১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


ইউক্রেনে এস-৪০০ পাঠানোর বিষয়ে যা বলল তুরস্ক

রাশিয়ার তৈরি এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা - ছবি : সংগৃহীত

ইউক্রেনে রাশিয়ার তৈরি এস-৪০০ পাঠানোর বিষয়ে মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যান করেছে তুরস্ক। বৃহস্পতিবার এমন সংবাদ প্রকাশ করেছে ডেইলি সাবাহ।

রাশিয়ার আক্রমণ প্রতিরোধে ইউক্রেনকে এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দেয়ার জন্য তুরস্ককে পরামর্শ দিয়েছিল যুক্তরাষ্ট্র। ইউক্রেনকে এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দেয়া হলে পশ্চিমাদের সাথে সম্পর্ক উন্নয়ন হবে বলেও মন্তব্য করা হয়েছে। তবে এ বিষয়টাকে অবাস্তব বলে আখ্যায়িত করেছে তুরস্ক।

এ বিষয়ে ওয়াল স্ট্রিট জার্নালের যোগাযোগ বিভাগের প্রধান ফাহরেটিন আলতুন জানিয়েছেন, যদিও এখনো এ বিষয়টাকে (তুরস্ক কর্তৃক) অবাস্তব বলে আখ্যায়িত করা হয়েছে, তবে এটা ছিল একটা সুযোগ। এর মাধ্যমে তুরস্ক তাদের সমস্যাগুলো নিয়ে পশ্চিমাদের সাথে আলোচনার সুযোগ পেত।

এ সপ্তাহে চলমান ঘটনা প্রবাহ অনুসারে বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ২৪ ফেব্রুয়ারি তারিখে রাশিয়ার আক্রমণ প্রতিরোধে ইউক্রেনকে এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দেয়ার জন্য তুরস্ককে অনানুষ্ঠানিকভাবে পরামর্শ দিয়েছিল যুক্তরাষ্ট্র।

এর আগে গত সপ্তাহে প্রকাশিত এক প্রবন্ধে ফাহরেটিন আলতুন বলেছেন, ইউক্রেনকে এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দিলে তুরস্কের সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্ক ভালো হওয়ার সম্ভাবনা ছিল।

তবে তুরস্কের শীর্ষ কর্মকর্তারা জোর দিয়ে বলেছেন, এসব অনানুষ্ঠানিক প্রস্তাবে সম্পর্ক ভালো হয় না। উল্টো তারা যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলোকে বিনা শর্তে এফ-৩৫ যুদ্ধবিমান ও প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা তুরস্ককে সরবরাহ করার বিষয়ে জোর দিয়েছেন।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement