদ্রাস্ফিতির ঘটনা। মার্চে এ মুদ্রাস্ফীতি ছিল ৬১ শতাংশ। এবার বার্ষিক ভোক্তা মূল্যের ক্ষেত্রে ৬৮ শতাংশ মুদ্রাস্ফীতি হয়েছে।

তুর্কস্ট্যাট আরো জানিয়েছে, মাসিক হিসেবে ভোক্তা মূল্য সূচকে মুদ্রাস্ফীতি হয়েছে ৭.২৫ শতাংশ। যদিও বাজার বিশ্লেষণে পূর্বাভাস ছিল যে এবার মুদ্রাস্ফিতি হবে ৬ শতাংশ।

তবে শুধু তুরস্কে নয় সমগ্র বিশ্বেই এখন মুদ্রাস্ফিতির হার বেড়েছে। গত মাসে যুক্তরাষ্ট্রে মুদ্রাস্ফীতি হয়েছে ৮.৫ শতাংশ, এটা ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ। যে ১৯ টি দেশ ইউরো মুদ্রা ব্যববহার করে তাদের দেশেও মুদ্রাস্ফিতি হয়েছে ৭.৫ শতাংশ। এটা রেকর্ড সর্বোচ্চ। এদিকে ব্রিটেনেও মার্চ মাসে মুদ্রাস্ফীতি ছিল ৭ শতাংশ। এটা ৩০ বছরের মধ্যে সবচেয়ে বেশি।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement